• ঢাকা
  • রবিবার, ১৯ জানুয়ারী ২০২০ | ৫ মাঘ, ১৪২৬
ব্রাহ্মণবাড়িয়ায় বিল নিয়ে বিরোধ

ব্রাহ্মণবাড়িয়ায় ৩১ পরিবার খোলা আকাশের নিচে

ব্রাহ্মণবাড়িয়ায় ৩১ পরিবার খোলা আকাশের নিচে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ বিল নিয়ে দু’পক্ষের বিরোধে সর্বশান্ত জোসনা। আগুনে ছাই হয়েছে দুটি ঘরসহ সমস্ত মালামাল। স্কুল পড়–য়া দু’মেয়ের বই-স্কুলে যাওয়ার পোষাকসহ সবই ছাই। অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন। শুধু জোসনা নয়, এমন অবস্থা আরো ৩২টি পরিবারের। টিনের ঘর, আধা পাকা দালান ঘর সবই শেষ আগুনে। পুড়ে ছাই বাড়ির কাঠগাছ, ফলজ গাছও। পেট্রোলের আগুনে পুড়িয়ে দেয়া হয় এসব ঘরবাড়িতে। এ ঘটনায় থানায় মামলাও নেয়নি পুলিশ। দুর্দশার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মেহের নিগারকে লিখিতভাবে জানালেও নেয়া হয়নি কোনো ব্যবস্থা।

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের কামালপুর ও হাজীপুরের সর্বশান্ত এই মানুষেররা এখন খোলা আকাশের নিচে। এ ঘটনায় শিক্ষাথীদের স্কুলে যাওয়া বন্ধ। ৩ নভেম্বর উপজেলার হরষপুর ইউনিয়নের বিল হুগলী নিয়ে বিরোধে জড়ায় দু’পক্ষ। ওই সময় পেট্রোল ঢেলে বাড়িঘরে আগুন ধরিয়ে দেন বিলের ইজারাদাররা। এরআগে ২ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ওপরও হামলা হয়।

এসময় ১১০ রাউন্ড রাবার বুলেট, ৫ রাউন্ড টিয়ার সেল ও ১ রাউন্ড পিস্তলের গুলি ছুড়ে পরিস্থিতি আয়ত্বে আনে। সরজমিনে গিয়ে জানা গেছে, বিল নিয়ে বিরোধ দীর্ঘদিনের। সীমানা নির্ধারন না করে ইজারা দেয় প্রশাসন। গত বছর বড় উঠান মৎস্যজীবি সমবায় সমিতি ২৪ একর ৮৮ পয়েন্ট আয়তনে ১ লাখ ৫১ হাজার টাকায় ইজারা নেয়। অভিযোগ রয়েছে, ইজারা নিয়ে সমিতি ৭ লাখ টাকায় বিক্রি করে বুল্লা গ্রামের সাবেক ইউপি সদস্য ফুল মিয়া ও বর্তমান ইউপি সদস্য কাউসার আহম্মেদের কাছে। তারা কৃষকদের ব্যাক্তিগত জমি থেকে মাছ আহরন করলে এলাকায় উত্তেজনা দেখা দেয়।

হাজীপুর গ্রামের বদরুল আলম জানান, হুগলী বিলে বুল্লার কাউসার মেম্বারের নেতৃত্বে বাধ দিয়ে মাছ ধরা হয়। গত দেড়মাস আগে আদালত থেকে তাদেরকে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে। রায়কে অমান্য করে বাধ দেয়। ২ নভেম্বর অস্ত্র নিয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা এবং পুলিশের ওপর হামলা করে। পরদিন মাছ ধরার সময় হাজীপুর, হাতুরাপাড়, পাইকপাড়া বাগদিয়া ও বুল্লার মানুষের সাথে ঝগড়া হয়।

হরষপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সিরাজুল ইসলাম জানান, বুল্লা, বড় উঠান, বড়ছাল, নয়াহাটি ও মাইঝপাড়ার লোকজন নিরীহ মানুষের ঘরবাড়ি পেট্রোল দিয়ে আগুন দেয়। নেতৃত্ব ছিলেন বুল্লার ফুল ইসলাম, বর্তমান ইউপি সদস্য কাউসার আহমেদ, আশু মিয়া, হীরা লাল, নারায়ন দাশ ও আজিজুল। কামালপুর গ্রামের ফুল মিয়ার ৫টি ঘরই পুড়ে গেছে আগুনে। ফুল মিয়া জানান, আগুন ধরিয়ে দেয়া হয়।

জাসমিন আক্তার বলেন, বিলের ঝগড়ায় সব শেষ। আমরা অসহায় অবস্থায় আছি। জোসনার স্বামী আরিজ মিয়া মারা যাওয়ার পর টানাপোড়েনে জীবন-জীবিকা করছিলেন। দুটি ঘরই পেট্রোল দিয়ে পুড়িয়ে দেয়া হয়। আগুনে ঘর পুড়েছে ৩১টি পরিবারের শতাধিক ঘর। এ ঘটনার পর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদনেও সাড়া দেয়নি। এখন তারা খোলা আকাশের নিচেই রয়েছেন।

সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল ইসলাম বলেন, তারা যে অভিযোগ দিয়েছিলো তাতে অতিরিক্ত লেখা হয়েছে। সেজন্যে মামলা হয়নি। একটু প্রেসারে থাকুক, সব ঠিক হয়ে যাবে। প্রেসারে থাকলে ভবিষৎতের জন্যে ভালো হবে। বিজয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহের নিগার জানান, প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করা হচ্ছে।

জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান বলেন, শিক্ষার্থীদের বই পুড়ে গেছে এবং সামনে তাদের পরীক্ষার কথা শুনে উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পাঠানো হয়। তারা কয়েকজন শিক্ষার্থীদের বই দিয়ে এসেছে। বিল নিয়ে দুটি মামলা চলমান রয়েছে। স্থানীয়রা বসে বিসয়টি সমাধান করবেন বলে আমাদের জানিয়েছেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির প.....

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকল.....

মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকা .....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতির সুর্য সন্তান মুক্তিযোদ্ধাদের অসচ্ছল থাকাটা রাষ্ট্রের জন্য লজ্জার বলে মন্তব্য .....

বাংলাদেশের সাথে মুজিববর্ষ উদ.....

স্টাফ রিপোর্টার : ২০২০ সালের মার্চে জাতির পিতার জন্মশত বার্ষিকী বাংলাদেশের সাথে যৌথভাবে উদযাপন করার ঘোষণা দ.....

আগামীকাল নতুন পাঁচটি জাহাজ উদ.....

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামিকাল (২৮ নভেম্বর) বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নতুন প.....

উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্.....

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, উন্নয়নশীল দেশ ও ছোট দ্বীপ রাষ্ট্রসমূহে.....

ঢাকা রিপোর্টার্স ইউনিটি'র নতু.....

ওয়াসিম এমদাদ : সাংবাদিকদের সর্ববৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি। মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকেলে সংগঠনটির নব.....

৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে '.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় এক.....

সদ্য পদোন্নতিপ্রাপ্ত ডিআইজি .....

বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সের শাপলা সম্মেলন কক্ষে সদ্য পদোন্নতিপ্রাপ্ত উপ-মহা পুলিশ পরিদর্শক ও অতিরিক্ত .....

খুনিদের কূটনৈতিক প্রচেষ্টা জ.....

স্টাফ রিপোর্টারঃ বঙ্গবন্ধুর ও জাতীয় চার নেতা হত্যাকাণ্ডে বিদেশে পালিয়ে থাকা খুনিদের ফেরাতে আগামী দিনগুলোত.....

২০২১ সালে রপ্তানি আয় ৬০ বিলিয়ন.....

স্টাফ রিপোর্টারঃ যেকোনো দেশের চেয়ে বাংলাদেশে বিনিয়োগ লাভজনক বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চামড়.....

পবিত্র রমজান শুরু কাল থেকে .....

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী কাল থেকে শুরু হবে সিয়াম সাধনার মাস। আজ রাতে তারাবিহ&.....

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আ.....

ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্.....