• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২ | ২২ আষাঢ়, ১৪২৯

দৃষ্টি শুধু হিরো আলমের দিকেই যায় কেন: নিথর মাহবুব

দৃষ্টি শুধু হিরো আলমের দিকেই যায় কেন: নিথর মাহবুব

হিরো আলম এবার রবীন্দ্রসঙ্গীত ধরেছে। সে কেমন গেয়েছে সেই ব্যাখ্যা দিতে চাই না। তবে সেই গান পৌঁছে গেছে ১৬কোটি মানুষের কাছে। কিন্তু আপনি যত ভালই গাইতে পারেন না কেন; কেউ কিন্তু আপনার গান শুনবে না। হিরো আলমেরটা শুনছে।

আলমের রবীন্দ্রসঙ্গীত শোনার পর  দে;খছি অনেকের শরীর ও মনে প্রচণ্ড জ্বালা ধরেছে। যার বহিঃপ্রকাশ ঘটাচ্ছে সোশ্যাল মিডিয়াতে। এদের দৃষ্টি শুধু হিরো আলমের দিকেই যায় কেন? কেন দেখে ওরা হিরো আলমের কাজ? হিরো আলম দেখতে ছোটখাটো, পাতলা, কালো, লেখা পড়া নেই বলেকী এসব পণ্ডিতরা তাকে দুর্বল মনে করে?

তারা ইউটিউব ঘেঁটে দেখুক কত গান ধর্ষিত হচ্ছে। শিল্পের অঙ্গন কি ভাবে দূষিত হচ্ছে। তারা ভাল করে খবর নিক- কারা এখন শিল্পের অঙ্গনে তারকার সিল লাগিয়ে দাপটের সঙ্গে ইনকাম করে যাচ্ছে, কেন করে যাচ্ছে, কোন প্রক্রিয়াতে করে যাচ্ছে।

এসব দূষণ নিয়ে বলার সাহস কজনের আছে? এদের পিছনে আছে বড় বড় টিভি চ্যানেল, আছে কর্পোরেটের ছায়া। সেই ভয়ে সবাই চুপ। চুপ থাকতে থাকতে  দূষণটা এখন যে পর্যায়ে পৌঁছেছে সেখান থেকে হিরো আলমদের আবির্ভাব হওয়াতে অবাক হবারত কিছু নেই।

হিরো আলম এক বিপ্লবের নাম, এক সাহসিকতার নাম, বাংলাদেশর সোশাল মিডিয়ার ইতিহাসে সে যে স্মরণীয় হয়ে থাকবে তাতে কোন সন্দেহ নেই। আগেও বলেছি আবারও বলছি সে বার বার আমাদের চোখে আঙ্গুল দিয়ে, গালে জুতা মেরে মেরে বুঝিয়ে দিচ্ছে আমাদের শিল্প, শিল্পী এবং দর্শকদের রুচি কোন পর্যায়ে পৌঁছেছে।

আলম বুঝিয়ে দিচ্ছে জনপ্রিয় হলেই শিল্পী না, ভাইরাল হলেই শিল্পী না, গাইতে পারলেই গানের শিল্পী না, অভিনয় করলেই অভিনয় শিল্পী না, লিখতে পারলেই নাট্যকার, কবি, সাহিত্যিক না।

যারা হিরো আলমকে দোষারোপ করছেন তাদের কাছে প্রশ্ন- গানের জগতে এখন যাদের হিট বলছি তাদের কজনকে শিল্পীর সাঙ্গায় ফেলতে পারবেন? আপনাকে মুগ্ধ করার মতো নিজস্ব গান কজনের আছে?

শিল্পের অঙ্গন এখন ব্যবসায়ীদের থাবায় ক্ষতবিক্ষত। রিয়েলিটি শো এর নামে চ্যাণেল আর কর্পোরেটের মিলনে জন্ম নিচ্ছে হাজার হাজার সেলিব্রেটি। এদের লক্ষ্য একটাই, সেটা হল- টাকা রোজগারকরা, গাড়ি-বাড়ি করা। শিল্প ও শিল্পের মান নিয়ে ভাববার সময় তাদের নেই।

যে কোন প্রতিযোগিতায় অংশগ্রহণের একটাই যেন লক্ষ্য। সেটা হল- পরিচিতি কাজে লাগিয়ে শিল্পী হওয়ার চেষ্টা। তাদের ট্যালেন্ট কাজে লাগানোর আর কোন জায়গা যেন নাই। শিল্পের কাজ  করে পরিচিতি লাভ কঠিন হয়ে পড়েছে কর্পোরেটে আর টিভি চ্যানেলের দাপটে।

এদের কারণে শিল্পের রঙ, রস, গন্ধ কেমন সেসব ভুলে গেছে মানুষ। ফলে কাককেই সবাই যেন কোকিল মনে করছে। কাকের ডাকে সবাই মুগ্ধ হয়ে যাচ্ছে। কাকের ভক্ত হয়ে যাচ্ছে। হিরো আলম আঘাত করেছে এই জায়গাটাতেই। হিরো আলম বের করে এনেছে আপনার জাতির বর্তমান রুচির স্বরূপ। তাই তাকে ধন্যবাদ দিয়ে নিজে সংশোধন হোন, রুচিতে পরিবর্তন আনুন।

চোখের দেখায় একজন মানুষ ত্রিমাত্রিক, কিন্তু মানুষ তার মেধা মনন সাধনা পরিশ্রম এসবের সম্মিলনে আরেকটা মাত্রা তৈরি করতে পারে, সেই মাত্রাটা তখনই তৈরি হয় যখন সে তার কাজকে মানুষকে মুগ্ধ করার মতো নান্দনিক পর্যায়ে নিতে পারে, স্থায়ী করার মতো অবস্থানে নিতে পারে। আর তখনই তিনি শিল্পী হয়ে উঠেন। তার আগে তিনি শিল্পী হবার রাস্তার একজন পথিক, হোক যতই জনপ্রিয়।

জনপ্রিয়তা ব্যক্তির জীবনে অনেক গুরুত্ব বহন করে, তাকে অনেক আনন্দের অনুভূতি দেয়, তৃপ্তি দেয়, তার জীবনে সচ্ছলতা এনে দেয়, সমাজের চোখে তাকে সফল বানিয়ে দেয়। কিন্তু জনপ্রিয়তা তাকে শিল্পী বানিয়ে দিতে পারে না। যদি তাই হয় তাহলে হিরো আলম, অনন্ত জলিল, পরী মণি, শানাই মাহবুব, নায়লা নাঈম এরাই হবে বাংলাদেশের অন্যতম তারকা শিল্পী।

শিল্পের বিচারে জনপ্রিয়তা খুবই সস্তা জিনিস, অনেক জনপ্রিয় হয়েও অনেকে একসময় হারিয়ে যায় নান্দনিক হতে না পারায়। আর এইযে আমরা কেউ জনপ্রিয় হলেই তাকে তারকা বলে ফেলছি সেটা অপরাধ করার সামিল। আগেতো শিল্পী হতে হবে তার পরে হলো তারকা হবার হিসেব। শিল্পীদের মধ্যে যারা সেরা তারকা আসলে তারা।

শিল্পীরা জনপ্রিয়তা গড়ে উঠে একচেটিয়া তরুণ প্রজন্মের কাছে গ্রহণযোগ্যতার ফলে, যার ফলে শিল্পের ক্ষেত্রে বিনিয়োগকারীরা এই একটি দিককেই খুব বেশি প্রাধান্য দেয়। আর শিল্পীও দ্রুত জনপ্রিয় হয়ে ধনী হবার আশায় সেই দিকেই ঝুঁকতে গিয়ে অনেকসময় নিজের সম্ভাবনাকে নষ্ট করে। এক কথায় নান্দনিক তারাই, শিল্পী তারাই যাদের গ্রহণযোগ্যতা কম বেশি সকল প্রজন্মের কাছে তৈরি হয়।

সব শেষে বলতে চাই, হিরো আলম না হয় বুঝতে পারে না তার অভিনয়, গান এসব হচ্ছে কি হচ্ছে না। কিন্তু যারা হিরো আলমকে নিয়ে কাজ করছে তাদেরত না বোঝার কথা না। তাহলে দোষটা আসলে কাদের? শিল্পী কে হতে না চায়, বিখ্যাত কে হতে না চায়, তাই বলে সবাইকী শিল্পকর্ম করার উপযুক্ত?

লেখক: সাংবাদিক ও অভিনেতা

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

নারায়ণগঞ্জ প্রতিনিধি ।।  ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে ৫ কিলোমিটার জুড়ে তীব্র.....

টুঙ্গিপাড়ায় দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার প্রদান করেছে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক ।।  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজ.....

আফগানিস্তানে জরুরী ত্রাণ সামগ্রী প্রেরণ

আইএসপিআর : আফগানিস্তানের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে গত ২২ জুন  শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে এতে সহস্রাধ.....

অনেক দেশেই বিদ্যুতের জন্য হাহাকার চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার চলছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়.....

গায়ে আগুন দিয়ে আত্মহত্যা: হেনোলাক্স এর মালিকের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক ।।  রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে গায়ে আগুন দিয়ে সাবেক ছাত্রলীগ নেতা ও ঠিকাদার গাজী .....

গরুর ট্রাকে চাঁদাবাজি বরদাশত করা হবে না : আইজিপি

স্টাফ রিপোর্টার ।।  ঈদুল আজহা'কে ঘিরে পশু বহনের ট্রাকে কেউ চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে কড়া ব.....

‘ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে না’

অনলাইন ডেস্ক ।।  ঈদ-উল-আজহার আগে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ স.....

তৃতীয় দিনেও কমলাপুরে উপচেপড়া ভিড়

অনলাইন ডেস্ক ।।  কোরবানির ঈদকে সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তৃতীয় দিনেও কমলাপুর রেলওয়ে স্টেশন.....

হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এ বছর হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ রোববার (৩ জুলাই)। সরকা.....

বাংলাদেশ থেকে ৫০ হাজারের বেশি হজযাত্রী সৌদি পৌঁছেছেন

অনলাইন ডেস্ক ।।  আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনে সৌদি যাওয়ার .....

সদরঘাটের সেই ব্যস্ততা আর নেই

নিজস্ব প্রতিবেদক ।।  পদ্মা সেতু উদ্বোধনের পর থেকেই চিরচেনা সদরঘাটের ব্যস্ততা অনেকটাই কমতে শুরু করেছে। ব.....

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দু’বছর দেরি হয়েছে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দ.....