• ঢাকা
  • শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩ | ১৫ মাঘ, ১৪২৯
প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা

মীরসরাইতে জাল দলিল ও বি.এস. খতিয়ান তৈরী করে জায়গা জবর দখলের পায়তারা

মীরসরাইতে জাল দলিল ও বি.এস. খতিয়ান তৈরী করে জায়গা জবর দখলের পায়তারা

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের মীরসরাইতে জাল দলিল ও বি.এস. খতিয়ান তৈরী বিরোধের জের ধরে স্বার্থান্বেষী প্রভাবশালী মহল কর্তৃক স্থানীয় কিছু দালালদের যোগসাজসে দলিল লেখক, সাব-রেজিস্ট্রার, ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা, কানুনগো ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি)-কে অবৈধভাবে প্রভাব খাটিয়ে বশিভুত করে তাড়াহুড়ার মাধ্যমে ভুয়া জাল দলিল ও বি.এস. খতিয়ান তৈরী করে জায়গা জবর দখলের পায়তারা করছে বলে জানা যায়।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার মীরসরাই থানাধীন ১৬ নং সাহেরখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের দক্ষিণ মঘাদিয়া গ্রামের বাসিন্দা মৃত দলিলের রহমান মিস্ত্রী'র স্ত্রী কুলসুমা বিবি আর.এস. দাগ- ২৯৪২, ২৯৪৫, ২৯৩৬ বি.এস. দাগ- ৪২৪৩, ৪২৪৪, ৪২৪৫ দাগের বি.এস. খতিয়ান নং ৩৫৬, ৯৪ শতক জায়গার মালিক। তিনি গত ১৪/১১/৮০ সালে দানপত্রে ৪৯০২ দলিল মূলে ৫৮ শতক জায়গা তার ছেলে নুরুল আলম, একই তারিখে ৪৯০৩ দানপত্রে দলিল মূলে তার মেয়ের জামাতা মকসুদ আহম্মদ এবং তার মেয়ে ওমদা খাতুন-কে ৪৮ শতক, সর্বমোট ১০৬ শতক জায়গা দলিল মূলে সাব-রেজিস্ট্রি করে দেন।

এলাকাবাসী সূত্রমতে, দলিলের মূল মালিক জীবিত না থাকলেও তার ওয়ারিশগণ উক্ত জায়গাতে জন্মলগ্ন থেকেই তাদের ওয়ারিসসূত্রে প্রাপ্ত ও পৈত্রিক বসত ভিটাতে স্ব-পরিবার নিয়ে ভোগ দখল অবস্থায় আছেন। তাদের বাবা-মা জীবিত থাকা অবস্থাতেও এলাকার কতিপয় স্বার্থান্বেষী দূর্নিতিবাজদের তাদের বসতবাড়ী ও ধানি জমির উপর কুনজর পড়ে। এরপর থেকেই শুরু হয় ঐ কুচক্রী মহলের নানান সুগভীর নীল নকশা।

ষড়যন্ত্রকারীদের লক্ষ্য শুধু একটাই, নুরুল আলম, মকসুদ ও ওমদা খাতুন এই তিন ওয়ারিশদের কৌশলে উচ্ছেদ করে উক্ত জায়গাটি তাদের কব্জায় নেয়া। শত কৌশল অবলম্বন করেও যখন ষড়যন্ত্রকারীরা ওয়ারিশদেরকে ভিটে বাড়ি থেকে উচ্ছেদ করতে পারছিলো না তখন কথিত ষড়যন্ত্রকারী নুর হোসেন, পিতা - নুরুল মোস্তফা, সাং - দক্ষিণ মঘাদিয়া, থানা - মীরসরাই, জেলা - চট্টগ্রাম, গত ১৯/৩/৮৬ তারিখে ২০৫৬, ২০৫৭ নং রহিত দেখিয়ে একই তারিখে ১০৬ শতক জায়গা দেখিয়ে ২০৬৩ নং জাল দলিল তৈরী করে জমাভাগ মামলা নং- ৪৯৩৮/১১ মূলে ৩৫৬ বি.এস. খতিয়ান থেকে কর্তন করে তার নামে ১৭৮৬ নং বি.এস. খতিয়ান তৈরী করে। তখন মূল মালিকের ওয়ারিশরা খবরটি গোপনে জানতে পেরে তৈরীকৃত খতিয়ান বাতিল করার জন্য নুরুল আলম, মকসুদ ও ওমদা খাতুনের ওয়ারিশদের পক্ষে আলাউদ্দিন ও মোসলেম উদ্দিন গত ৯/১১/২০ তারিখে মীরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভুমি)-এর নিকট আবেদন করেন, যার বিবিধ মামলা নং ৩৬৬/২১।

সহকারী কমিশনার একাধিকবার নোটিশ ইস্যু করে এ বিষয়ে বৈঠক করেছেন। সহকারী কমিশনার উভয় পক্ষের কাগজপত্র যাচাই বাছাই ও তদন্ত করে ষড়যন্ত্রকারী নুর হোসেন-কে চট্টগ্রাম জেলা সাব-রেজিস্টার আদালত হতে ২০৬৩ নং দলিলের সার্টিফাইড কপি আনার জন্য পরামর্শ দিলেও নুর হোসেন তখন গা ঢাকা দেয়। সার্টিফাইড কপিও এখন অব্দি সহকারী কমিশনার (ভুমি)-এর নিকট জমা দেননি নূর হোসেন।

আবেদনকারী আলাউদ্দিন ও মোসলেম উদ্দিন ২০৬৩ নং দলিলের সার্টিফাইড কপি উঠালে ঐ সার্টিফাইড কপিতে দেখা যায় দলিল গ্রহিতাগন নুরুল ইসলাম, পিতা - মৃত হাবিবুল্লাহ মিয়া, সাং - ওসমানপুর, রুহুল আমিন মিয়া, পিতা - মৃত সুলতান আহম্মদ, সাং - বৃন্দাবনপুর, থানা - মীরসরাই জেলা - চট্টগ্রাম এবং দলিল দাতাগণ নারায়ন চন্দ্র দে, পিতা - মৃত সতীশ চন্দ্র দে ও জওহর লাল দে, পিতা - মৃত দেবেন্দ্র কুমার দে, সাং - মিঠানালা রাজাপুর, থানা- মীরসরাই, জেলা - চট্টগ্রাম। আর.এস. জরিপে মৌজা ফতেহপুর, আর.এস. খতিয়ান ১৬৯, আর.এস. দাগ ১৬৪২, ৬৬ শতক জায়গা।

সুতরাং বিগত ১৯/৩/৮৬ তারিখে রহিত ২০৫৬, ২০৫৭ ও একই তারিখের ২০৬৩ নং দলিলটি জাল কবলা তৈরী করে বি.এস. খতিয়ান নামজারি করেছে তা স্পষ্ট বুঝা যায়। যেমন সাব-রেজিস্ট্রি অফিস, মহাল, তৌজি, জে.এল. নং, মৌজা, আর.এস. দাগ, আর.এস. খতিয়ান, জায়গার পরিমাণ, দলিল দাতা ও গ্রহীতাগণ কোনটির সাথে কোনটির মিল নেই, সবই গড়মিল। এ বিষয়ে জানতে নুর হোসেন এর সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, ভুমি মন্ত্রনালয়ের আইন অধিশাখা সূত্রমতে ভুমির জরিপ রেকর্ড, করনীক, খতিয়ান, দলিল, প্রতারনামূলক জায়গা-জমির কাগজপত্র সংক্রান্ত জালিয়াতির ভুল সংশোধনের জন্য ভুমি মন্ত্রনালয়ের আইন অধিশাখা- ১ ও বাংলাদেশ সচিবালয়ের অংশ ১-৩৪৩, ২৯ জুলাই ২০২১ সালের এক প্রজ্ঞাপনে জারি আইন অধিশাখা- ১ থেকে ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে জারিকৃত পরিপত্র ১ থেকে ৬ নং অনুচ্ছেদে এক্ট- ১৯৫০, ১৯৫১ এর ১৪৪ ধারা বিধান মতে ভুমি মন্ত্রনালয়ের অধীনে ভুল সংশোধনের জন্য মাননীয় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)'র পক্ষে সহকারী কমিশনার ভুমি আইন ১৪৩ ধারা মোতাবেক ক্ষমতাবান ও অর্পিত দায়িত্ব প্রদান করলেও তা কাগজে কলমেই সীমাবদ্ধ রয়ে গিয়েছে বিধায় ভুমি সেবা গ্রহীতারা নানা রকম হয়রানির শিকার হচ্ছেন। এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদ্বয় একটু আন্তরিক হলে ভুমি সেবা গ্রহণকারীরা উপকার পাবেন।

তথ্যসূত্র মোতাবেক উল্লেখ্য যে, কথিত ষড়যন্ত্রকারী নুর হোসেন-এর জাল দলিলের খবর প্রকাশ পেলে সে মামলার দিন হাজির থাকেনা। একজন প্রতিনিধি পাঠিয়ে সময়ের দরখাস্ত দিয়ে চলে যায়। প্রায় ২ বছর যাবৎ সময় ক্ষেপন করে ওয়ারিশগনসহ প্রশাসন-কে হয়রানি করছে বিধায় ওয়ারিশগণের পক্ষে আলাউদ্দিন তার লিখিত জবাব ও বিস্তারিত বর্ণনা উল্লেখ করে গত ২১/৮/২২ তারিখে সহকারী কমিশনার (ভুমি) বরাবরে লিখিত আবেদন দিয়েছেন। যা আগামীকাল ৬/৯/২২ তারিখে শুনানীর দিন ধার্য আছে। এ বিষয়ে জানতে মীরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভুমি)-এর সাথে মুঠোফোনে গত ২ দিনে বেশ ক'বার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি মুঠোফোন রিসিভ করেননি। পরে রিপোর্ট লেখাকালীন এই প্রতিবেদক নিজ পরিচয় দিয়ে ক্ষুদে বার্তা পাঠালেও তিনি কোন সাড়া দেননি।

উক্ত তারিখে নুর হোসেন উপস্থিত না থাকলেও উক্ত জাল দলিল ২০৬৩ - ১৯/৩/৮৬ ও ভুয়া বি.এস. খতিয়ান ১৭৮৬ বাতিল করে আলাউদ্দিন ও মোসলেম উদ্দিনদ্বয়ের ওয়ারিশদের নামে বি.এস. খতিয়ান তৈরীসহ কতিপয় ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে মাননীয় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) চট্টগ্রাম ও মীরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভুমি)-এর নিকট জোর দাবি ও আশু হস্তক্ষেপ কামনা করেছেন মূল দলিলের মালিকের ওয়ারিশগনসহ সচেতন এলাকাবাসী।

জাটকা ও মা মাছ নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলন। ছবি-লাখোকন্ঠ

লাখোকন্ঠ প্রতিবেদন: মৎস্য ও প্রাণ.....

অনিবন্ধিত পোর্টাল ও আইপিটিভির গুজব বড় চ্যালেঞ্জ : তথ্যমন্ত্রী

ছবি - ইন্টারনেট

লাখোকন্ঠ প্রতিবেদন: অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুজ.....

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বো.....

পদোন্নতি পেয়ে ৪ জন অতিরিক্ত আইজিপি

বাঁ থেকে- জামিল আহমদ, ওয়াই এম বেলালুর রহমান, মীর রেজাউল আলম ও মো. হুমায়ুন কবির

লাখোকন্ঠ প্রতিবেদন: বাংলাদ.....

সমৃদ্ধ দেশ গড়তে কাস্টমসকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ। ছবি : পিআইডি লাখোকন্ঠ প্রতিবেদন: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুখী-সমৃদ্ধ ও উন্নত একটি .....

রমজানে শক্ত ব্যবস্থা নেবেন, ডিসিদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী

জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন দুপুরে বাণিজ্যমন্ত্রী। ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: রমজানে দ্র.....

বাঙালির পেট ঠাণ্ডা, মাথাও ঠাণ্ডা: খাদ্যমন্ত্রী

ওসমানী স্মৃতি মিলনায়তনে খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের সেশনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে খাদ্যম.....

রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

ইসি ভবনে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি সংগ.....

এলসি খোলার সংকট শিগগিরই স্বাভাবিক হবে: গভর্নর

ছবি : ইউএনবি  

লাখোকন্ঠ প্রতিবেদন: সামনে রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত.....

সব নাগরিককে পেনশনের আওতায় আনতে বিল পাশ

ছবি-জাতীয় সংসদ

লাখোকন্ঠ প্রতিবেদন: দেশের সব নাগরিককে পেনশনের আওতায় আনতে জাতীয় সংসদে বিল পাশ হয়েছে। মঙ্.....

'বিরোধীদল বলেছে ইভিএমে খরচ বেশি, এটা বন্ধ করে দিয়েছি'

 ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: দেড়শ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেওয়ার প্রকল্প বাদ দেওয়ার বিষ.....

ডিসিদের ২৫ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা.....