• ঢাকা
  • বুধবার, ২৭ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ, ১৪২৭

জামায়াতের প্রার্থিতা বাতিলের সুযোগ নেই: ইসি সচিব

জামায়াতের প্রার্থিতা বাতিলের সুযোগ নেই: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে জামায়াতে ইসলামী বাংলাদেশের ২৫ নেতার প্রার্থিতা বহাল রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। এই প্রার্থিতা বাতিলের সুযোগ ইসির হাতে নেই বলেই তাদের প্রার্থিতা বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

রোববার (২৩ ডিসেম্বর) বিকেল থেকে অনুষ্ঠিত ইসি’র কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাত সাড়ে ৮টার দিকে এক ব্রিফিংয়ে ইসি সচিব এ তথ্য জানিয়েছেন। এছাড়া, উচ্চ আদালতের আদেশে যেসব বিএনপি প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছে, তাদের আসনগুলোতে পুনঃতফসিল করে নতুন করে নির্বাচন আয়োজন বা প্রার্থী পরিবর্তনের সুযোগ নেই বলেও জানিয়েছেন তিনি।

ইসি সচিব বলেন, আজকের (রোববার) কমিশন সভায় জামায়াতের ২৫ প্রার্থীর প্রার্থিতা বিষয়ে হাইকোর্টের আদেশ চুলচেরা বিশ্লেষণ করা হয়েছে। আদেশ বিশ্লেষণ করে কমিশন দেখেছে, বিদ্যমান আইনে এসব প্রার্থীর প্রার্থিতা বাতিল করার কোনো সুযোগ নেই। ফলে এই ২৫ জামায়াত নেতার প্রার্থিতা বহাল থাকছে।

উচ্চ আদালতের রায়ে বিএনপি নেতাদের প্রার্থিতা বাতিলের বিষয়ে ইসির সিদ্ধান্ত জানিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, উচ্চ আদালতের আদেশে যেসব বিএনপি প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছে, সেসব আসনে প্রার্থী পরিবর্তন বা পুনঃতফসিলের দাবি জানিয়েছিল বিএনপি। কিন্তু আদালতের আদেশ ও বিএনপির দাবি চুলচেরা বিশ্লেষণ করা হয়েছে। কমিশন এই সিদ্ধান্তে পৌঁছেছে, উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে পুনঃতফসিল বা প্রার্থী পরিবর্তনের কোনো সুযোগ নেই। ওইসব আসনে যারা বর্তমানে বৈধ প্রার্থী রয়েছেন, তাদের বাইরে নতুন করে কাউকে প্রার্থিতা দেওয়া যাবে না।

২৭ ডিসেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি জনসভা বিষয়ে ইসি সচিব জানান, এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিষয়। এ বিষয়ে ইসির কিছু করার নেই।

এর আগে, জামায়াতের ২৫ প্রার্থীর নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করেন তরিকত ফেডারেশনের মহাসচিবসহ চার জন। তাদের আবেদন তিন দিনের মধ্যে নিষ্পত্তি করতে গত মঙ্গলবার (১৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনকে নির্দেশ দেন হাইকোর্ট। উচ্চ আদালতের সেই আদেশের চিঠি বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) ইসিতে পৌঁছায়। ওই দিনই ইসি সচিব জানান, আইন শাখায় বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে। তারা পরীক্ষা-নিরীক্ষার পর কমিশনে বিষয়টি উপস্থাপন করবে। এরপর কমিশন তিন দিনের সময়সীমা মেনে সোমবারের মধ্যে সিদ্ধান্ত নেবে।

এদিকে, গত শুক্র ও শনিবার জামায়াতে ইসলামির প্রার্থীদের প্রার্থিতা বাতিলের দাবি জানিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ, গৌরব একাত্তরসহ কয়েকটি সংগঠন নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছে। অন্যদিকে, এই দাবির বিরোধিতা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

প্রসঙ্গত, ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামীর ২২ নেতাকে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দিয়েছে বিএনপি। এছাড়া, বাকি তিনজন জামায়াত নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

এবারের নির্বাচনে জামায়াত প্রার্থীরা হলেন— দিনাজপুর-১ আসনে মোহাম্মদ হানিফ, দিনাজপুর-৬ আসনে মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, নীলফামারী-২ আসনে মনিরুজ্জামান মন্টু, নীলফামারী-৩ আসনে মোহাম্মদ আজিজুল ইসলাম, গাইবান্ধা-১ আসনে মাজেদুর রহমান সরকার, সিরাজগঞ্জ-৪ আসনে মাওলানা রফিকুল ইসলাম খান, পাবনা-৫ আসনে মাওলানা ইকবাল হুসাইন, ঝিনাইদহ-৩ আসনে অধ্যাপক মতিয়ার রহমান, যশোর-২ আসনে আবু সাঈদ মুহাম্মদ শাহাদাত হোসাইন, বাগেরহাট-৩ আসনে অ্যাডভোকেট আবদুল ওয়াদুদ, বাগেরহাট-৪ আসনে অধ্যাপক আবদুল আলীম, খুলনা-৫ আসনে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, খুলনা-৬ আসনে মাওলানা আবুল কালাম আযাদ, সাতক্ষীরা-২ আসনে মুহাদ্দিস আবদুল খালেক, সাতক্ষীরা-৩ আসনে মুফতি রবিউল বাশার, সাতক্ষীরা-৪ আসনে গাজী নজরুল ইসলাম, পিরোজপুর-১ আসনে শামীম সাঈদী, ঢাকা-১৫ আসনে ডা. শফিকুর রহমান, সিলেট-৬ আসনে মাওলানা হাবিবুর রহমান, কুমিল্লা-১১ আসনে ডা. আবদুল্লাহ মো. তাহের, চট্টগ্রাম-১৫ আসনে আ ন ম শামসুল ইসলাম ও কক্সবাজার-২ আসনে হামিদুর রহমান আযাদ।

চলতি বছরের ২৯ অক্টোবর রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ২০১৩ সালে হাইকোর্টের রায়ে দলটির নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করা হয়।

 

করোনার মারা গেলেন ধানমন্ডী-মো.....

 

লাখোকণ্ঠ প্রতিবেদক : করোনার মারা গেলেন ধানমন্ডী-মোহাম্মপুরের সাবেক এমপি হাজী মকবুল হোসেন। ঢাকার সম্.....

ডিএনসিসির পক্ষ থেকে ৮৬ হাজার দ.....

লাখোকণ্ঠ অনলাইন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নিজস্ব তহবিল থেকে ডিএনসিসির ৮৬ হাজার দুঃস্থ ও অসহায় .....

ফটোসাংবাদিক মিজানুর রহমান খা.....

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বাংলাদেশ ফটো জার্ণালিস্ট এসোসিয়েশনের সিন.....

সিগারেটসহ সব ধরণের তামাক পণ্য.....

লাখোকণ্ঠ অনলাইন : দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-.....

ঘূর্ণিঝড় আমফান : ১১’শ সাইক্লোন.....

লাখোকণ্ঠ অনলাইন প্রতিবেদক : ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিম.....

'জীবনাচরণে স্থানীয় চিন্তায় বৈ.....

আরিফ হোসেন হারিছ, সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : কোভিড ১৯ সংক্রমনের কারণে বিশ্বজুড়ে লকডাউন চলাকালীন বৈশ্বিক শিক্ষ.....

শিমুলিয়ায় বিপাকে হাজারো মানু.....

মুন্সীগঞ্জ প্রতিনিধি : ঈদুল ফিতরকে কেন্দ্র করে করোনা পরিস্থিতির মধ্যেই রাজধানীতে থাকা দক্ষিণবঙ্গের মানুষগ.....

৩৩৩’ এর প্রচারণায় ব্রাহ্মণবা.....

বাহাদুর আলম,ব্রাহ্মণবাড়িয়া : করোনাভাইরাসের দুর্যোগময় পরিস্থিতিতে মাঠ পর্যায়ে কল সেন্টার ‘৩৩৩’ এর প্রচা.....

ডিজিটাল পদ্ধতিতে ১৮ মে আন্তর্.....

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বৈশ্বিক মহামারির প্রেক্ষিতে বাংলাদেশে এর বিস্তার রোধে ব.....

১৯ দিনে ২০০ বেডের করোনা হাসপাত.....

লাখোকণ্ঠ প্রতিবেদক  : করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্য মাত্র ১৯ দিনে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ২০.....

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দ.....

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস.....

৫০ লাখ পরিবারের মধ্যে আড়াই হাজ.....

স্টাফ রিপোর্টার : সারা দেশে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে আড়াই হাজার টাকা করে নগদ.....