• ঢাকা
  • বুধবার, ১৭ Jul ২০১৯ | ১ শ্রাবণ, ১৪২৬

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র। চট্টগ্রাম বন্দর জেটি ও বহির্নোঙ্গরে জাহাজ থেকে পণ্য খালাস কাজ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। ফনির কারণে সারাদেশে লঞ্চ ও নৌ চলাচল বন্ধ রয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট, স্কাউটসহ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের তাদের নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে। বিস্তারিত ডেস্ক রিপোর্টে।

আবহাওয়া অফিসের সবশেষ তথ্য অনুযায়ী ঘূর্নিঝড় ফনী আঘাত হানতে পারে শুক্রবার। ‘ফণি’র সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ ও জেলা প্রশাসন। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ এবং কাজের পরিধি নির্ধারণে আলাদা কন্ট্রোল রুম চালু করেছে। বন্দর জেটিতে অবস্থান নেয়া ২১টি জাহাজকে বন্দরের বর্হিনোঙ্গরে নিরাপদস্থানে সরিয়ে নেয়া হয়েছে।

সব মিলিয়ে বন্দরে এখন অবস্থান করছে ৮০টি জাহাজ। নিরাপদে রাখা হয়েছে বন্দরের ইক্যুইপমেন্টগুলো। এদিকে, জেলা প্রশাসনও নিয়ন্ত্রণ কক্ষ খোলার পাশাপাশি সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আশ্রয়কেন্দ্র, শুকনো খাবার ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখার জন্য নির্দেশনা দিয়েছে। এছাড়া, শুক্র ও শনিবার বন্দরের সকল কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিত থাকা, বন্দর হাসপাতালে সবধরণের প্রস্তুতি রাখা, জেটির ভেতরে অ্যাম্বুলেন্স রাখা এবং অতিরিক্ত একশ শ্রমিক প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঝড় মোকাবেলায় এবং ক্ষয়ক্ষতি কমাতে পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা হয়েছে। সভায় ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই লোকজনকে সরিয়ে নিতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়।পটুয়াখালী ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট ও স্কাউটস্ ভলান্টিয়ারদের দুর্যোগ মোকাবেলা ট্রেনিং দেয়া হয়েছে।

বরিশাল থেকে অভ্যন্তরীন সব রুটে নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে বিআইডব্লিউটিএ। এর ফলে বরিশাল থেকে ১২টি রুটে মোট ৫৫টি লঞ্চসহ সব ধরণের নৌ যান চলাচল বন্ধ রয়েছে। এর আগে সকাল ৯টায় বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা হয়। সভায় দূর্যোগ মোকাবিলায় মজুদ ত্রান সামগ্রী পৌছে দেয়ার প্রস্তুতিসহ ২৩২টি আশ্রয় কেন্দ্র ও ইউনিয়ন পর্যায়ে একটি করে মেডিকেল টিম রাখার কথা জানানো হয়।

এদিকে, নদী উপকূলীয় এলাকায় ক্ষতির আশঙ্কায় দুপুর ১২টার পর থেকে চাঁদপুর-ঢাকা, চাঁদপুর-নারায়নগঞ্জ রুটের সব ধরণের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ঘুর্ণিঝড় “ফনি’ মোকাবেলায় চাঁদপুর জেলা প্রশাসনের সবাইকে নিয়ে জরুরী বৈঠক হয়েছে। এদিকে, সাতক্ষীরায় একশ’ ৩৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এ জেলায় ৭ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। উপকূলীয় এলাকার জেলেদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নদীতে মাছ ধরা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস।

অন্যদিকে, মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর হুঁশিয়ারী সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। সকালে বন্দরে অবস্থানরত ১৫টি বানিজ্যিক জাহাজের পণ্য উঠানামার কাজ বন্ধ রাখার নির্দ্দেশ দিয়েছে কতৃর্পক্ষ। প্রস্তুত রাখা হয়েছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের উদ্ধারকারী জাহাজ গুলো। সাথে থাকবে বন্দরের ৩৯ টি নৌযান। বরগুনায় ঘূর্ণীঝড় ফণীর সম্ভাব্য ক্ষয়ক্ষতির প্রভাব ও জানমাল রক্ষায় জরুরি সভা করেছে জেলা প্রশাসন। জেলায় ৩৩৫টি আশ্রয় কেন্দ্র এবং ছয় উপজেলায় ৬টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

যশোরে ফণীর ক্ষয়ক্ষতি এড়াতে সরকারিভাবে ত্রাণসামগ্রী মজুদসহ ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে জেলার ৮ উপজেলাতেই মাইকিং করা হচ্ছে। বাতিল করা হয়েছে সরকারি কর্মকর্তাদের সবধরনের ছুটি। জেলা রেড ক্রিসেন্ট এক হাজার কর্মী প্রস্তুত রেখেছে।

 

পবিত্র রমজান শুরু কাল থেকে .....

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী কাল থেকে শুরু হবে সিয়াম সাধনার মাস। আজ রাতে তারাবিহ&.....

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আ.....

ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্.....

ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা, পু.....

কৌশলে ইয়াবা রেখে এক দোকানিকে ফাঁসানোর চেষ্টার করেছে পুলিশের কয়েকজন সদস্য। এ অভিযোগ ওই পুলিশ সদস্যদের আটকে র.....

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন.....

আগামীকাল শুক্রবার বিকাল ৪টায় সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রুনেই দারুসসালামে তিন দিনের স.....

এবার সড়কে প্রাণ গেল ব্র্যাক বি.....

রাজধানীর শেরেবাংলা নগরে সড়ক দুর্ঘটনায় ফাহমিদা হক লাবণ্য (২১) নামের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন.....

ঢাকার পথে প্রধানমন্ত্রী .....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুস সালামে তার তিন দিনের সরকারি সফর শেষে দেশটির রাজধানী বন্দর সেরি বেগা.....

‘আইসিইউতে কথা বলেছেন শেখ সেলি.....

শ্রীলঙ্কার আনশ্রী সেন্ট্রাল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন আওয়ামী লীগের  প্রেসিডিয়াম সদস্য শেখ সেলিমের.....

রোববার ব্রুনাই যাচ্ছেন প্রধা.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফর.....

স্বাগতম নতুন বছর ১৪২৬ .....

রবিবার পহেলা বৈশাখ, চৈত্রসংক্রান্তির মাধ্যমে ১৪২৫ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে কাল যুক্ত হবে নতুন ব.....

নতুন ভোর, নতুন বছর .....

আজ রোববার। পয়লা বৈশাখ। চৈত্র সংক্রান্তির মাধ্যমে ১৪২৫ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতু.....

দানবীর আরপি সাহাকে অনুসরণ করত.....

  সুমন খান.টাঙ্গাইল প্রিতিনিধ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দানবীর রণদা প্রসাদ সাহা’র দৃষ্টান্ত অনুসরণ .....

সিঙ্গাপুরের চিকিৎসকরা অাসছেন.....

     

লাখোকণ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী .....