• ঢাকা
  • শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩ | ১৫ মাঘ, ১৪২৯

কুষ্টিয়ায় ভুয়া দলিলে প্রবাসীর কোটি টাকার সম্পদ দখল

কুষ্টিয়ায় ভুয়া দলিলে প্রবাসীর কোটি টাকার সম্পদ দখল

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার সদর উপজেলায় ভূমি অফিসের তহসিলদারের যোগসাজশে ভুয়া দলিলের মাধ্যমে  নামজারি তৈরি করে অস্ট্রেলিয়া প্রবাসী ও বেসরকারি চাকরিজীবী দুই বোনের প্রায় ২৮ বিঘা পৈতৃক জমি ও পেট্রোল পাম্প জবরদখলের চেষ্টার অভিযোগ উঠেছে একটি ভূমিদস্যু চক্রের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিকার চেয়ে ভুক্তভোগী দুইবোন কুষ্টিয়া আদালতে ৭টি মামলা দায়ের করেছেন।

ভুক্তভোগীরা হলেন কুষ্টিয়া সদর উপজেলার হরিনারায়ণপুর ইউনিয়নের বেড়বাড়াদী গ্রামের মৃত নিয়ামত আলী শেখের মেয়ে জামিলা নাহার শেখ ও জুবাইদা নাহার শেখ। জুবাইদা নাহার শেখ অস্ট্রেলিয়া প্রবাসী এবং জামিলা নাহার শেখ সরকারি চাকরিজীবী। তারা বর্তমানে ঢাকার গুলশানে বসবাস করেন।

মামলার আসামিরা হলেন-কুষ্টিয়া সদর উপজেলার দুর্বচরা গ্রামের মৃত শাহ উজির উদ্দিনেএ ছেলে শাহ মেসবাহুর রহমান (৫৫)। তিনি হরিনারায়ণপুর ইউনিয়নের ভূমি অফিসের তহসিলদার ছিলেন। বর্তমানে মনোহরদিয়া ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত রয়েছেন। একই উপজেলার রাহিনী গ্রামের আব্দুস সাত্তারের ছেলে শামসুল ইসলাম (৩০), একই গ্রামের আক্তার খায়ের ছেলে সাদ্দাম খা (৩০) এবং দুর্বচরা গ্রামের শাহ খলিলুর রহমানের ছেলে শাহ ইউসুফ হোসাইন (৩২)। ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদার মেসবাহুর রহমানের যোগসাজশে ভুয়া দলিলের মাধ্যমে প্রায় ২৮ বিঘা জমি জবরদখলের চেষ্টা করছে।

মামলার এজাহার সূত্র ও ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, কুষ্টিয়া সদর উপজেলার হরিনারায়ণপুর ইউনিয়নের বেড়বাড়াদী গ্রামের মৃত নিয়ামত আলী শেখের মেয়ে জামিলা নাহার শেখ সরকারি চাকরিজীবী। সে দীর্ঘদিন ধরে ঢাকায় বসবাস করেন। এবং জুবাইদা নাহার শেখ অস্ট্রেলিয়া প্রবাসী। সে প্রায় ২৩ বছর ধরে অস্ট্রেলিয়া থাকেন। তারা গ্রামে যাতায়াত করতেন না। বেতনভুক্ত কেয়ার টেকাররা তাদের মাঠের আবাদি জমি, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান দেখাশোনা করতে। জমির মালিকেরা এলাকায় না থাকার সুযোগ নিয়ে ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদার মেসবাহুর রহমানের যোগসাজশে আসামি শামসুল ইসলাম, সাদ্দাম খা এবং শাহ ইউসুফ হোসাইন ভুয়া দলিলের মাধ্যমে নামজারি তৈরি করে প্রায় ২৮ বিঘা জমি, বাড়ি ও পেট্রোল পাম্প জবরদখলের চেষ্টা করছে। এঘটনা শোনার পর প্রায় ৭ বছর পর অস্ট্রেলিয়া প্রবাসী জুবাইদা নাহার জুন মাসে বাংলাদেশে আসেন। এবং ঢাকায় বসবাসকারী চাকরিজীবী বোন জামিলা নাহারকে সাথে করে ভূমিদস্যু ও দখলদারদের বিরুদ্ধে কুষ্টিয়া আদালতে তিনটি ক্রিমিনাল মামলা ও চারটি দেওয়ানী মামলা দায়ের করেন। মামলাগুলো বিচারাধীন রয়েছে।

আরও জানা গেছে, হরিনারায়ণপুর মৌজায় ১৮ বিঘা আবাদি জমি, বিত্তিপাড়া রাস্তার পাশে ২ বিঘা জমি, উজান গ্রাম মৌজায় পেট্রোল পাম্পের ১৪ শতাংশ এবং বেড়বাড়াদি গ্রামের বাড়িসহ সাড়ে ৬ বিঘা জমির দখলের পায়তারা করছে আসামিরা। ইতিমধ্যে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে পেট্রোল পাম্প দখলে নিয়েছেন। ভুক্তভোগী দুই নারী ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানা পুলিশের কাছে গিয়েও পাচ্ছেন না কোনো প্রতিকার। পেট্রোল পাম্প, আদালত ও গ্রামের বাড়িতে আসলে ভুক্তভোগী দুই নারীকে প্রাণনাশের হুমকি দেয় আসামীরা। পেট্রোল পাম্পের মামলায় আদালত স্থিতাবস্থা জারি করেন। কিন্তু আদালতের আদেশ অমান্য করে দখলে নেয়া হয়েছে। এতে পুলিশের ভূমিকায় হতবাক সচেতন মহল। যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা রয়েছে তারা।

ভুক্তভোগীরা জানান, বাবার মৃত্যুর পর ওয়ারিশ সূত্রে ওইসব জমির মালিক হন ভুক্তভোগী দুইবোন। দীর্ঘদিন ধরে তারা ভোগদখলে করে আসছিলেন। আসামিরা গায়ের জোরে কোটি টাকার সম্পদ দখল নিতে চেষ্টা করলে বিচারের আশায় ভুক্তভোগী দুবোন আদালতের দারস্থ হন। এ নিয়ে আদালতে ৭টি মামলা চলমান রয়েছে। আদালত আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পেট্রোল পাম্প সহ জমিতে নিষেধাজ্ঞা আরোপ করেন।  কিন্তু তারা আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে পেট্রোল পাম্প দখল নিয়েছেন।

ভুক্তভোগীরা আরও জানান, দীর্ঘদিন জমি, বাড়ি ও পেট্রোল পাম্প আমরা ভোগদখল করে আসছি। সবকিছু তারা দখলের চেষ্টা করছে। এবং পেট্রোল  জমিটিতে বর্তমানে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে পাম্প দখলে নিয়েছেন। ইবি থানা পুলিশকে একধিকবার লিখিত অভিযোগ দিলেও এ বিষয়ে তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। থানা পুলিশ তাদের কিছুই বলছে না। আদালত ১৪৪ ধারা জারি করেছে। সেই জায়গা গায়ের জোরে দখল করা বেআইনী। কিন্তু অভিযুক্তরা পুলিশকে ম্যানেজ করে পেট্রোল পাম্প দখল করেছে। আমরা কোনো সমাধান পাচ্ছি না। তারা সব সময় নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছে আমাদের। মেরে ফেলার হুমকি দিচ্ছে। কিন্তু পুলিশ তাদের কিছুই বলছে না। আমি এর সঠিক বিচার চাই। আমি কুষ্টিয়ার পুলিশ সুপার স্যারের হস্তক্ষেপ কামনা করছি।

স্থানীয় বাসিন্দারা জানান, গায়ের জোরে পেট্রোল পাম্প দখলে নিয়েছেন ভূমিদস্যুরা। এনিয়ে যেকোনো সময় বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। ভুক্তভোগী থানায় ঘুরেও কোন সমাধান পাচ্ছে না।

এ বিষয়ে অভিযুক্ত ইউনিয়নের ভূমি অফিসের তহসিলদার শাহ মেসবাহুর রহমান বলেন, আমার বিরুদ্ধে ওটা অভিযোগ মিথ্যা। আমি জমি কিনেছি। অবৈধভাবে বা ভুয়া দলিলের মাধ্যমে জমি দখল করা হয়নি।

পেট্রোল পাম্প দখলদার নুরুজ্জামান বলেন, আমি হরিনারায়ণপুর ইউনিয়নের ভূমি অফিসের তহসিলদার শাহ মেসবাহুর রহমানের কাছে থেকে পাম্প কিনে নিয়েছি। আমার বিরুদ্ধে ওঠা অভিযোগ মিথ্যা।

এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আননূর জায়েদ বলেন, বিষয়টি তদন্ত করে আইনানুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

জাটকা ও মা মাছ নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলন। ছবি-লাখোকন্ঠ

লাখোকন্ঠ প্রতিবেদন: মৎস্য ও প্রাণ.....

অনিবন্ধিত পোর্টাল ও আইপিটিভির গুজব বড় চ্যালেঞ্জ : তথ্যমন্ত্রী

ছবি - ইন্টারনেট

লাখোকন্ঠ প্রতিবেদন: অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে গুজ.....

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বো.....

পদোন্নতি পেয়ে ৪ জন অতিরিক্ত আইজিপি

বাঁ থেকে- জামিল আহমদ, ওয়াই এম বেলালুর রহমান, মীর রেজাউল আলম ও মো. হুমায়ুন কবির

লাখোকন্ঠ প্রতিবেদন: বাংলাদ.....

সমৃদ্ধ দেশ গড়তে কাস্টমসকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ। ছবি : পিআইডি লাখোকন্ঠ প্রতিবেদন: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুখী-সমৃদ্ধ ও উন্নত একটি .....

রমজানে শক্ত ব্যবস্থা নেবেন, ডিসিদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী

জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন দুপুরে বাণিজ্যমন্ত্রী। ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: রমজানে দ্র.....

বাঙালির পেট ঠাণ্ডা, মাথাও ঠাণ্ডা: খাদ্যমন্ত্রী

ওসমানী স্মৃতি মিলনায়তনে খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের সেশনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে খাদ্যম.....

রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি

ইসি ভবনে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছবি সংগ.....

এলসি খোলার সংকট শিগগিরই স্বাভাবিক হবে: গভর্নর

ছবি : ইউএনবি  

লাখোকন্ঠ প্রতিবেদন: সামনে রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত.....

সব নাগরিককে পেনশনের আওতায় আনতে বিল পাশ

ছবি-জাতীয় সংসদ

লাখোকন্ঠ প্রতিবেদন: দেশের সব নাগরিককে পেনশনের আওতায় আনতে জাতীয় সংসদে বিল পাশ হয়েছে। মঙ্.....

'বিরোধীদল বলেছে ইভিএমে খরচ বেশি, এটা বন্ধ করে দিয়েছি'

 ছবি-সংগৃহিত

লাখোকন্ঠ প্রতিবেদন: দেড়শ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেওয়ার প্রকল্প বাদ দেওয়ার বিষ.....

ডিসিদের ২৫ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা.....