• ঢাকা
  • বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৯

রায়পুর উপজেলা আ'লীগের সম্মেলন ৩১ মে : সভাপতি পদে আলোচনায় ৬ প্রার্থী

রায়পুর উপজেলা আ'লীগের সম্মেলন ৩১ মে : সভাপতি পদে আলোচনায় ৬ প্রার্থী

মোঃওয়াহিদুর রহমান মুরাদ, রায়পুর : ১৯ বছর পর আসন্ন ৩১ মে রায়পুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে ৬ জন সভাপতি প্রার্থী এখনো আলোচনায় রয়েছেন। ৬ জনই যোগ্য এবং উচ্চশিক্ষিত প্রার্থী । কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোট হলে হাডাহাড্ডি লড়াই হবে বলে আশা করছে দলীয় নেতা কর্মীগন। তবে কাউন্সিলকে কেন্দ্র করে কাউন্সিলর তালিকায় বিএনপি ও আত্মীয়দের নাম দেখা যায়।

নিয়ম বহির্ভূত কাউন্সিলর তালিকা, ৮নং দঃ চরবংশী ইউনিয়ন। নৌকা সমর্থিত ২ বারের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু ফরায়জী, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বিআরডিবির সাবেক চেয়ারম্যান সৈয়দুজ্জামান মাষ্টার, ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ন-সাঃ সম্পাদক শাহজালাল রাহুল, সাংগঠনিক সম্পাদক বিএম সেলিম এর নাম কাউন্সিলর তালিকায় নেই।

বেশীর ভাগই বিদ্রোহী প্রার্থীর পক্ষে ভোট করেছে। ১ এবং ২০ নম্বরের পিতা রশীদ মোল্লা বিদ্রোহী ভোট করে,  তারা নৌকার পক্ষে ভোট করেনি। ৩ এবং ১৩ একই পরিবারের। ৬ নং বিএনপি করে। ১৫ নাম্বারের বাবা রাজাকার ছিলো, ২০ নাম্বার উপজেলা সেচ্ছাসেবকলীগের যুগ্ম আহ্বায়ক, ২৩ নাম্বারকে সেক্রেটারি চিনেনা, ২৬ নাম্বার বিএনপি করে ২০০৬ এর ১৫ আগষ্টের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ভাষন চলাকালে মাইক ভেঙে ফেলেছিল, ২৮ নাম্বার মনির মোল্লার বউ সুবাদে কাউন্সিলর হয়েছে, বাবা বিএনপি করে।

মামুনুর রশীদ(এম,এ), বর্তমানে ভারপ্রাপ্ত সভাপতি, উপজেলা আওয়ামীলীগ। এড. মিজানুর রহমান মুন্সী(এম,এস,সি), সদস্য, উপজেলা ও জেলা আওয়ামীলীগ তিনি সাবেক সাঃ সম্পাদক, জেলা আইনজীবী সমিতি। যিনি আগের সম্মেলনে সভাপতি পদে মরহুম দুলাল চৌধুরীর সাথে ৩ ভোটে হেরেছেন।

সাইয়েদুল বাকিন ভূইয়া(এম,এ), সাবেক ছাত্রনেতা। বিশিষ্ট ব্যাবসায়ী, শিক্ষানুরাগী তিনি সাবেক বিমানমন্ত্রী শাহজাহান কামাল এমপির জামাতা।মামুনুর রশীদ(বি,এ), উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি (১৯৮৯-১৯৯১)। নবী মাহেনুর করিম মান্নু চৌধুরী(বি,এ)  কেন্দ্রীয় হকার্স লীগের নেতা। রায়পুর উপজেলা আওয়ামীলীগের সাবেক সাঃ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা বকুল চৌধুরীর সহোদর।

আলতাফ হোসেন হাওলাদার (বিএসসি), সাবেক উপজেলা চেয়ারম্যান, সাবেক ইউনিয়ন চেয়ারম্যান। সাবেক সভাপতি, ২ নং চরবংশী ইউনিয়ন।তবে বিদ্রোহী করে ক্ষমা পেলেও কাউন্সিলর করেনি নিজ ইউনিয়ন আওয়ামীলীগ কমিটি উপজেলা আওয়ামীলীগ সাবেক উপজেলা চেয়ারম্যান মাষ্টার আলতাফ হোসেন হাওলাদেরকে।তার প্রার্থীতা ঘোষণা করলেও কেন্দ্রীয় নেতৃবৃন্দের নতুন নির্দেশনার পরে নিস্তেজ হয়ে পড়েছেন রায়পুর আওয়ামীলীগ এর ভোটব্যাংক খ্যাত আলতাফ মাষ্টার।

তবে সম্মেলনকে কেন্দ্র করে মাঠে চষে বেড়াচ্ছেন ১৯ বছর আগে অনুষ্ঠিত উপজেলা আওয়ামীলীগ এরম্ম সম্মেলনে মাত্র ৩ ভোটে হেরে যাওয়া এড মিজানুর রহমান মুন্সী। জয়ের ব্যাপারে এবার তিনি পুরোপুরি আশাবাদী বলে জানান। তার দাবী কাউন্সিলররা সর্বোচ্চ ভোটদান করবেন এবং বিজয়ী হবেন।

তিনি বলেন ,আমি নেতৃত্বের জন্য ব্যাক্তিগত ভাবে কোন নেতা কিংবা মধ্যস্থতাকারী নিকট আমার যোগ্যতার ঘাটতি পূরন করে নেতা হওয়ার জন্য তদ্বির করবো না। কাউন্সিলারদের সমর্থনে দায়িত্ব নিতে চাই। স্কুল জীবন থেকেই আমি ছাত্রলীগ রাজনীতির সাথে সক্রিয় ভাবে সম্পৃক্ত এবং সার্বক্ষণিক কর্মী হিসাবে কাজ করেছি। অদ্যবদি আওয়ামী লীগের একজন সক্রিয় কর্মী হিসাবে কাজ করছি। আমি কখনো নৌকা মার্কার বাহিরে কোন স্বতন্ত্র কিংবা বিদ্রোহীর নেতার পক্ষে কাজ করি নাই। রায়পুর উপজেলার গ্রুপ রাজনীতির সাথে আমি কখনো সম্পৃক্ত ছিলাম না। আমি ব্যক্তি নামীয় কোন নেতার গ্রুপ রাজনীতির বলয় ভিত্তিক রাজনীতি করি নাই। মাননীয় নেত্রী শেখ হাসিনাই আমার আদর্শিক নেত্রী। ২০০১ সালের লক্ষীপুরের রাজনীতির মহাসংকট কালীন সময়ে সকল নেতা কর্মীকে আইনী সহয়তা দিয়েছি। হাজার হাজার নেতা কর্মীকে জেলখানা থেকে আইনী লড়াই করে মুক্ত করেছি। তৃনমূলের সংগঠনকে শক্তিশালী করার জন্য আমি প্রতিটি ওয়ার্ড সম্মেলন করেছি। ক্ষমতাসীন দলের একজন কর্মী হিসাবে আমি রাজনৈতিক জীবনে, ব্যক্তি জীবনে এবং পেশাগত জীবনে কোন দুর্নীতি অনিয়ম আর্থিকভাবে অনৈতিক কোন সুবিধা আমাকে স্পর্শ করতে পারে নাই। আমি রায়পুর কলেজ ছাত্রলীগের সভাপতি, রায়পুর থানা ছাত্রলীগের সভাপতি, চাঁদপুর কলেজ ছাত্রলীগের সভাপতি,লক্ষ্মীপুর জেলা জাতীয় ছাত্রলীগের সভাপতি,জাতীয় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, রায়পুর থানা আওয়ামীলীগের শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক,থানা আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি হিসাবে প্রতিদন্ধীতা করে দুলাল চৌধুরীর সাথে সামান্য ভোটে হেরে যাই। থানা সম্মেলন ১৯ বছর বন্ধ থাকে। সামাজিক দায়িত্বের মধ্যে আমি লক্ষ্মীপুর বারের সাধারন সম্পাদক ছিলাম।রায়পুরের ঐতিহ্যবাহী  কামেল আলিয়া মাদ্রাসার সেক্রেটারীর দায়িত্ব পালন করি।অপরদিকে সাবেক এমপি হারুনুর রশিদের সহোদর  বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ শতভাগ আশাবাদী কাউন্সিলররা তাকে নিরাশ করবেন না। তিনিও মাঠে চষে বেড়াচ্ছেন প্রতিনিয়ত ভোটারদের কাছে। ভোটাররা আগামীতে দল ও দেশকে নেতৃত্ব দিতে যোগ্য প্রার্থী বেছে নিবেন বলে জানান।

সম্মেলনের দায়িত্বপ্রাপ্ত প্রধান সমন্বয়ক এড.আঃমান্নান মুন্সী সম্মেলন নিয়ে প্রার্থী ও কাউন্সিলরদের তালিকা সমন্বয় করছেন বলে জানান। তিনি বলেন সম্মেলন হবে উৎসাহ উদ্দীপনায়।

উল্লেখ্য ,১৯ বছর পর মঙ্গলবার (৩১ মে) রায়পুর শহরের সরকারি মাচ্চেন্টস একাডেমির মাঠে উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হবে। সম্মেলনে দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

নেতাকর্মী ও সমর্থকরা জেলাজুড়ে ব্যানার, ফেস্টুন ও তোরণ নির্মাণ করে নিজ নিজ নেতাদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। ইতোমধ্যে প্যান্ডেল নির্মাণসহ মাচ্চেন্টস একাডেমির মাঠজুড়ে সামিয়ানা টানানো হয়েছে।

সম্মেলন উপলক্ষে রায়পুর ও সদর উপজেলার সীমান্তবর্তী রবিদাসের পুল থেকে চাঁদপুরের ফরিদগঞ্জ-রায়পুর উপজেলার বোর্ডারবাজার পর্যন্ত বিভিন্ন সড়কে ১০ কিলোমিটার সড়কের ওপরে স্থাপন করা হয়েছে তোরণ। সড়কের দুই পাশে শত শত ব্যানার ও ফেস্টুন শোভা পাচ্ছে।

সূত্রে জানা যায়, ২০০৩ সালের সেপ্টেম্বর মাসে তিন বছরের জন্য নির্বাচনের মাধ্যমে উপজেলা কমিটি গঠন হয়েছিল। ২০০৩ সালে সাবেক উপজেলা চেয়ারম্যান তোজাম্মেল হোসেন (দুলাল) চৌধুরী সভাপতি এবং রায়পুর পৌরসভার মেয়র হাজী ইসমাইল খোকন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ৬৭ সদস্যের এই কমিটির সভাপতিসহ ইতিমধ্যে ২১ নেতাই মারা গেছেন।

২০১৩ সালে চার বার সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও দলীয় কোন্দলের কারণে শেষ পর্যন্ত সম্মেলন করা যায়নি। সর্বশেষ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে জেলা আওয়ামী লীগের সভায় বিষয়টি আলোচনায় উঠে আসে। ওই সভায় জেলা কমিটির কয়েকজন সদস্য ক্ষুব্ধ হয়ে রায়পুরে আজীবন সম্মেলন না করার দাবি জানিয়েছিলেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর-২ (রায়পুর) এমপি অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে কারো কারো পক্ষে সমর্থকরা প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সম্মেলনের দিন দ্বিতীয় অধিবেশনে চূড়ান্ত প্রার্থীদের নাম জানা যাবে। তবে সম্মেলনে সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....

ঘূর্ণিঝড় সিত্রাং : দেশে ১৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ।।  ঘূর্ণিঝড় সিত্রাং আজ ভোরে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করার ফলে বাংলাদেশের ছয় জেলায় অ.....