মোঃ আব্দুল কালাম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কুলাউড়ায় ইতিমধ্যে গরু-ছাগলসহ কোরবানির পশু বিক্রির জন্য প্র....."> মোঃ আব্দুল কালাম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কুলাউড়ায় ইতিমধ্যে গরু-....." /> মোঃ আব্দুল কালাম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কুলাউড়ায় ইতিমধ্যে গরু-.....">
  • ঢাকা
  • বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৯
কুলাউড়ায় ভিড় এড়িয়ে কোরবানির পশু কিনুন অনলাইনে

ডিজিটাল অনলাইন প্লাটফর্মে ঘরে বসে সেবা নিন

ডিজিটাল অনলাইন প্লাটফর্মে ঘরে বসে সেবা নিন

মোঃ আব্দুল কালাম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কুলাউড়ায় ইতিমধ্যে গরু-ছাগলসহ কোরবানির পশু বিক্রির জন্য প্রস্তুতি নিয়েছেন অসংখ্য কৃষক, খামারি ও ব্যবসায়ী। অনলাইনে কোরবানির পশু কেনাবেচা করতে কুলাউড়া উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের উদ্যোগে www.livestockmarket.net নামে অনলাইনে কোরবানির পশুর হাটের একটি ওয়েবসাইট খোলা হয়েছে।

বুধবার ২৯ জুন দুপুরে লাখোকন্ঠে দেওয়া এক সাক্ষাৎকারে উপজেলা প্রাণিসম্পদ অফিসের ভেটেরিনারি সার্জন ডাঃ গোলাম মোহাম্মদ মেহেদী বলেন, প্রতিবছরের ন্যায় এবার ও উপজেলায় প্রধানত ৪ টি কোরবানীর গবাদিপশুর হাট বসবে। প্রতিটা হাটে ভেটেরিনারি মেডিকেল টিম সার্বক্ষণিক সেবায় নিয়োজিত থাকবে। কেউ যেন অসুস্থ গবাদিপশু হাটে নিয়ে না আসে সে দিকে আমাদের নজরদারি থাকবে।

ডিজিটাল অনলাইন প্লাটফর্ম Livestockmarket.net ওয়েবসাইটের মাধ্যমে খামারীগনদের সাথে সরাসরি কথা বলে ক্রেতারা হাটে ভিড় এড়িয়ে সহজে গবাদিপশু কিনতে পারবে। ডা: মিঠুন সরকার স্যারের উদ্ভাবিত BDVETS.com এপস থেকে ঘরে বসে খামারীগন সহজে প্রানীসম্পদ সম্পর্কিত সেবা নেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। 

কুলাউড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মিঠুন সরকার জানান, প্রতিবারের মতো আমরা অনলাইনে গবাদিপশুর হাট বসিয়েছি যেখানে ক্রেতাগণ সরাসরি খামারিদের কাছ থেকে পছন্দমত গরু কিনতে পারেন এক্ষেত্রে মধ্যসত্বভোগীরা না থাকায় ক্রেতা এবং খামারী বিক্রেতারা উভয়ই লাভবান হবেন।

অনলাইন ওয়েবসাইট Www.livestock market.net ভিজিট করে ক্রেতারা গরুর ছবি দেখতে পারবে এবং গরুর ওজন ও গরুর প্রকৃত দাম জানতে পারবে পছন্দ মতো গরু দেখে মূল্য পরিশোধ করতে পারবে এমনকি ওয়েবসাইটে খামারীর মোবাইল ফোন নাম্বার রয়েছে ক্রেতারা ইচ্ছে করলে ঐ খামারীর খামারে গিয়ে পছন্দমত গরু দেখে ক্রয় করতে পারবে এতে খামারী এবং ক্রেতারা উভয়ই লাভবান হবেন। সময় এবং হাট বাজারে যাওয়া আসার অতিরিক্ত অর্থের ও সাশ্রয় হবে। স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে অনলাইনের মাধ্যমে সেবা দিতে খামারীরা ইতিমধ্যে উপরিউক্ত ওয়েবসাইটে নিজেদের গরুর ছবি, মুল্য ওজন মোবাইল নাম্বারসহ আপলোড দেওয়া শুরু করেছেন তার সাথে ক্রেতারাও ওয়েবসাইট ভিজিট করে গরু ক্রয় করতেছেন। 

তিনি আরো জানিয়েছেন প্রতিবারের মতো এবারও কুলাউড়া উপজেলায় বসবে কোরবানির পশুর হাট।  সবাইকে স্বাস্থ্য বিধি মেনে পশুর হাটে চলাফেরার অনুরোধ জানান তিনি।উপজেলার কোরবানির পশুর হাটগোলোতে গবাদিপশু অসুস্থ হয়ে পড়লে উপজেলা প্রাণিসম্পদ অফিস কুলাউড়ার উদ্যোগে আমাদের ভেটেরিনারি মেডিকেল টিম সার্বক্ষণিক চিকিৎসা সেবা দিতে তৎপর থাকবে। ৫০০ খামারীর প্রায় ৩০০০ এর অধিক গবাদিপশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। বন্যার কারণে গত বছরের তুলনায় এবার কোরবানির পশুর সংখ্যা কিছুটা কমে যেতে পারে। উপজেলায় গত বছর কোরবানীর পশুর সংখ্যা ছিল গরু ছাগল মহিষ ভেড়া সহ প্রায় ১১ হাজার ২০০ টি এবার আকষ্মিক বন্যার কারণে কিছুটা কমে গিয়ে দশ হাজারের অধিক গবাদিপশু কোরবানী হতে পারে তাছাড়া পারিবারিক খামারে আরো প্রায় ৬০০০ এর অধিক গবাদিপশু কোরবানীর জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তিনি ।

ডাঃ মিঠুন সরকার বলেন, ই মার্কেট নামে এপস রয়েছে যেখানে গরুর ছবিসহ বিস্তারিত সকল বিবরণ রয়েছে অথবা WWW.Livestock.net ওয়েবসাইট ভিজিট করে ঘরে বসে ক্রেতারা পছন্দমত গরুর ছবি ,ওজন মূল্য সহ অন্যান্য বিবরণ দেখে খামারীর সাথে সরাসরি কথা বলে প্রয়োজনে খামারে গিয়ে গরু ক্রয় করতে পারবে। bdvets Apps থেকে অথবা যেকোনো ব্রাউজার থেকে Bdvets.com ওয়েবসাইটে প্রবেশ করে ঘরে বসে খামারীগণ গবাদিপশুর চিকিৎসা সেবা সহজে নিতে পারবেন এতে খামারীগণ উপকৃত হবেন।

 

শরীফ পুর ইউনিয়নের তেলি বিল এর বাসিন্দা দেলোয়ার হোসেন রুবেল বলেন, অনলাইন প্লাটফর্ম Livestockmarket.net ওয়েবসাইটে গরুর ছবি আপলোড দেওয়ার পর অসংখ্যা ক্রেতারা আমার খামারের গরু কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছেন দরদাম করছেন। উপজেলার একাধিক খামারী, কাইয়ুম, মিলন,হাবিব জানান, BDVETS এপসের মাধ্যমে সহজে ঘরে বসে খামারের গবাদিপশুর চিকিৎসা সেবা নিতে পারছি এতে আমরা অনেক উপকৃত হচ্ছি। 

 

 

 

 

 

 

পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....

ঘূর্ণিঝড় সিত্রাং : দেশে ১৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ।।  ঘূর্ণিঝড় সিত্রাং আজ ভোরে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করার ফলে বাংলাদেশের ছয় জেলায় অ.....