• ঢাকা
  • শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩ | ১৫ মাঘ, ১৪২৯

বেপরোয়া শিবির ক্যাডার রশীদ...

বেপরোয়া শিবির ক্যাডার রশীদ...

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ১৯৯৯ সালে ওয়ার্ড কাউন্সিলর লিয়াকত আলীকে প্রকাশ্যে কুপিয়ে ও গুলি করে হত্যার মধ্যদিয়ে অপরাধ জগতে উত্থান ঘটে ইসলামী ছাত্র শিবির ক্যাডার সাজ্জাদ হোসেন খানের। এরপর ২০০০ সালের ১২ জুলাই চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট এলাকায় ছাত্রলীগ নেতাকর্মীদের বহন করা মাইক্রোবাসে দিনে দুপুরে ব্রাশফায়ারে সংঘটিত চাঞ্চল্যকর এইট মার্ডার মামলার প্রধান আসামী। একে একে অসংখ্য হত্যাকাণ্ডে নেতৃত্ব দেয় সাজ্জাদ। ২০০৪ সালে তৎকালীন বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকারের মদদে মধ্যপ্রাচ্যে পালিয়ে যায় সাজ্জাদ। সেই থেকে বিদেশে বসে চট্টগ্রামের আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে। সর্বশেষ, গত জুলাই মাসে তানভীর আলম নামে এক ব্যবসায়ীর মোবাইল ফোনে চাঁদা দাবি করে সাজ্জাদ। টাকা না দেওয়ায় ২০ জুলাই গভীর রাতে বায়েজিদ থানাস্থ 'হোমটেক্স' নামক ফ্যাক্টরিতে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় সাজ্জাদের সহযোগীরা। এতে আনুমানিক পঞ্চাশ লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়। গত ৩ আগস্ট ডিবি পুলিশের অভিযানে গ্রেপ্তার হয় সাজ্জাদের সেকেন্ড ইন কমান্ড দুর্ধর্ষ শিবির ক্যাডার বেলাল উদ্দিন মুন্না। তাকে ফোম কারখানায় চাঁদাবাজি ও অগ্নিসংযোগ মামলায় আটক দেখানো হয়েছে৷ এরইমধ্যে যেকোন সময় জামিনে মুক্তি পেতে যাচ্ছে শীর্ষ সন্ত্রাসী বেলাল উদ্দিন মুন্না। কাউন্সিলর লিয়াকত মার্ডার ও ছাত্রলীগের এনাম, মনছুর, শহীদ ট্রিপল মার্ডারসহ ডজন মামলার আসামী মুন্না।

প্রায় একযুগ আগে ছিছকে চোর ও ছিনতাইকারী হিসেবে অপরাধ জগতে হাতেখড়ি বায়েজিদ থানাধীন নয়ারহাটের হারুন উর রশীদের। মোটর সাইকেল চুরি ও ছিনতাইয়ের ঘটনায় কারাগারেও যায় সেসময়। ২০১১ সালে বায়েজিদ থানায় হেলাল উদ্দিন নামে এক ব্যক্তির দায়েরকৃত চাঁদাবাজি মামলায় গ্রেফতার হয় রশীদ, আর এই মামলার প্রধান আসামী ছিল সাজ্জাদ। এরপর পর্যায়ক্রমে সাজ্জাদের ঘনিষ্ঠ হয়ে উঠে রশীদ। ২০১৫ সালের পর সাজ্জাদ বাহিনীর একাংশ নেতৃত্বের ভার আসে রশীদের হাতে। বিগত ছয় বছরে অন্তত দশটি মামলা হয় তার বিরুদ্ধে। তবে এ সময়ের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর নাগালে আসেনি দুর্ধর্ষ এই শিবির ক্যাডার। বায়েজিদ ও চান্দগাঁও থানা এলাকায় বাড়ি নির্মাণ থেকে শুরু করে জমি ক্রয়-বিক্রয়, শিল্প কারখানা, এমনকি সীমানা প্রাচীর নির্মাণ করতে গেলেও সাজ্জাদের হয়ে চাঁদার জন্য হানা দেয় দুর্ধর্ষ শিবির ক্যাডার হারুন উর রশীদ। তুচ্ছ বিষয়ে অস্ত্র প্রদর্শন, ফাঁকা গুলি ছোড়া কিংবা অস্ত্র হাতে মহড়া দিয়ে প্রায়ই আতংক ছড়াচ্ছে। তবে আজ পর্যন্ত রশীদের হেফাজতে থাকা অস্ত্র উদ্ধার করা সম্ভব হয়নি। চাঁদা না দিলে চালানো হয় ভয়াবহ সন্ত্রাসী হামলা। জনমনে ভীতি বাঁচিয়ে রাখতে খুন করতেও পিছপা হয়না গ্রুপটি। বিভিন্ন ব্যবসায়ী ও প্রবাসীদের টার্গেট করেও চাঁদাবাজি অব্যাহত রয়েছে৷ এমনকি চাঁদা আদায়ে অপহরণ কিংবা অস্ত্র ঠেকিয়ে লোকজন জিম্মি করা হয়। নুরুল আবছার নামে এক প্রবাসী চান্দগাঁও থানা এলাকায় ভবন নির্মাণ কাজ শুরু করলে তার কাছে সাজ্জাদ চাঁদা দাবি করে কোটি টাকা। আর টাকা না দেয়াতে সেই প্রবাসীর পাঁচলাইশস্থ বাসভবনে পেট্রল বোমা নিক্ষেপ করা হয়েছিল। ঘটনাটি ২০২০ সালের ২০ এপ্রিলের। এ ঘটনায় রশীদের সহযোগী ঢাকাইয়া আকবর অস্ত্রসহ গ্রেপ্তার হয়েছিল। রশীদের অধীনে কয়েকশো সন্ত্রাসী দাপিয়ে বেড়াচ্ছে বায়েজিদ ও চান্দগাঁও এলাকায়। উঠতি কিশোর যুবকদের টার্গেট করে অর্থের লোভে দলে টানা হয়। পরে তাদের হাতে অস্ত্র ও টাকা তুলে দিয়ে চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহার করা হচ্ছে। বায়েজিদ থানাধীন আপন নিবাস আবাসিক এলাকায় নির্মাণাধীন একটি ভবন মালিকের কাছে দশ লাখ টাকা চাঁদা দাবি করেছিল সাজ্জাদ। দফায় দফায় হত্যার হুমকিও দেয়। চাঁদা না দেয়ায় গত ২২ মার্চ রাতে নির্মাণাধীন এই ভবন মালিকের ব্যবসা প্রতিষ্ঠানে দলবল নিয়ে তাণ্ডব চালায় রশীদ।

নয়ারহাট এলাকায় মামুন এন্টারপ্রাইজ নামক ব্যবসা প্রতিষ্ঠানে তাণ্ডব চালায়। এলোপাতাড়ি ফাঁকা গুলি ছুড়লে পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। হামলায় রশীদসহ অংশ নেয় ২০-২৫ জন সন্ত্রাসী। তাদের হাতে আগ্নেয়াস্ত্র ছাড়াও ছুরি চাপাতি এবং পেট্রল বোমা ছিল। এঘটনায় ব্যবসায়ী সাইফুল ইসলাম বাদী হয়ে বায়েজিদ বোস্তামি থানায় চাঁদাবাজি আইনে মামলা দায়ের করেন।

২০২১ সালের ৪ সেপ্টেম্বর দিবাগত রাতে বায়েজিদ থানার নয়ারহাট এলাকার ছায়াপথ কুঠির নামক বিল্ডিংয়ের সামনে থেকে তানভীরুল হক নামে এক ব্যবসায়ীকে অপহরণ করা হয়। সাজ্জাদকে চাঁদা না দেয়ায় অপহরণ ও হত্যার পরিকল্পনা ছিল তাদের। তবে ভাগ্যক্রমে প্রাণে বেঁচে যায় তানভীর, এ ঘটনায় ভুক্তভোগী বায়েজিদ বোস্তামি থানায় অপহরণ আইনে রশীদ ও অন্যান্যদের নামে মামলা করেন।

প্রশাসনকেই যেন চ্যালেঞ্জ ছুঁড়ে দাপিয়ে বেড়াচ্ছে রশীদ। অনেকটা ফিল্মি স্টাইলে রশীদের সন্ত্রাসী কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। গত ১১ এপ্রিল দিবাগত রাতে বায়েজিদ থানার ওয়াজেদিয়া এলাকায় এক প্রবাসীর বাড়িতে পেট্রল বোমা হামলা চালায় রশীদ। গত ২০ জুলাই গভীর রাতে বায়েজিদ থানাস্থ  'হোমটেক্স' ফ্যাক্টরিতে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়ার আলোচিত ঘটনায়ও নেতৃত্ব দেয় রশীদ। ২০২০ সালের ২০ এপ্রিল পাঁচলাইশ থানার বিবিরহাট এলাকায় এক প্রবাসীর বাড়িতে পেট্রল বোমা হামলার ঘটনায়ও নেতৃত্ব দেয় রশীদ। ২০২১ সালের ১৫ মার্চ পাঁচলাইশ থানার মুরাদপুর এলাকায় চাঁদা না পেয়ে একটি ভবনে গুলি বর্ষণ ও পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দেয় করে রশীদ, আজিজ মোহাম্মদ ও হাসান৷ এ ঘটনার সিসি টিভি ফুটেজ ভাইরাল হয়েছিল সেসময়। একের পর এক ভয়ংকর অপরাধে নেতৃত্ব দিয়ে যাচ্ছে সাজ্জাদের ঘনিষ্ঠ এই সহযোগী। ইন্টারপোলের রেড নোটিশধারী বাংলাদেশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী সাজ্জাদ হোসেন খানের চাঁদাবাজির এমন প্রথা চলছে দীর্ঘ দেড় যুগ যাবত। সাজ্জাদের হয়ে চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে দাপিয়ে বেড়াচ্ছে আরো একঝাঁক সন্ত্রাসী। উল্লেখযোগ্য হলো - বায়েজিদের আমিনুর রহমান সুমন, মোহাম্মদ ওসমান, আজিজ মোহাম্মদ, চান্দগাঁওয়ের ইমরান হোসেন, নেওয়াজ শরীফ প্রঃ কিরিচ নেওয়াজ, মোহাম্মদ হায়দার ও হেলাল, পাঁচলাইশের ডাকাত ফিরোজ, নুরুন্নবী প্রঃ তুফান।

জাটকা ও মা মাছ নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলন। ছবি-লাখোকন্ঠ

লাখোকন্ঠ প্রতিবেদন: মৎস্য ও প্রাণ.....

অনিবন্ধিত পোর্টাল ও আইপিটিভির গুজব বড় চ্যালেঞ্জ : তথ্যমন্ত্রী

ছবি - ইন্টারনেট

লাখোকন্ঠ প্রতিবেদন: অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুজ.....

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বো.....

পদোন্নতি পেয়ে ৪ জন অতিরিক্ত আইজিপি

বাঁ থেকে- জামিল আহমদ, ওয়াই এম বেলালুর রহমান, মীর রেজাউল আলম ও মো. হুমায়ুন কবির

লাখোকন্ঠ প্রতিবেদন: বাংলাদ.....

সমৃদ্ধ দেশ গড়তে কাস্টমসকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ। ছবি : পিআইডি লাখোকন্ঠ প্রতিবেদন: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুখী-সমৃদ্ধ ও উন্নত একটি .....

রমজানে শক্ত ব্যবস্থা নেবেন, ডিসিদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী

জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন দুপুরে বাণিজ্যমন্ত্রী। ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: রমজানে দ্র.....

বাঙালির পেট ঠাণ্ডা, মাথাও ঠাণ্ডা: খাদ্যমন্ত্রী

ওসমানী স্মৃতি মিলনায়তনে খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের সেশনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে খাদ্যম.....

রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

ইসি ভবনে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি সংগ.....

এলসি খোলার সংকট শিগগিরই স্বাভাবিক হবে: গভর্নর

ছবি : ইউএনবি  

লাখোকন্ঠ প্রতিবেদন: সামনে রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত.....

সব নাগরিককে পেনশনের আওতায় আনতে বিল পাশ

ছবি-জাতীয় সংসদ

লাখোকন্ঠ প্রতিবেদন: দেশের সব নাগরিককে পেনশনের আওতায় আনতে জাতীয় সংসদে বিল পাশ হয়েছে। মঙ্.....

'বিরোধীদল বলেছে ইভিএমে খরচ বেশি, এটা বন্ধ করে দিয়েছি'

 ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: দেড়শ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেওয়ার প্রকল্প বাদ দেওয়ার বিষ.....

ডিসিদের ২৫ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা.....