• ঢাকা
  • শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রহায়ণ, ১৪২৯

হবিগঞ্জে সবজি খাতে শতকোটি টাকা মধ্যসত্বভোগীর পকেটে

হবিগঞ্জে সবজি খাতে শতকোটি টাকা মধ্যসত্বভোগীর পকেটে

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবলে পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের মডেল ইউনিয়ন পাঁচ নম্বর লামাতাশি। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ প্রকল্পে ২৫টি দলের ৫০০ জন কৃষক পাইকারি ক্রেতাদের কাছে চিচিঙ্গা বিক্রি করেছেন সর্বনিম্ন ৭ টাকা কেজিতে।

অথচ সেগুলোই বাজারে উঠে কেজি প্রতি দাম হয়ে যাচ্ছে ৫০ টাকা। একইভাবে সেখানে উৎপাদিত ঝিঙে, কুমড়া, বেগুনসহ নানা ধরণের সবজি পাইকারি ব্যবসায়ীরা অল্প দামে কিনে বাজারে খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করছেন কয়েকগুণ বেশিতে। এতে মুনাফার বড় অংশই যাচ্ছে মধ্যস্বত্বভোগীর পকেটে। আর ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষক এবং খুচরা বিক্রেতারা। হবিগঞ্জ জেলার আরও নয়টি উপজেলায়।

শুক্রবার (১০ জুন) বিকেলে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের জমিগুলোতে গিয়ে দেখা গেছে, পাইকাররা প্রতি কেজি চিচিঙ্গা ৭ টাকা, ঝিঙে ২০ টাকা, বেগুন ২০ টাকা এবং মাঝারি আকারের কুমড়া ক্রয় করছেন প্রতিটি ১৫ টাকায়। পরে উপজেলার মিরপুর বাজারের আড়তে গিয়ে দেখা যায়, খুচরা বিক্রেতাদের কাছে একই চিচিঙ্গা ২০ টাকা, ঝিঙে ৩০ টাকা, বেগুন ৩০ টাকা এবং মাঝারি আকারের কুমড়া বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

অন্যদিকে জেলার খুচরা বাজারগুলোতে চিচিঙ্গা, ঝিঙে ও বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা এবং মাঝারি আকারের কুমড়া ৫০ টাকায়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে, রবি ও খরিপ মৌসুম মিলিয়ে জেলায় প্রতি বছর সবজি আবাদ হয় ১০ হাজার হেক্টর জমিতে। প্রতি হেক্টরে উৎপাদন অন্তত ১৬ মেট্রিক টন। সেই হিসেবে জেলায় বছরে সবজির উৎপাদন আনুমানিক ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন। আর জমি থেকে খুচরা বাজার পর্যন্ত সবজির দামের ফারাকের কারণে বছরে কয়েকশ’ কোটি টাকা চলে যায় মধ্যস্বত্বভোগীর পকেটে।

বাহুবলের লামাতাশী এলাকার কৃষক কাজল মিয়া বলেন, তিনি ৪০ শতক জমিতে ঝিঙে ও চিচিঙ্গা চাষ করেছিলেন। বুধবার (৮ জুন) তিনি চিচিঙ্গা বিক্রি করেছেন ৭ টাকা এবং ঝিঙে ২২ টাকায়। এভাবে বিক্রি হতে থাকলে জমি থেকে খরচের টাকাও উঠবে না। একইভাবে লোকসানের কথা জানিয়েছেন পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের কৃষক আরফান আলী, আজাদ মিয়া, ছাদেক মিয়া, তাহির মিয়া, আবুল মন্নাফ, আব্দুল কাইয়ুম ও জুয়েল মিয়াসহ আরও কয়েকজন। তারা বলেন, পাইকারি ক্রেতারা একেক দিন একেক দাম নির্ধারণ করে আমাদের কাছে সবজি ক্রয় করতে আসেন। তাদের নির্ধারিত দামে সবজি না বিক্রি করলে তারা ক্রয় করেন না। তাই আমরা বাধ্য হয়েই অল্পদামে সবজি বিক্রি করতে বাধ্য হই।

আজমিরীগঞ্জ উপজেলার হিলালপুর গ্রামের কৃষক ওয়ারিশ মিয়া বলেন, পাইকারি ক্রেতাদের সিন্ডিকেটের কারণে সবজি চাষিরা প্রকৃত মূল্য পাচ্ছেন না। এজন্য তার এলাকার অনেকেই সবজি চাষ বাদ দিয়ে অন্য পেশার সঙ্গে যুক্ত হচ্ছেন। এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেন তিনি। হবিগঞ্জ শহরের চৌধুরীবাজার এলাকার সবজি বিক্রেতা নূরুল আমীন বলেন, পাইকারি বিক্রেতারা প্রতিদিন বিভিন্ন স্থানের চাষিদের কাছ থেকে সবজি আনেন। তাদের কাছ থেকে চিচিঙ্গা ২০ টাকা, ঝিঙে ৩০ টাকা, বেগুন ৩০ টাকা এবং মাঝারি আকারের কুমড়া কিনতে হয় ৩০ টাকায়।

যানবাহন খরচ ও দোকানভাড়া মিলিয়ে অনেক খরচের পর আমরা এগুলো ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি করতে বাধ্য হই। হবিগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ আধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আশেক পারভেজ জানান, জেলায় প্রতি বছর সবজি আবাদ হয় ১০ হাজার হেক্টর জমিতে। প্রতি হেক্টর জমিতে কমপক্ষে ১৬ মেট্রিক টন সবজি উৎপাদন হয়। সেই হিসেবে জেলায় বছরে সবজি উৎপাদন হয় আনুমানিক ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন। নাম প্রকাশে অনিচ্ছুক কৃষি বিভাগের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী চাষিদের বিষমুক্ত সবজি চাষের জন্য নানা প্রক্রিয়া সেখানো হয়েছে।

এখনও প্রশিক্ষণ চলছে। জৈব সারসহ ক্ষতিকর কীট দমন এবং উপকারী কীট বাঁচিয়ে রাখতে কৃষি বিভাগ সার্বক্ষণিক মাঠে থাকছে। কিন্তু মধ্যস্বত্বভোগীদের কারণে কৃষকরা বঞ্চিত হচ্ছেন এবং সাধারণ ক্রেতারা অতিরিক্ত মূল্য গুণছেন। এক্ষেত্রে কৃষকদের সংগঠিত হওয়ার কোনো বিকল্প নেই।


পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....

ঘূর্ণিঝড় সিত্রাং : দেশে ১৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ।।  ঘূর্ণিঝড় সিত্রাং আজ ভোরে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করার ফলে বাংলাদেশের ছয় জেলায় অ.....