বর্তমানে চাকরির বাজার দিন দিনই কঠিন থেকে কঠিনতর হচ্ছে, সেই সাথে বাড়ছে নতুন যোগ্যতা বা ....."> বর্তমানে চাকরির বাজার দিন দিনই কঠিন থেকে কঠিনত....." /> বর্তমানে চাকরির বাজার দিন দিনই কঠিন থেকে কঠিনত.....">
  • ঢাকা
  • বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ | ৭ চৈত্র, ১৪২৫
সানরিন ল্যাংগুয়েজ স্কুলের জেনারেল ম্যানেজার জিয়াউল হুদা হিমেল

বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী চাকরি প্রাপ্তির জন্য

বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী চাকরি প্রাপ্তির জন্য

বর্তমানে চাকরির বাজার দিন দিনই কঠিন থেকে কঠিনতর হচ্ছে, সেই সাথে বাড়ছে নতুন যোগ্যতা বা চাহিদার দক্ষতা। শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী চাকরি প্রাপ্তির জন্য/ক্যারিয়ারের উন্নয়নের জন্য যথেষ্ট নয়। প্রয়োজন বিভিন্ন ধরণের দক্ষতা, তার মধ্যে একটি হল ভাষাগত দক্ষতা। চাকুরি/ পেশাগত উন্নয়নেভাষাগত দক্ষতার গুরুত্ব কেমন এবং কী ধরণের প্রস্তুতি প্রয়োজন তা নিয়ে কথা বলেছেন সানরিন ল্যাংগুয়েজ স্কুলের জেনারেল ম্যানেজার জনাব জিয়াউল হুদা হিমেল, সাক্ষাতকার গ্রহণ করেছেন জনাব কাউসার হামিদ ফরহাদ...

প্রশ্নঃ বর্তমানে প্রতিযোগীতেমূলক বাজারে চাকুরি/ পেশাগত উন্নয়নে বিদেশি ভাষার গুরুত্ব কেমন ?

উত্তরঃ এক কথায় ব্যক্তিগত দক্ষতা হিসেবে “বিদেশি ভাষা জ্ঞান”কে মূল্যায়ন করা হচ্ছে। বর্তমানে বিশ্বায়নের যুগে আপনার বস/ ক্লায়েন্ট বা কম্পিটিটর যে কেউ যে কোন ভাষা ভাষী হতে পারেন, সেই ক্ষেত্রে আপনি বিদেশি ভাষা জানলে আপনার অগ্রাধিকার অবশ্যই আগে আসবে।

প্রশ্নঃ কোন কোন বিদেশি ভাষা জনপ্রিয়?

উত্তরঃ ইংরেজি আমাদের স্কুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কারিকুলামের অংশ বিধায় আমরা ইংরেজি কে বিদেশি ভাষা মনে করি না , তথাপি ইংরেজি সবচেয়ে জনপ্রিয় এবং প্রয়োজনীয় বিদেশি ভাষা। এছাড়াও জাপানিজ, চাইনিজ , কোরিয়ান, ফ্রেঞ্চ ভাষা খুব জনপ্রিয় 

প্রশ্নঃআমাদের দেশের শিক্ষার্থীরা  বিদেশি ভাষা শেখার জন্য কেমন আগ্রহী ?

উত্তরঃ আমাদের দেশেরশিক্ষার্থীরা যারা বিশেষ করে আধুনিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন তারা জানেন বিদেশি ভাষা শিক্ষা কতটা গুরুত্বপূর্ণ । তারা উচ্চ শিক্ষা, স্কলারশিপ বা চাকুরী ভিন্ন ভিন্ন কারনে বিদেশি ভাষা শিখতে আগ্রহী হন তবে বেশির ভাগই ধৈর্যশীল বা অধ্যাবসায়ী নন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই এম এল সহ প্রায় সকল ভাষা শিক্ষা প্রতিষ্ঠানে যত আগ্রহী শিক্ষার্থি ভর্তি হয় তাদের বেশির ভাগই কোর্স শেষ করেন না বা পরীক্ষায় অংশগ্রহণ করেন না ।

প্রশ্নঃ আপনারা কোন কোন ভাষা শিক্ষা প্রদান করেন ?

উত্তরঃ চাহিদা এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে সানরিন এর মাধ্যমে আমরা ইংরেজি ও জাপানিজ ভাষা শেখাচ্ছি । সামনে আরও ২/১ টি ভাষা চালু করার ইচ্ছে আছে।

প্রশ্নঃআপনার প্রতিষ্ঠানের বিশেষত্ব কি ?

উত্তরঃ আমাদের প্রতিষ্ঠানটি মুলত জাপানিজ ভাষা , কালচার , নিয়ম নীতি শেখানোর উদ্দেশ্যে শুরু করা হয়েছিল। বলতে পারেন মিনি জাপানি স্কুল। আমরা জাপানিজ এম্বেসি, বাংলাদেশে বসবাসরত জাপানিজ কমিউনিটির সাথে যোগাযোগের মাধ্যমে বিভিন্ন দিবস, উৎসব , উদযাপন ও আয়োজন করে থাকি।

প্রশ্নঃজাপানি ভাষা শিখে জাপান যাওয়ার কি সুযোগ রয়েছে?

উত্তরঃ প্রথমত আপনি যেভাবেই জাপান জেতে চান না কেন, আপনার জাপানি ভাষা শেখার প্রয়োজনীয়তা রয়েছে। এছাড়াও ভাষা শিক্ষার মাধ্যমে স্টুডেন্ট ভিসা,  জব ভিসা , উচ্চ শিক্ষার স্কলারশিপ এবং  ভিজিট ভিসায় জাপান যাওয়ার সুযোগ রয়েছে।

প্রশ্নঃবাংলাদেশে জাপানি ভাষা জানলে কি ধরনের পেশাগত সুযোগ রয়েছে?

উত্তরঃ বাংলাদেশে প্রায় ২৫৩ টি জাপানি প্রতিষ্ঠান রয়েছে এবং হাজারো বাংলাদেশি প্রতিষ্ঠান জাপানি প্রতিষ্ঠানের সাথে ব্যবসা করছে। যেহেতু জাপানিজরা ইংরেজি ভাষায় পারদর্শী নন সেহেতু এই সকল প্রতিষ্ঠানে জাপানি ভাষা জানা বাংলাদেশিদের জন্য শুধু দোভাষী নয় বরং সব রকম চাকুরির সুযোগ রয়েছে।

প্রশ্নঃ ইংরেজি দক্ষতা উন্নয়নে কোন ক্লাস থেকে প্রস্তুতি নেয়া উচিৎ?

উত্তরঃআমাদের শিক্ষা ব্যবস্থায় ১ম শ্রেণি থেকেই ইংরেজী চর্চা রয়েছে, কিন্তু চাকরি বাজারে যে ধরণের ইংরেজী দক্ষতা প্রয়োজন সেভাবে সামগ্রিক উন্নয়ন হচ্ছে না। আমি মনে করি নবম শ্রেণী থেকেই ছাত্র ছাত্রীদের চাকরি বাজারের চাহিদা অনুযায়ী ইংরেজি দক্ষতা উন্নয়নে পদক্ষেপ নেয়া উচিৎ ,  একাদশ / দ্বাদশ শ্রেণীতে জরুরী ভিত্তিতে ইংরেজি দক্ষতা উন্নয়ন না হলে উচ্চ শিক্ষায় বা বিদেশে উচ্চ শিক্ষায় ছাত্র ছাত্রীরা পিছিয়ে পড়বে ।

প্রশ্নঃইংরেজি দক্ষতা কেন প্রয়োজন ?

উত্তরঃ আমি যদি উল্টো প্রশ্ন করি যে, কোথায় কোথায় ইংরেজি প্রয়োজন নয় ? আসলে উচ্চ শিক্ষা, গবেষণা, পি এইচ ডি,  যেটাই করেন না কেন ইংরেজি ছাড়া অসম্ভব, তাও ইংরেজি জানলে হবে না , দক্ষ হওয়া জরুরী। এছাড়াও পেশাগত কাজে যদি চাকুরী করেন তাহলে সিভি তৈরি থেকে শুরু করে ইন্টারভিউ , তারপর অফিস এর কাজ আর যদি আধুনিক অফিস বা পেপারলেস অফিস হয় তাহলে ইমেল, ই আর পি , যা ই করেন না কেন ? ইংরেজি ইংরেজি ইংরেজি ! ব্যবসা করবেন বা এক্সপোর্ট ইম্পোর্ট করবেন বিদেশিদের সাথে যোগাযোগ করবেন তা কি ইংরেজি ছাড়া হবে ?

প্রশ্নঃ বাংলার সাথে অন্য কোন ভাষা শেখার বিরোধ / ক্ষতিকর প্রভাব আছে কিনা ?

উত্তরঃ অবশ্যই নাই। বরং বাংলা ভাষা ভাষীদের জন্য অন্য ভাষা শেখা অপেক্ষাকৃত সহজ । আমাদের পাশ্ববর্তী দেশ ভারতে অধিকাংশ লোক প্রায় ৩/৪ টা ভাষায় কথা বলতে পারে। মাতৃভাষার সাথে অন্য ভাষা জানা থাকলে সেটা আপনার সুযোগ বৃদ্ধি করবে যা ব্যাক্তি এবং সামাজিক উন্নয়ন নিশ্চিত করে।

প্রশ্নঃ নতুন ভাষা সহজে শেখার উপায় কি ?আপনারা কি ভাবে সহযোগিতা করেন ?

উত্তরঃ নতুন ভাষা শেখার জন্য সবচেয়ে সহজ উপায় নির্ভর করে শেখানোর পদ্ধতি, আমরা সবচেয়ে আধুনিক ও সফল পদ্ধতি ব্যবহার করি, আমাদের শিক্ষকগণ ভাষাশিক্ষায় অভিজ্ঞ এবং পাঠদান পদ্ধতির উপর ও প্রশিক্ষণ প্রাপ্ত। এছাড়াও আমরা ছাত্রছাত্রীদের প্রয়োজনে অতিরিক্ত সময় দিয়ে , আলাদা ভাবে ক্লাস নিয়ে বা প্র্যাকটিস করার সুযোগ দিয়ে ভাল ভাবে শেখার জন্য সহযোগিতা করি।

প্রশ্নঃIELTS / TOFFEL এর জন্য প্রস্তুতি কেমন হওয়া প্রয়োজন ?

উত্তরঃ IELTS / TOFFEL এ ভালো করার জন্য দুইটি জিনিস জরুরী, এক-বেসিক ইংলিশ এ ভালো হতে হবে দুই হল পরীক্ষা পদ্ধতি এবং কৌশল ভালো করে জানা। আমরা অনেকেই যে ভুলটা করি তা হল বেসিক ইংলিশ উন্নয়ন না করে IELTS / TOFFEL দিতে যাই ফলে ভালো স্কোর আসে না। তাই সবার উচিত আগে বেসিক ইংলিশ উন্নয়ন করে তারপর এই ধরণের পরীক্ষায় অংশগ্রহণ করা।

প্রশ্নঃ স্কলারশিপের জন্য ভাষা দক্ষতা কতটা সহায়ক ?

উত্তরঃ স্কলারশিপ এর পূর্ব প্রস্তুতির জন্য কিছু পেপারস , ডকুমেন্ট ও আন্তর্জাতিক যোগাযোগ প্রয়োজন হয়, সেই ক্ষেত্রে ইংরেজির কোন বিকল্প নেই। আসলে ইংরেজি না জানলে স্কলারশিপ পাওয়া সম্ভব নয়। জাপানিজ বা অন্য ভাষা তে এক্সপার্ট হলেও কিছু বিশেষ বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ পাওয়া যায়।

প্রশ্নঃ কাদের জন্য বিদেশি ভাষা বেশি প্রয়োজন?

উত্তরঃ যারা স্বপ্ন দেখেন, যারা সফল হতে চান , যারা বিশ্বায়ন নিয়ে ভাবেন, যাদের জন্য আকাশ হল শেষ গন্তব্য আরা যারা বিশ্বের বুকে বাংলাদেশের পতাকা তুলে ধরতে চান তাদের জন্য বিদেশি ভাষা বেশি প্রয়োজন। এসএসসি বা এইচএসসি পরীক্ষা দিয়ে ফলাফল প্রকাশের আগ মুহূর্তটা ভাষা শিখে নিজেকে প্রস্তুত করতে পারেন ভালো শিক্ষা ও ক্যারিয়ার সুযোগ গ্রহণের জন্য। ব্যাচেলর এ পড়া অবস্থায় পুরো সময়টাই কাজে লাগাতে পারেন ভাষা শিখে মূল পড়াশোনার পাশাপাশি, যার ফলে ব্যাচেলর শেষে স্কলারশিপ বা ক্যারিয়ারে ভালো সুযোগ পাওয়া যাবে।

প্রশ্নঃবাংলাদেশে বিদেশি ভাষা শেখার প্রবনতা/ পরিবেশ কেমন?

উত্তরঃ বিদেশি ভাষা শেখার প্রবণতা দিন দিন বাড়ছে তবে সম্পুর্ন ভাবে না শিখে ছেড়ে দেয়ার প্রবনতা ও আছে। আর পরিবেশ ভাল খারাপ মিলিয়ে আছে, যে সকল প্রতিষ্টান শুধু মাত্র ব্যবসা করার উদ্দেশ্যে পরিচালনা করে তাদের কারনে পরিবেশ কিছুটা সমস্যা দেখা দেয়। আর যারা ভাষা শেখাটাকে মানব সম্পদ রুপান্তরএ কাজ করছেন তাদের সাথে থেকে সযোগীতা করাটাই শ্রেয়।

ধন্যাবাদ

দানবীর আরপি সাহাকে অনুসরণ করত.....

  সুমন খান.টাঙ্গাইল প্রিতিনিধ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দানবীর রণদা প্রসাদ সাহা’র দৃষ্টান্ত অনুসরণ .....

সিঙ্গাপুরের চিকিৎসকরা অাসছেন.....

     

লাখোকণ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী .....

প্রবাসী প্রকৌশলীদের নিজ গ্রা.....

বাংলাদেশের প্রবাসী প্রকৌশলীদের স্বাগত জানিয়ে দেশের স্বার্থে নিজ নিজ গ্রামে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্.....

নিমতলীর ঘটনায় সুপারিশ বাস্তব.....

নিমতলীর ঘটনায় তদন্ত কমিটির দেওয়া ১৭ দফা সুপারিশ বাস্তবায়নে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে ন.....

মহান একুশে ফেব্রুয়ারি আজ .....

‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’— না, বাঙালি জাতি ভোলেনি পূর্বপুরুষের মহা.....

পিতার লাশের অপেক্ষায় দুই যমজ .....

এইচ এম কাওসার আহমেদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএর ৪র্থ বর্ষের শিক্ষার্থী। কাজ করতেন চুড়িহাট্টায় এক ফা.....

প্রতি বছর বাড়ছে আট লাখ বেকার: স.....

গত ১০ বছরে অর্থনৈতিক ক্ষেত্রে অনেক উন্নয়ন হলেও কর্মসংস্থান প্রবৃদ্ধি মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ফলে প্র.....

শুধু খামখেয়ালিতে ভাড়া করা বিম.....

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের খামখেয়ালিপনায় ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজের পে.....

পুলিশের হাতে নিরীহ মানুষ যেন হ.....

পুলিশ বাহিনীর সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুলিশের হাতে যেন কোনো নিরীহ মানুষ হয়রানি শ.....

বাংলাদেশ নিয়ে মিথ্যা সংবাদ, মি.....

সীমান্ত পরিস্থিতি নিয়ে মিয়ানমারের বিভিন্ন সংবাদ মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করায় বাংলাদেশে .....

বাংলাদেশ দুর্নীতিতে বিশ্বে ১.....

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর দুর্নীতির ধারণা সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। শীর্ষ .....

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদ.....

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘প.....