• ঢাকা
  • সোমবার, ২০ জানুয়ারী ২০২০ | ৭ মাঘ, ১৪২৬
আমরণ অনশনে প্রতিবন্ধী চাঁদের কণা

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে আমরণ অনশনে প্রতিবন্ধী চাঁদের কণা (আজ ২৭তম দিন)

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে আমরণ অনশনে প্রতিবন্ধী চাঁদের কণা (আজ ২৭তম দিন)

ওয়াসিম এমদাদঃ নাম চাঁদের কণা। জন্ম সিরাজগঞ্জ জেলাস্থ কাজিপুর থানার বিয়াড়া গ্রামে। জন্মের ৯ মাস পরেই পোলিও রোগে আক্রান্ত হয়ে হাঁটার ক্ষমতা হারিয়ে ফেলেছে মেয়েটি। তাই হাতের উপর ভর দিয়ে বা হুইলচেয়ারে চলাফেরা করতে হয় তাকে। বাবা ব্রেন স্ট্রোক করে অসুস্থ। ১০ বছর বয়সে হারিয়েছে তার মাকে। ছোট দুটি ভাই আছে চাঁদের কণার। এতো কষ্টের পরেও দমে যায়নি সে। একটু একটু করে বিভিন্ন যোগ্যতা  অর্জন করেছে  এই প্রতিবন্ধী চাঁদের কণা। কম্পিউটার,  হ্যান্ডিক্রাফটস, নাচ, গান, অভিনয়, সংবাদ উপস্থাপনা  সহ  বহুমুখী যোগ্যতা অর্জন করেছে সে। এমনকি শেষ করেছেন প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবনও।

ইডেন কলেজ থেকে মাস্টার্স পাশ করে যোগ্যতা অনুযায়ী একটি সরকারি চাকরির প্রত্যাশা করে সে। বিভিন্নভাবে চেষ্টা করে ব্যর্থ হয়। এদিকে তার সরকারি চাকরির বয়সও শেষ প্রায়। তাই অনেকটা বাধ্য হয়েই গত জুন মাসে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে যোগ্যতার ভিত্তিতে একটি সরকারি চাকরি চেয়ে তাঁর সাক্ষাৎ পাওয়ার জন্য জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনে বসে এই মেয়েটি। 

চাঁদের কণা বলেন, অনশন শুরুর অনেকদিন পর মাননীয় প্রধানমন্ত্রী তার অধীনস্থ একান্ত সচিবকে চাকরির ব্যবস্থা করতে নির্দেশ করেন। কিন্তু দুঃখের বিষয় হলো কিছুদিন পর সচিব সাহেব আমার দাবি অস্বীকার করে সিরাজগঞ্জ জেলায় সমাজসেবা অফিসে অস্থায়ীভাবে হাজিরা ভিত্তিক চতুর্থ শ্রেণীর একটি চাকরি দেন আমাকে। এ ব্যাপারে জানার জন্য দৈনিক লাখোকণ্ঠ থেকে প্রধানমন্ত্রীর একান্ত সচিব বিপ্লব বড়ুয়ার মোবাইলে ফোন করে কোন সাড়া পাওয়া যায়নি।   কাঙ্ক্ষিত চাকরি থেকে বঞ্চিত হয়ে সে সচিবের দেয়া চাকরি করেননি তিনি। এমনকি নিয়োগপত্র নিতেও যাননি।

এর কারণ জানতে চাইলে চাঁদের কণা বলেন, এটা আমার এক ধরনের অপমান বলে মনে হয়েছে। তারপর আমি গণভবনে গিয়ে মায়ের সাথে (প্রধানমন্ত্রী) দেখা করার চেষ্টা করেছি। কিন্তু শত চেষ্টা করেও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পৌঁছতে পারিনি। কারণ আমার কোন লবিং নেই।

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেয়ে নিরুপায় হয়ে দ্বিতীয়বারের মতো যুদ্ধে নেমেছে সে। এবার জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছে চাঁদের কণা। আজ অনশনের ২৭তম দিন চলছে।

চাঁদের কণা বলেন, আমি মায়ের সাথে (মাননীয় প্রধানমন্ত্রী) দেখা করতে চাই। বলতে চাই আমার কষ্টের কথা গুলো। আমার দৃঢ় বিশ্বাস, সব কথা জানার পর মা আমাকে ফিরিয়ে দেবেন না। আর মায়ের দেখা না পেলে আমি প্রেসক্লাবের সামনেই মরে যাবো। এবার আর জীবিত বাড়ি ফিরবো না। আমার শরীর দিন দিন ভারী হয়ে যাচ্ছে। কারো সাহায্য ছাড়া বাইরে যেতে পারি না। আজ থেকে ২০ বছর পর নিজের ভয়ঙ্কর অন্ধকার জীবনের কথা ভাবলে চোখের জলে ভেসে যায় পুরো শরীর। কারণ, যদি ভালো একটা চাকরি না হয়, তবে আমার বিয়েও হবে না। আমার চোখে থাকবে না কোন স্বপ্ন। থাকবেনা কোন জমানো অর্থ। তাহলে আমার কি হবে? কে দেখবে আমাকে? ঘরে আমার অসুস্থ বাবা, তাকে আর্থিক সাপোর্ট দিতে হবে। ছোট ভাইদের পড়াশোনার দায়িত্ব নিতে হবে। আমার বয়স বেড়ে যাচ্ছে, সংসার করতে হবে। প্রতিবন্ধী হলেও আমি একটা মানুষ। আমি যদি বিয়ে করি, তাহলে আমাকে দুুুটি পরিবার চালাতে হবে। আমার বাবার পরিবার, আমার নিজের পরিবার। তাই আমি আমার যোগ্যতা অনুযায়ী সরকারি চাকরি চেয়েছি। আমি শুধু একটি কথাই বলবো, আমি বাঁচতে চাই! আমি আমার মা (মাননীয় প্রধানমন্ত্রী) কাছে যেতে চাই! প্লিজ, কেউ আমাকে তার কাছে পৌঁছে দিন। চাকরিটা আমার জীবনের জন্য যেমন দরকার, ঠিক তেমনি মায়ের সাথে দেখা করাটা আমার স্বপ্ন। সবার কাছে আমার একটাই অনুরোধ আপনাদের এই অসহায় বোনটিকে / মেয়েটিকে / সন্তানটিকে বেঁচে থাকার একটা সুযোগ দেন।   

পাঠক, সাধারণ মানুষ আর প্রতিবন্ধীদের জীবন কখনোই এক নয়।নিশ্চয়ই চাঁদের কণার সাথে একাত্মতা পোষণ করে আপনারাও চাইবেন, এই প্রতিবন্ধী মেয়েটি প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পাক, সুন্দর একটি জীবন পাক! সুস্থ স্বাভাবিক মানুষের মত সেও বাঁচার অধিকার পাক! সংসার করুক, সুখে থাকুক! সুন্দর একটি সমাজ নির্মাণে ভূমিকা রাখুক!

বাংলাদেশ শিল্পকলা একাডেমির প.....

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকল.....

মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকা .....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতির সুর্য সন্তান মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকাটা রাষ্ট্রের জন্য লজ্জার বলে মন্তব্য .....

বাংলাদেশের সাথে মুজিববর্ষ উদ.....

স্টাফ রিপোর্টার : ২০২০ সালের মার্চে জাতির পিতার জন্মশত বার্ষিকী বাংলাদেশের সাথে যৌথভাবে উদযাপন করার ঘোষণা দ.....

আগামীকাল নতুন পাঁচটি জাহাজ উদ.....

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামিকাল (২৮ নভেম্বর) বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নতুন প.....

উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্.....

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্ট্রসমূহে.....

ঢাকা রিপোর্টার্স ইউনিটি'র নতু.....

ওয়াসিম এমদাদ : সাংবাদিকদের সর্ববৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি। মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকেলে সংগঠনটির নব.....

৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে '.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় এক.....

সদ্য পদোন্নতিপ্রাপ্ত ডিআইজি .....

বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সের শাপলা সম্মেলন কক্ষে সদ্য পদোন্নতিপ্রাপ্ত উপ-মহা পুলিশ পরিদর্শক ও অতিরিক্ত .....

খুনিদের কূটনৈতিক প্রচেষ্টা জ.....

স্টাফ রিপোর্টারঃ বঙ্গবন্ধুর ও জাতীয় চার নেতা হত্যাকাণ্ডে বিদেশে পালিয়ে থাকা খুনিদের ফেরাতে আগামী দিনগুলোত.....

২০২১ সালে রপ্তানি আয় ৬০ বিলিয়ন.....

স্টাফ রিপোর্টারঃ যেকোনো দেশের চেয়ে বাংলাদেশে বিনিয়োগ লাভজনক বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চামড়.....

পবিত্র রমজান শুরু কাল থেকে .....

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী কাল থেকে শুরু হবে সিয়াম সাধনার মাস। আজ রাতে তারাবিহ&.....

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আ.....

ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্.....