• ঢাকা
  • বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ | ১৮ মাঘ, ১৪২৯

কত প্রাণ গেলে বগুড়া-নাটোর সড়কে শৃঙ্খলা ফিরবে?

কত প্রাণ গেলে বগুড়া-নাটোর সড়কে শৃঙ্খলা ফিরবে?

আব্দুল আহাদ, নন্দীগ্রাম : বগুড়া-নাটোর মহাসড়ক। গুরুত্বপূর্ণ এই সড়কের সঙ্গে ঢাকা, রংপুর, নাটোর, রাজশাহী ও নওগাঁসহ বিভিন্ন জেলার সরাসরি যোগাযোগ রয়েছে। প্রতিদিন এই সড়কে চলাচল করে যাত্রীবাহী বাস, পাথর বোঝাই ট্রাকসহ বিভিন্ন পণ্যবাহী ভারী যানবাহন। সব ধরণের যানবাহন চলাচলের ব্যস্ততম মহাসড়কের বগুড়া থেকে নন্দীগ্রাম পর্যন্ত রণবাঘা, ওমরপুর, নন্দীগ্রাম, কুন্দারহাট, জামাদারপুকুর, রাণীরহাট, শাকপালাসহ গুরুত্বপূর্ণ আটটি বাসস্ট্যান্ডে যানবাহনের জটলার কারণে মাঝেমধ্যেই ঘটছে দুর্ঘটনা। নেই ট্রাফিক, নেই ফুট ওভার ব্রিজ, নেই রোড ডিভাইডার। হাইওয়ে থানার সামনে দিয়ে মহাসড়কে চলে সিএনজিসহ সব ধরণের থ্রি হুইলার। প্রাণহানির ঘটনা ঘটলেও মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে পারেনি হাইওয়ে পুলিশ। আর কত প্রাণ গেলে সড়কে শৃঙ্খলা ফিরবে? এমন প্রশ্ন সাধারণ মানুষের। নন্দীগ্রাম শহরের বাসস্ট্যান্ডে মহাসড়ক পারাপারের জন্য নেই কোনো ফুট ওভার ব্রিজ। ফলে জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক পারাপার করছেন সাধারণ মানুষ। মুহুর্তেই দুর্ঘটনায় প্রাণহানির আশঙ্কা রয়েছে। স্বাধীনতার ৫১ বছর পার হলেও সদরের বাসস্ট্যান্ডে ট্রাফিক ব্যবস্থা বাস্তবায়ন হয়নি। উপজেলা পরিষদ-থানা রোডে দিনের বেলায় ব্যস্ততম রাস্তার ওপরেই ট্রাক রেখে বিভিন্ন প্রতিষ্ঠান মালামাল ওঠানামা করলেও কঠোর কোনো ব্যবস্থা নেয়নি নন্দীগ্রাম পৌরসভা কতৃপক্ষ। তবে মৌখিকভাবে ব্যবসায়ীদের সতর্ক করেছে মেয়র। পৌরসভার পক্ষ থেকে যানজট নিরসনে বাসস্ট্যান্ডমুখে এক ব্যক্তিকে রেখে সাময়িক ট্রাফিক ব্যবস্থা করলেও তা কাজে আসছে না। সিএনজি, রিকশা, ভ্যানসহ যানবাহনের নির্দিষ্ট স্ট্যান্ড নেই। অনেকে বলছেন, প্রয়োজন পরিকল্পিত স্ট্যান্ড ব্যবস্থা, সচেতনা এবং কঠোরতা। এদিকে হাইওয়ে থানার সামনে দিয়েই মহাসড়কে দাপিয়ে বেড়ায় সিএনজিসহ ত্রি-হুইলার। মহাসড়কের পাশে গাছের গুড়ি রেখে ব্যবসা ও ট্রাক পার্কিংয়ে ঘটছে মর্মান্তিক দুর্ঘটনা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের কঠোরতা দেখা যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, নাটোর থেকে বগুড়া মহাসড়কটির দৈর্ঘ্য ৬০ কিলোমিটার। এর মধ্যে ৩২ কিলোমিটার নাটোর এবং ২৮ কিলোমিটার বগুড়ার অংশ। উত্তরাঞ্চলের সঙ্গে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে সড়ক পথে যোগাযোগের একমাত্র মাধ্যম এই মহাসড়কটি।

সুত্র জানায়, ২০১৯ সালের ৮ আগস্ট নন্দীগ্রাম পৌর এলাকার ইসলামপুর সেলিনা পাম্পের সামনে মহাসড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে আরেকটি চলন্ত ট্রাক ধাক্কা দিলে ঘটনাস্থলেই পরিবহন ব্যবসায়ী হায়দার প্রামানিক নিহত হন। একই বছরের ২৩ ডিসেম্বর নন্দীগ্রাম বাসস্ট্যান্ড এলাকায় মহাসড়ক পারাপারের সময় ট্রাকের ধাক্কায় আব্দুল গফ্ফার (৬৫) নিহত হন। ২০২২ সালের ৭ মার্চ মহাসড়কের দামগাড়া এলাকায় অটোভ্যান (থ্রি-হুইলার) ও মোটরসাইকেল সংঘর্ষে আবু জাফর নামের একজন নিহত হন। ১৬ জুলাই রনবাঘা এলাকার মহাসড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে সিএনজির ধাক্কায় আলতাফ হোসেন ও মোসলেমা খাতুন নামের দুজন মারা যান। ১৭ আগস্ট বগুড়া-নাটোর ও বগুড়া-ঢাকা মহাসড়কের সংযোগস্থল শাকপালা এলাকায় বালুবাহী ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশার (থ্রি হুইলার) মুখোমুখি সংঘর্ষে সাংবাদিক গোলাম নবী নিহত হন। ১৮ অক্টোবর নন্দীগ্রাম পৌরসভার ওমরপুর বাসট্যান্ডে মহাসড়ক পারাপারের সময় অ্যাম্বুলেন্সের ধাক্কায় আবু বক্কর সিদ্দিক মারা যান। ২৬ অক্টোবর নন্দীগ্রাম ফিলিং স্টেশন এলাকায় মহাসড়কে থামিয়ে রাখা ট্রাকের পেছনে বাসের ধাক্কায় হেলপার বাবু মিয়া (২৩) ও যাত্রী মাহবুবুর রহমান তালুকদার (৩৮) নামের দুইজন নিহত হন। বেশ কয়েকটি মর্মান্তিক দুর্ঘটনা ঘটলেও সড়কে শৃঙ্খলা ফেরাতে পারেনি হাইওয়ে পুলিশ। ফিলিং স্টেশন ও বাসস্ট্যান্ডে মহাসড়কের পাশে দিনে রাতে ট্রাক রেখে বাড়িতে যান চালকরা। সড়কে চলাচল করা যানবাহনগুলোর চালকদের অসাবধানতায় মর্মান্তিক দুর্ঘটনা ঘটছে। প্রাণহানির ঘটনা ঘটলে তাৎক্ষনিক প্রশাসনের কঠোরতা চোখে পড়লেও কয়েকদিন যেতে না যেতেই ফের পূর্বের অবস্থা দেখা যায়। মহাসড়কে কি শৃঙ্খলা ফিরবে? এমন প্রশ্ন সাধারণ মানুষের। এ রিপোর্ট সংক্রান্তে গত ১৯ অক্টোবর থেকে অনুসন্ধানকালে তথ্য ও মন্তব্য নিতে বিভিন্ন দপ্তরে যাওয়া হয়। এরপরপরই উপজেলা প্রশাসন ও পৌরসভা কতৃপক্ষের টনক নড়ে।

এ প্রসঙ্গে ব্যাপারে কুন্দারহাট হাইওয়ে থানার ওসি মো. শহিদুল ইসলাম বলেন, থ্রি হুইলার একেবারেই তুলে দিব। মহাসড়কে উঠতে দেব না। আমরা প্রতিদিনই অভিযান চালিয়ে মামলা দিচ্ছি। মহাসড়কে যারা ট্রাক রাখে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ড্রাইভারদের সঙ্গে মিটিং করে সচেতন করার চেষ্টা করছি।

নন্দীগ্রাম পৌরসভার মেয়র মো. আনিছুর রহমান বলেন, বাসস্ট্যান্ডে রিকশা-ভ্যানের জটলার যানজট নিরসনের জন্য পৌরসভা থেকে একজন ট্রাফিক রাখার ব্যবস্থা করা হয়। বাসস্ট্যান্ডে একটি ফুট ওভার ব্রিজ করার উদ্যোগ নিচ্ছি। উপজেলা রোডে বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে রাস্তায় ট্রাক রেখে দিনের বেলা কেউ যেন মালামাল ওঠানামা না করান, সে ব্যাপারে ব্যবসায়ীদের মৌখিকভাবে বলা হয়েছে। সিএনজির নির্দিষ্ট স্ট্যান্ড ছিল না, দুদিন আগে সাময়িকভাবে সেই ব্যবস্থা করেছি।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিফা নুসরাত বলেন, বাসস্ট্যান্ডে ট্রাফিক রাখারমতো পুলিশ, থানায় নেই। মহাসড়কের পাশে যারা গাছের গুড়ি রেখে ব্যবসা করেন, তাদেরকে কঠোরভাবে বলা হয়েছে। তারা গাছের গুড়ি সরিয়ে না নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। মহাসড়কের পাশে কেউ ট্রাক রাখলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নিচ্ছি।

বায়ুদূষণ রোধে বিশেষ অভিযানের নির্দেশ দিলেন পরিবেশমন্ত্রী

আজ মঙ্গলবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এডিপি সভায় পরিবেশমন্ত্রী ছবি লাখো.....

মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন বাংলাদেশে নিযুক্ত ওআইসির সদস্যভুক্ত সাতটি দেশের হাইকমিশনা.....

কড়া নিরাপত্তা বলয়ে থাকবে বইমেলা- ডিএমপি

ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: বইমেলা কেন্দ্র করে দুর্ঘটনা এড়াতে মেলা প্রাঙ্গণ, শাহবাগ, পলাশীসহ আশপাশ.....

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তম

ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় ব.....

১৯১টি নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

ফাইল ফটো

লাখোকন্ঠ প্রতিবেদন: তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জনমনে বিভ্রান্তি ছড়ায়- এমন .....

রাজশাহীতে আ.লীগের সমাবেশে বিএনপির চেয়ে ১৪ গুণ বেশি লোক হয়েছে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। ছবি : পিআইডি

&nb.....

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু ২৭ ফেব্রুয়ারি

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছব.....

অনির্বাচিত কাউকে দিয়ে দেশের উন্নয়ন হয় না: প্রধানমন্ত্রী

ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন:  প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, নির্বাচনের মাধ.....

জাটকা ও মা মাছ নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলন। ছবি-লাখোকন্ঠ

লাখোকন্ঠ প্রতিবেদন: মৎস্য ও প্রাণ.....

অনিবন্ধিত পোর্টাল ও আইপিটিভির গুজব বড় চ্যালেঞ্জ : তথ্যমন্ত্রী

ছবি - ইন্টারনেট

লাখোকন্ঠ প্রতিবেদন: অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুজ.....

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বো.....

পদোন্নতি পেয়ে ৪ জন অতিরিক্ত আইজিপি

বাঁ থেকে- জামিল আহমদ, ওয়াই এম বেলালুর রহমান, মীর রেজাউল আলম ও মো. হুমায়ুন কবির

লাখোকন্ঠ প্রতিবেদন: বাংলাদ.....