• ঢাকা
  • সোমবার, ০৩ অক্টোবর ২০২২ | ১৭ আশ্বিন, ১৪২৯

সাকিবদের এশিয়া কাপ শুরু আজ

সাকিবদের এশিয়া কাপ শুরু আজ

স্পোর্টস ডেস্ক ।।  এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। রোববার ভারতের জয় দিয়ে প্রথম মহারণের সমাপ্তি হয়েছে। টি ২০ ক্রিকেটে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজও ভারত-পাকিস্তান ম্যাচের কাছাকাছি। এ দুদেশের ক্রিকেটীয় প্রেক্ষাপট এমন অবস্থায় দাঁড় করিয়ে দিয়েছে। এশিয়া কাপের তৃতীয় ম্যাচে আজ শারজায় মুখোমুখি হবে সাকিব আল হাসান ও মোহাম্মদ নবীর দল। প্রথম ম্যাচে শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাসের রসদ পেয়ে গেছে আফগানরা। তবে বড় মঞ্চে আফগানিস্তানের বিপক্ষে সাফল্য বেশি বাংলাদেশেরই। আজ জিতলেই সুপার ফোরে চলে যাবে আফগানিস্তান। অন্যদিকে জয় দিয়ে এশিয়া কাপ শুরু করতে পারলে সুপার ফোরে এক পা দিয়ে রাখবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। অধিনায়ক হিসাবে নতুন যাত্রা এবং আন্তর্জাতিক টি ২০তে ১০০ ম্যাচের মাইলফলক ছোঁয়ার উপলক্ষ্য জয়ে রাঙাতে প্রস্তুত সাকিব।

জিম্বাবুয়ে সফরে টি ২০ সিরিজ হেরে এশিয়ার মঞ্চে গেছে বাংলাদেশ। তবে দলের ম্যানেজমেন্টে পরিবর্তন এসেছে অনেক। জিম্বাবুয়ে সফরে ছিলেন না দেশসেরা ক্রিকেটার সাকিব। এবার এশিয়া কাপে সেই সাকিবই অধিনায়ক। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ছিলেন না মুশফিকুর রহিমও। মাহমুদউল্লাহ খেলেছিলেন একটি ম্যাচ। এই দুই অভিজ্ঞ ক্রিকেটার দলের গভীরতা বাড়িয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন কোচিং স্টাফে। নেই কোনো প্রধান কোচ। রাসেল ডমিঙ্গোকে অব্যাহতি দেওয়া হয়েছে টি ২০র কোচিং থেকে। টেকনিক্যাল কনসালটেন্ট হিসাবে দলের প্রধান সমন্বয়কারীর কাজ করবেন ভারতের শ্রীধরন শ্রীরাম।

পরিবর্তন আসতে পারে মাঠের খেলায়ও। দলীয় আত্মবিশ্বাস থেকেই আফগানদের মোকাবিলা করবে টাইগাররা। এশিয়া কাপ শুরুর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে হেরেছে আফগানিস্তান। তারাই উদ্বোধনী ম্যাচে শ্রীলংকাকে রীতিমতো উড়িয়ে দেয়। ৫৯ বল বাকি রেখেই জেতে আট উইকেটে। শারজা কার্যত আফগানদের হোম ভেন্যু। সেখানেই অনুশীলন ক্যাম্প চালায়। একই সঙ্গে আক্রমণাত্মক মনোভাব বাংলাদেশের চেয়ে এগিয়ে রাখছে নবীদের। টি ২০ ফরম্যাটে মুখোমুখি লড়াইয়ে আফগানদের জয় পাঁচটি, বাংলাদেশের তিনটি।

বাংলাদেশের ভয় নতুন বলে। পাওয়ার প্লের ছয় ওভার। সেই জায়গায় আবার দুই আফগান পেসার ফজলহক ফারুকি ও নাভিন-উল-হক নতুন বলের সুবিধা দারুণভাবে কাজে লাগিয়েছেন। তাদের দুই ওপেনার হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ পাওয়ার প্লে’তে ফায়দা লুটেছেন। বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান মিরাজ বলেন, ‘তাদের বল কীভাবে ভেতরে ঢোকে, কীভাবে খেলতে হবে সেই প্রস্তুতি ভালোভাবে নিয়েছে বাংলাদেশের ব্যাটাররা।’

নিজেদের যে শক্তি রয়েছে তার যথার্থ ব্যবহার ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে আফগান-বধ করতে চায় বাংলাদেশ। পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ফেরায় ব্যাটিং অপশন বেশি থাকছে। দীর্ঘদিন পর দলে ফেরানো হয়েছে সাব্বির রহমানকেও। শারজাতে ব্যবধান গড়ে দিতে পারে টস। এখানে গত এক বছরে প্রথমে ব্যাটিং করা দলের গড় ১৪৩ রান। গরম আবহাওয়া কিছুটা চ্যালেঞ্জিং। শারজার উইকেটে পেসারদের চেয়ে স্পিনাররাই বেশি সুবিধা পাচ্ছে। দুদলেরই স্পিন আক্রমণ ভালো। সাকিব আল হাসানের সঙ্গে একাদশে থাকতে পারেন মেহেদী হাসান ও নাসুম আহমেদ। আফগান দলে আছেন মোহাম্মদ নবী, রশিদ খান ও মুজিব উর রেহমান। তিন অলরাউন্ডার থাকায় বাংলাদেশ দলের ব্যাটিং গভীরতা অনেক। সাকিবের নতুন করে টি ২০র অধিনায়কত্ব শুরু হবে দারুণ এক মাইলফলক দিয়ে। মাহমুদউল্লাহ ও মুশফিকের পর বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসাবে শততম টি ২০ ম্যাচ জয়েই রাঙাতে চাইবেন নিশ্চয়।

সরকারি সফরে নৌবাহিনী প্রধানের লেবানন গমন

আইএসপিআর ।।  সরকারি সফরে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল, এনবিপি, এনইউপি, এনডিসি, এএফডবিøউসি, পিএস.....

বরেণ্য সাংবাদিক তোয়াব খানের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার ।।  বরেণ্য সাংবাদিক, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক তোয়াব খান ইন্তেকাল .....

খুনি রাশেদ চৌধুরীকে দেশে আনার চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের .....

দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় বড় যোগান দেয় মাছ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ।।  দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় মাছ বড় যোগান দেয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প.....

সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে যুক্ত হলো নতুন সামরিক বিমান

আইএসপিআর ।। বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রবি.....

আইজিপি বেনজীর আহমেদের অবসরের প্রজ্ঞাপন জারি

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৩০শে সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এ বিষয়ে আ.....

মুন্সীগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ: পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক

মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জে পুলিশ বিএনপির ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।  ঘন্টাব্যাপী সংঘর্ষে মুন্স.....

সকল ক্যাডার কর্মকর্তাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সকল ক্যাডার কর্.....

সময় জ্ঞান শুন্য রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)

ইসমাইল হোসেন : সময় স্থীর করে দাঁড়িয়ে আছে রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)-এর ঘড়ি। ঘড়িটা অকেজো হয়ে আছে অনেক দিন .....

আগামী ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত মোট ২.....

লন্ডনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ও জাতিসংঘ সাধারণ পরিষদের (ই.....

মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজ.....