• ঢাকা
  • বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ | ১৮ মাঘ, ১৪২৯

হলমার্ক'র পৃষ্টপোষকতায় অনুমোদনহীন স্ক্র্যাচ কার্ড ব্যবসা 'গিফট গ্যালারী' প্রতারক চক্রের...

হলমার্ক'র পৃষ্টপোষকতায় অনুমোদনহীন স্ক্র্যাচ কার্ড ব্যবসা 'গিফট গ্যালারী' প্রতারক চক্রের...

আরাফাত রুপক ও মোঃ শাকিল (চট্টগ্রাম) : তাক লাগানো অফারে কম টাকায় দামী পণ্য লটারীর মাধ্যমে জেতার অভিনব কায়দায় লোক ঠকানোর উৎসবে মেতেছে 'গিফট গ্যালারী ইন্টারন্যাশনাল' নামক একটি প্রতিষ্ঠানের প্রতারক চক্র।

এই চক্রের হয়ে রাস্তাঘাটে, হোটেল রেস্টুরেন্টসহ বাড়িতে বাড়িতে গিয়ে এমনই লোভনীয় কথা বলে স্ক্র্যাচ কার্ডের অফার সম্পর্কে লোভনীয় সব কথায় আকর্ষণ করা হয় সহজ-সরল মানুষদের। এদের প্রায় ২০ জন মাঠ পর্যায়ের কর্মী আছে পুরো চট্টগ্রাম শহর জুড়ে। চোখ ধাঁধানো অফারে উদ্ভুদ্ধ করা হয় একাধিক স্ক্র্যাচ কার্ড কেনার জন্য। প্রতিটি স্ক্র্যাচ কার্ড বাবদ প্রাথমিক ভাবে নেয়া হয় ২০০ টাকা। পরে ৬৮০০ টাকার বিনিময়ে তিন চারগুণ দামের আকর্ষণীয় সব ব্র‍্যান্ডের মাল নিতে হলে যেতে হবে তাদের নির্দিষ্ট অফিসে। এভাবে দ্বিতীয়বার চোখ কপালে উঠা লোভের ফাঁদে ফেলা হয় অবৈধ "স্ক্র্যাচ কার্ড" নামীয় সদস্য করণ স্ক্র্যাচ কার্ডের ফাঁদে। ছুড়ে দেয়া হয় নির্দিষ্ট একটি সময়। যেই সময়ের বাহিরে কেউ গেলে এমন অফার থাকবে না বলেও একটি মন্ত্র ছোড়া হয়। এই সময়ে সাধারণ মানুষ এমন অফার হাত ছাড়া হওয়ার আগেই কম দামী ও নন ব্র্যান্ডের পণ্য কিনে আবারো প্রতারিত হচ্ছে। গিফট গ্যালারী নামের এমনই একটি প্রতারক চক্রের মূল হোতাকে বের করতে অনুসন্ধানে নামলে উঠে এসেছে সুমন নামের একজন প্রতারকের নাম।

অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রামের খুলশী থানাধীন জাকির হোসাইন রোডস্থ ইন্ড্রাস্ট্রিয়াল পুলিশ সুপার কার্যালয়ের পেছনে একটি বাড়িতে অফিস দেয় ঐ গিফট গ্যালারী প্রতারক চক্রটি ৷ জনৈক এক ভোক্তার অভিযোগের আলোকে তাদের দেয়া স্ক্র্যাচ কার্ড-এ উল্লেখিত ফোন নম্বর সংগ্রহ করে গিফট ভাউচার কেনার জন্য যোগাযোগ করলে সুমন নামের একজন তাদের সেলস রিপ্রেজেনটেটিভকে পাঠায় পুলিশ সুপার কার্যালয়ের সামনে। সেখান থেকে তিন মিনিটের দুরত্বের গিফট গ্যালারী ইন্টারন্যাশনাল ১৬৮৬/১৯৮৮ সি ডি এ এভিনিউ, শাখা অফিস ১০৭৪, পূর্ব নাছিরাবাদ ঠিকানা দেয়া চট্টগ্রাম অফিসে নেয়া হয় এই প্রতিবেদকদের ৷ সেখানে গিয়ে নিজেদের পরিচয় গোপন রেখে সাধারণ গ্রাহক হয়ে পণ্যের দাম, মান, গ্যারান্টি ও ওয়ারেন্টি সহ বিভিন্ন প্রশ্ন করা হলে তারা কোন প্রকার সদুত্তর দিতে পারেননি।

এ সময় তাদের কাছে জানতে চাওয়া হয়, স্ক্র্যাচ কার্ড করার অনুমতি প্রসঙ্গে, জানতে চাওয়া হয় বিভিন্ন আকর্ষণীয় দামী পণ্য স্ক্র‍্যাচ কার্ডে না দেয়ার কারণ। বাইক, ল্যাপটপ, মোবাইল এই পর্যন্ত কেউ পেয়েছে তার কোন আনুষ্ঠানিক ছবি বা তথ্য আছে কিনা, তাতেও সদুত্তর মিলেনি। এরপর তাদের হাতে থাকা সবগুলো লটারী স্ক্র্যাচ কার্ড কিনলে সেখানে নুন্যতম একটি মোবাইল ফোন পাওয়া যাবে কিনা জানতে চাইলে, না সূচক মন্তব্য আসে তাদের কাছ থেকে।

সূত্রে আরো জানা যায়, মাঠ পর্যায়ের কর্মীদের কোন বেতন নেই, তারা সবাই কমিশনে কাজ করে। পরে সেখানে উপস্থিত বিক্রয়কর্মীদ্বয়ও স্বীকার করেন, যত বেশী স্ক্র্যাচ কার্ড বিক্রি করবে ততোবেশী কমিশন তাদের।

স্ক্র্যাচ কার্ডের সাথে তাদের কথিত অফিসে উপস্থিত পণ্যের ঘাটতির কারণ জানতে চাইলে তারা তাদের হেড অফিস শো রুমে যেতে বলেন। যেখানে যথেষ্ট ও দামী দামী পণ্য আছে বলে জানান। কথায় আবারো সন্দেহ হলে এবার সেই প্রধান শো রুম জি ই সি'র সিএন্ডবি কলোনীর মুখে ওয়ালটন শো রুমের পাশের দোকানে দেখা মিলে গিফট গ্যালারী শো রুম অফিসের। চট্টগ্রামের পুরানো ঐতিহ্যবাহী "হলমার্ক" নামক একটি দোকানের নামের উপর চালানো হচ্ছে এই প্রতারণার ব্যবসা। হল মার্ক একটি স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠান। যেখানে ভালো মানের পণ্য পেয়ে আসছেন গ্রাহকরা। এমন অবৈধ পন্থায় ব্যবসা ও অনুমতিহীন স্ক্র্যাচ কার্ড ব্যবসার বৈধতার ব্যাপারে কোন সদুত্তর দিতে পারেননি এবং কোন প্রকার বৈধ অনুমতির কাগজপত্র দেখাতে পারেননি ২৭ বছরের পুরাতন হলমার্ক ব্যবসায়ী প্রদীপ কুমার দাস। তাদের কথিত অফিসের ম্যানাজারকে কেন এমন লোক ঠকানো ব্যবসায় নিয়োগ দিয়েছেন জানতে চাইলে প্রদীপ বলেন ম্যানাজার তার আপন শ্যালক ! এভাবে স্ক্র্যাচ কার্ড বানিয়ে পাবলিক প্লেস এ বিক্রয় করার আইনগত বৈধতার কোন কাগজপত্র তার আছে কিনা সে বিষয়ে জানতে চাইলে কোন সদুত্তর দিতে পারেনি প্রদীপ কুমার দাশ।

প্রদীপ জানান, তিনি এইসব জানেন না বা বুঝেন না। সব তার শ্যালক সুমন দেখাশুনা করেন। অথচ, পরবর্তীতে বিশ্বস্ত সূত্রে জানা যায়, ম্যানেজার সুমন প্রদীপ কুমার দাশের শ্যালক নন। প্রদীপ কুমার দাশ ২ নম্বর ডুব্লিকেট প্রোডাক্টের ব্যবসা করেন গোপনে। যার সবকিছু নিয়ন্ত্রণ করে সুমন।

হলমার্ক'র নামের অপব্যবহার ও নিজস্ব ব্যবসার সুনাম নষ্ট না করার জন্য এবং লোভনীয় অফারে সহজ-সরল মানুষের সাথে প্রতারণার ব্যবসা না করার অনুরোধ করে চলে আসে লাখোকন্ঠের এই প্রতিবেদক।

আনুমানিক ৩০ মিনিট পরে গিফট গ্যালারীর প্রতারক চক্রের সদস্য'রা জনৈক এক ব্যক্তি দ্বারা লাখোকন্ঠ প্রতিবেদক-কে কল করিয়ে সংবাদটি প্রকাশ না করার জন্য নানাভাবে অনুরোধ করতে থাকে এবং আকারে ইঙ্গিতে সমঝোতার প্রস্তাব দিলে এই প্রতিবেদক প্রতিবারই সমঝোতার প্রস্তাব নাকচ করে দেয়। এরপর বেশ কয় দফা বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হয় সংবাদটি প্রকাশিত না করার জন্য। গতকাল ২৯ সেপ্টেম্বর রাত আনুমানিক রাত ১২.৪০ এ কথিত ম্যানেজার সুমন আবারও মদ্যপ অবস্থায় ফোন দিয়ে এই প্রতিবেদক-কে বিভিন্ন প্রকার মিথ্যা অপবাদ দিয়ে সংবাদটি প্রকাশ করলে মামলা করে দিবে বলে মুঠোফোনে ভয়-ভীতি দেখায়। যার একটি অডিও ক্লিপ লাখোকন্ঠ'র প্রতিবেদকের নিকট সংরক্ষিত আছে।

সাধারণ মানুষের বিশ্বাসকে পুঁজি করে অনুমোদনহীন স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে প্রতারণার ব্যবসার প্রতারকদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা লাখোকন্ঠ'কে বলেন, বিষয়টি জেলা প্রশাসকের আওতাধীন বিষয়। তবে আমরা এমন কোন অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেবো।

এ বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, সরকারী অনুমোদন ছাড়া এভাবে স্ক্র্যাচ কার্ড বিক্রির কোন নিয়ম নেই। তিনি আইনগত ব্যবস্থা নেয়ার জন্য উক্ত প্রতিষ্ঠানের নাম-ঠিকানাসহ বিস্তারিত দেয়ার জন্য বলেন এই প্রতিবেদক-কে।

অনুমোদনহীন স্ক্র্যাচ কার্ড লটারীর প্রতারণা ব্যবসার বিষয়ে জানতে চাইলে কনজ্যুমার'স এসোসিয়েশন অব বাংলাদেশ-এর সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, স্ক্র্যাচ কার্ড বা লটারী সংক্রান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিধিবদ্ধ নিয়মকানুন রয়েছে। সেই নিয়মের বাইরে অনুমোদন ছাড়া এমন ব্যবসা সম্পূর্ণ অবৈধ। এসব অবৈধ প্রতিষ্ঠানকে প্রতিহত করার জন্য সরকারের নির্দিষ্ট দপ্তর রয়েছে। সংশ্লিষ্ট দপ্তরকেই এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরী।

বায়ুদূষণ রোধে বিশেষ অভিযানের নির্দেশ দিলেন পরিবেশমন্ত্রী

আজ মঙ্গলবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এডিপি সভায় পরিবেশমন্ত্রী ছবি লাখো.....

মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন বাংলাদেশে নিযুক্ত ওআইসির সদস্যভুক্ত সাতটি দেশের হাইকমিশনা.....

কড়া নিরাপত্তা বলয়ে থাকবে বইমেলা- ডিএমপি

ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: বইমেলা কেন্দ্র করে দুর্ঘটনা এড়াতে মেলা প্রাঙ্গণ, শাহবাগ, পলাশীসহ আশপাশ.....

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তম

ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় ব.....

১৯১টি নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

ফাইল ফটো

লাখোকন্ঠ প্রতিবেদন: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জনমনে বিভ্রান্তি ছড়ায়- এমন .....

রাজশাহীতে আ.লীগের সমাবেশে বিএনপির চেয়ে ১৪ গুণ বেশি লোক হয়েছে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। ছবি : পিআইডি

&nb.....

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু ২৭ ফেব্রুয়ারি

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছব.....

অনির্বাচিত কাউকে দিয়ে দেশের উন্নয়ন হয় না: প্রধানমন্ত্রী

ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন:  প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, নির্বাচনের মাধ.....

জাটকা ও মা মাছ নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলন। ছবি-লাখোকন্ঠ

লাখোকন্ঠ প্রতিবেদন: মৎস্য ও প্রাণ.....

অনিবন্ধিত পোর্টাল ও আইপিটিভির গুজব বড় চ্যালেঞ্জ : তথ্যমন্ত্রী

ছবি - ইন্টারনেট

লাখোকন্ঠ প্রতিবেদন: অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুজ.....

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বো.....

পদোন্নতি পেয়ে ৪ জন অতিরিক্ত আইজিপি

বাঁ থেকে- জামিল আহমদ, ওয়াই এম বেলালুর রহমান, মীর রেজাউল আলম ও মো. হুমায়ুন কবির

লাখোকন্ঠ প্রতিবেদন: বাংলাদ.....