• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ, ১৪২৭

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র। চট্টগ্রাম বন্দর জেটি ও বহির্নোঙ্গরে জাহাজ থেকে পণ্য খালাস কাজ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। ফনির কারণে সারাদেশে লঞ্চ ও নৌ চলাচল বন্ধ রয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট, স্কাউটসহ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের তাদের নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে। বিস্তারিত ডেস্ক রিপোর্টে।

আবহাওয়া অফিসের সবশেষ তথ্য অনুযায়ী ঘূর্নিঝড় ফনী আঘাত হানতে পারে শুক্রবার। ‘ফণি’র সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ ও জেলা প্রশাসন। তারা পরিস্থিতি পর্যবেক্ষণ এবং কাজের পরিধি নির্ধারণে আলাদা কন্ট্রোল রুম চালু করেছে। বন্দর জেটিতে অবস্থান নেয়া ২১টি জাহাজকে বন্দরের বর্হিনোঙ্গরে নিরাপদস্থানে সরিয়ে নেয়া হয়েছে।

সব মিলিয়ে বন্দরে এখন অবস্থান করছে ৮০টি জাহাজ। নিরাপদে রাখা হয়েছে বন্দরের ইক্যুইপমেন্টগুলো। এদিকে, জেলা প্রশাসনও নিয়ন্ত্রণ কক্ষ খোলার পাশাপাশি সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আশ্রয়কেন্দ্র, শুকনো খাবার ও স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখার জন্য নির্দেশনা দিয়েছে। এছাড়া, শুক্র ও শনিবার বন্দরের সকল কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিত থাকা, বন্দর হাসপাতালে সবধরণের প্রস্তুতি রাখা, জেটির ভেতরে অ্যাম্বুলেন্স রাখা এবং অতিরিক্ত একশ শ্রমিক প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঝড় মোকাবেলায় এবং ক্ষয়ক্ষতি কমাতে পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা হয়েছে। সভায় ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই লোকজনকে সরিয়ে নিতে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়।পটুয়াখালী ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট ও স্কাউটস্ ভলান্টিয়ারদের দুর্যোগ মোকাবেলা ট্রেনিং দেয়া হয়েছে।

বরিশাল থেকে অভ্যন্তরীন সব রুটে নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে বিআইডব্লিউটিএ। এর ফলে বরিশাল থেকে ১২টি রুটে মোট ৫৫টি লঞ্চসহ সব ধরণের নৌ যান চলাচল বন্ধ রয়েছে। এর আগে সকাল ৯টায় বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা হয়। সভায় দূর্যোগ মোকাবিলায় মজুদ ত্রান সামগ্রী পৌছে দেয়ার প্রস্তুতিসহ ২৩২টি আশ্রয় কেন্দ্র ও ইউনিয়ন পর্যায়ে একটি করে মেডিকেল টিম রাখার কথা জানানো হয়।

এদিকে, নদী উপকূলীয় এলাকায় ক্ষতির আশঙ্কায় দুপুর ১২টার পর থেকে চাঁদপুর-ঢাকা, চাঁদপুর-নারায়নগঞ্জ রুটের সব ধরণের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ঘুর্ণিঝড় “ফনি’ মোকাবেলায় চাঁদপুর জেলা প্রশাসনের সবাইকে নিয়ে জরুরী বৈঠক হয়েছে। এদিকে, সাতক্ষীরায় একশ’ ৩৭ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এ জেলায় ৭ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। উপকূলীয় এলাকার জেলেদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নদীতে মাছ ধরা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে আবহাওয়া অফিস।

অন্যদিকে, মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর হুঁশিয়ারী সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। সকালে বন্দরে অবস্থানরত ১৫টি বানিজ্যিক জাহাজের পণ্য উঠানামার কাজ বন্ধ রাখার নির্দ্দেশ দিয়েছে কতৃর্পক্ষ। প্রস্তুত রাখা হয়েছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের উদ্ধারকারী জাহাজ গুলো। সাথে থাকবে বন্দরের ৩৯ টি নৌযান। বরগুনায় ঘূর্ণীঝড় ফণীর সম্ভাব্য ক্ষয়ক্ষতির প্রভাব ও জানমাল রক্ষায় জরুরি সভা করেছে জেলা প্রশাসন। জেলায় ৩৩৫টি আশ্রয় কেন্দ্র এবং ছয় উপজেলায় ৬টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

যশোরে ফণীর ক্ষয়ক্ষতি এড়াতে সরকারিভাবে ত্রাণসামগ্রী মজুদসহ ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে জেলার ৮ উপজেলাতেই মাইকিং করা হচ্ছে। বাতিল করা হয়েছে সরকারি কর্মকর্তাদের সবধরনের ছুটি। জেলা রেড ক্রিসেন্ট এক হাজার কর্মী প্রস্তুত রেখেছে।

 

করোনার মারা গেলেন ধানমন্ডী-মো.....

 

লাখোকণ্ঠ প্রতিবেদক : করোনার মারা গেলেন ধানমন্ডী-মোহাম্মপুরের সাবেক এমপি হাজী মকবুল হোসেন। ঢাকার সম্.....

ডিএনসিসির পক্ষ থেকে ৮৬ হাজার দ.....

লাখোকণ্ঠ অনলাইন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নিজস্ব তহবিল থেকে ডিএনসিসির ৮৬ হাজার দুঃস্থ ও অসহায় .....

ফটোসাংবাদিক মিজানুর রহমান খা.....

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বাংলাদেশ ফটো জার্ণালিস্ট এসোসিয়েশনের সিন.....

সিগারেটসহ সব ধরণের তামাক পণ্য.....

লাখোকণ্ঠ অনলাইন : দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-.....

ঘূর্ণিঝড় আমফান : ১১’শ সাইক্লোন.....

লাখোকণ্ঠ অনলাইন প্রতিবেদক : ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিম.....

'জীবনাচরণে স্থানীয় চিন্তায় বৈ.....

আরিফ হোসেন হারিছ, সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : কোভিড ১৯ সংক্রমনের কারণে বিশ্বজুড়ে লকডাউন চলাকালীন বৈশ্বিক শিক্ষ.....

শিমুলিয়ায় বিপাকে হাজারো মানু.....

মুন্সীগঞ্জ প্রতিনিধি : ঈদুল ফিতরকে কেন্দ্র করে করোনা পরিস্থিতির মধ্যেই রাজধানীতে থাকা দক্ষিণবঙ্গের মানুষগ.....

৩৩৩’ এর প্রচারণায় ব্রাহ্মণবা.....

বাহাদুর আলম,ব্রাহ্মণবাড়িয়া : করোনাভাইরাসের দুর্যোগময় পরিস্থিতিতে মাঠ পর্যায়ে কল সেন্টার ‘৩৩৩’ এর প্রচা.....

ডিজিটাল পদ্ধতিতে ১৮ মে আন্তর্.....

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বৈশ্বিক মহামারির প্রেক্ষিতে বাংলাদেশে এর বিস্তার রোধে ব.....

১৯ দিনে ২০০ বেডের করোনা হাসপাত.....

লাখোকণ্ঠ প্রতিবেদক  : করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্য মাত্র ১৯ দিনে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ২০.....

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দ.....

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস.....

৫০ লাখ পরিবারের মধ্যে আড়াই হাজ.....

স্টাফ রিপোর্টার : সারা দেশে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে আড়াই হাজার টাকা করে নগদ.....