• ঢাকা
  • মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯

'মিস অ্যান্ড মিসেস প্লাস বাংলাদেশ' এর ফাইনালে তারা

'মিস অ্যান্ড মিসেস প্লাস বাংলাদেশ' এর ফাইনালে তারা

ওয়াসিম এমদাদ: প্রথমবারের মতো দেশে আয়োজন করা হয়েছে ‘মিস অ্যান্ড মিসেস প্লাস বাংলাদেশ’ প্রতিযোগিতা। ‘বডি শেমিং বন্ধ করো’ এই স্লোগান নিয়ে স্থুলকায় নারীদের আত্মবিশ্বাস পুনরুদ্ধারের জন্যই মূলত এই প্রিযোগিতার আয়োজন করা হয়েছে। এটি কেবল সৌন্দর্য প্রতিযোগিতাই নয়, স্বাস্থ্যবতী নারীদের নিজেদের ক্ষমতা ও শক্তি উপলব্ধির একটি মাধ্যমও।

রিয়েল হিরোজ এক্সপো অ্যান্ড কমিউনিকেশনস প্রতিষ্ঠানের উদ্যোগে প্রতিযোগিতাটি শুরু হয় ২০২১ সালের নভেম্বর মাসে। প্রথমবারেই প্রায় ৪৫০জন নারী এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করেন। সেখান থেকে অডিশনের মাধ্যমে ৪৫ জনকে বাছাই করা হয়। তারপর তাদেরকে নানাভাবে গ্রুমিং করে তৈরি করে নেওয়া হয়।

৪৫ জন প্রতিযোগীর মধ্যে বিভিন্ন রাউন্ডে বিজয়ী হয়ে ২১ জন প্রতিযোগী গ্র্যান্ড ফাইনালে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছেন। আর সেই কাঙ্খিত গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১০ সেপ্টেম্বর। বিজয়ের মুকুট পরার ইচ্ছে সবারই, তাই শেষ মুহূর্তে প্রতিযোগীদের মধ্যেও চলছে চাপা উদ্বেগ। তবে অনেক প্রতিযোগী এসব উদ্বেগকে তুড়ি মেরে উড়িয়ে দিচ্ছেন। তাদের মুখে একটাই কথা, এই প্রতিযোগিতা তাদের সামনের জীবনের নতুন দ্বার উন্মোচন করে দিয়েছে।

প্রতিযোগিদের মধ্যে কয়েকজনের অনুভুতির চুম্বক অংশ তুলে ধরা হলো...

প্রতিযোগী নির্জন মমিন একজন অভিনেত্রী ও স্ক্রিপ্ট রাইটার। এই প্রতিযোগিতায় আসার অভিজ্ঞতা জানতে চাইলে তিনি জানান, 'আমাদের দেশে বডি শেমিং, বুলিং খুবই কমন। প্লাস সাইজ হলেই ধরে নেওয়া হয় তাকে নিয়ে হাসাহাসি করা যাবে। ভিন্নরকম প্রতিযোগিতা হওয়ার কারণে এখানে জয়েন করি। জয়েন করার পরে বুঝলাম, এখন পর্যন্ত আমার জীবনের নেওয়া বেস্ট কয়েকটি ডিসিশনের মধ্যে অন্যতম ছিল এটি।'

প্রতিযোগী তাবাসসুম পারিসা জানান, 'প্লাস সাইজ নিয়ে দেশে আগে কেউ কাজ করেনি, এবারই প্রথম। আমি রেজিস্ট্রেশন করে অডিশনে যাওয়ার পর প্রথমে নার্ভাস লাগছিল, পরে অবশ্য সব ভয় কেটে যায়। তারপর গ্রুমিং ক্লাসে হাতে ধরে সবকিছু শেখানো হয়েছিল আমাদের, ভীষণ উপকারী ছিল সেগুলো।'

আরেক প্রতিযোগী জান্নাতুল ফেরদৌস জানান ভিন্ন অভিজ্ঞতার কথা, 'অডিশনে আমি ওয়েটিং লিস্টে ছিলাম। সেখান থেকে যে ফাইনালে আসতে পারবো সেটা আমার কল্পনার বাইরে ছিল। কীভাবে কথা বলতে হয়, কীভাবে নিজেকে প্রেজেন্টেবলভাবে তুলে ধরতে হয়, সবটা এখান থেকেই শিখেছি আমি। এখানে এসে আমার আত্মবিশ্বাস বেড়েছে, তাই সামনের পর্যায়ে জয়ের মুকুট নেওয়ার জন্যও আমি অনেক বেশি আশা রাখি।'

প্রতিযোগী রুমানা হক একজন অভিনেত্রী। নিজের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে বলেন, 'মিডিয়াতে জার্নি শুরু করার পর কাজ করতে গিয়ে দেখলাম, এখানে ওজন একটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল। মোটা হওয়ার কারণে ভালো রোল পেতাম না। তার উপর বেবি হওয়ার পর হরমোনাল কারণে আরও মোটা হয়ে যাই। তখন কামব্যাক করার জন্য প্ল্যাটফর্ম খুঁজছিলাম। সে সময় ফেসবুকে "মিস অ্যান্ড মিসেস প্লাস বাংলাদেশ"-এর একটা বিজ্ঞাপন দেখি, যেটা গতানুগতিক না, বরং সচেতনতামূলক কম্পিটিশন। 'এখানে আসার পর আমার আত্মবিশ্বাস তো বেড়েছেই, পাশাপাশি আমার গ্রুমিং হয়েছে এবং নেটওয়ার্কিংও বেড়েছে। আগে আমি ভাবতাম আমি কেবল অভিনয় করতে পারি, এখানে এসে শিখলাম র‍্যাম্প মডেল হিসেবেও আমি কাজ করতে পারি।'

জানা যায়, এই প্রতিযোগিতার বিজয়ী প্রতিযোগী পুরস্কার হিসেবে দুবাই ট্যুরের সুযোগ পাবেন। এছাড়া সেরা পাঁচ প্রতিযোগী বিভিন্ন ব্র্যান্ড থেকে নানা রকমের উপহার সামগ্রী পাবেন। তাছাড়া প্রতিযোগিতার প্রথম সিজনের যে ২১ জন ফাইনালিস্ট আছেন, তারাই আবার প্রতিযোগিতার পরবর্তী সিজনের বিভিন্ন কাজে যুক্ত থাকবেন। তারাই পরবর্তী সিজনে গ্রুমার হিসেবে কাজ করবেন।

আয়োজক প্রতিষ্ঠানের প্রধান মালা খন্দকার বলেন, কোনো ছেলে বা মেয়ে তার শারীরিক গঠনের জন্য যাতে শেমিংয়ের শিকার না হয় এবং মানুষের মধ্যে সচেতনতা তৈরি করাই এই প্রতিযোগিতার ভবিষ্যৎ পরিকল্পনা। মালা খন্দকারের ইচ্ছা অদূর ভবিষ্যতে মিস অ্যান্ড মিসেস প্লাস প্রতিযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার। তারা যে স্লোগান নিয়ে প্রতিযোগিতা শুরু করেছে বৈশ্বিকভাবে সেটির বিস্তার ঘটানোও তাদের অন্যতম ভাবনা। এছাড়াও ২০২৩ সালে নারী-পুরুষ একসাথে মিলিয়ে 'মিস্টার অ্যান্ড মিসেস প্লাস বাংলাদেশ' আয়োজন করা হবে। ২০২২ সালের 'মিস অ্যান্ড মিসেস প্লাস বাংলাদেশ' নতুন সিজনের প্রতিযোগিতার জন্য এখন রেজিস্ট্রেশন চলছে বলে জানিয়েছেন মালা খন্দকার।

উল্লেখ্য, গ্র্যান্ড ফিনালের বিচারকের আসনে আসীন হবেন অভিনেতা আফরান নিশো, বর্ষীয়ান অভিনেত্রী দিলারা জামান, অভিনেত্রী রোজিনা, শিল্পী আবিদা সুলতানা, নির্মাতা চয়নিকা চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ মিলিটারি একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

আইএসপিআর || বাংলাদেশ মিলিটারি একাডেমি’র (বিএমএ) ৮৩তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্.....

পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....