Ad: ০১৭১১৯৫২৫২২
২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে মরিচের বাম্পার ফলন দাম পেয়ে কৃষকের মুখেহাসি

বার্তা কক্ষ
মে ৫, ২০২৩ ১০:৪০ অপরাহ্ণ
Link Copied!

তোতা মিয়া পঞ্চগড়: পঞ্চগড় সদর এলাকায় চলতি মৌসুমে মরিচ চাষে বাম্পার ফলন হয়েছে।এবার ভাল ফলনের পাশাপাশি মরিচের ভালো দাম পেয়ে অনেক খুশি মরিচ চাষিরা। বর্তমান বাজারে মরিচের কৃষক ভালোদাম পেয়ে মুখে হাসি ফুটেছে।

আরও পড়ুন-প্রথমবারের মতো রফতানি হলো কাঁচকলা

কৃষি অফিস সূএে জানাযায়,  এ বছর সদর উপজেলায় প্রয় ৩০০ হেক্টর জমিতে মরিচ স্থানিয় উন্নত জাতের মরিচের চাষ হয়েছে।স্থানীয় বাজার গুলো ঘুরে জানাযায়,  বর্তমানে ৮০ টাকা কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। এছাড়া শুকনো মরিচ বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে। উৎপাদিত কাঁচা মরিচ ও শুকনো মরিচ প্রতিদিনই ঢাকা রাজধানী সহ দেশের বিভিন্ন এলাকায় কিনতে আসছেন মরিচ বেপারিরা।প্রতি সপ্তাহে পঞ্চগড় জগদল বাজার,ফুটকি বাড়ি বাজার,ঝলোই বাজার, ময়দান ডিঘী বাজার ও টুনির হাট থেকে মরিচ কিনে নিয়ে যান বিভিন্ন মসলা কোম্পানির প্রতিনিধি সহ ছট বড় ব্যবসায়ীরা।

আরও পড়ুন-লেবু চাষে কৃষক সামাউলের বাজিমাত

এ বিষয়ে সদর উপজেলার মাগুরা ইউনিয়নের মরিচ চাষি রাজু আহমেদ ও ধাক্কামারা ইউনিয়নের তরিকুল ইসলাম জানান, তিনি ১ বিঘা জমিতে প্রতি বছরের নেয় এ বছরও মরিচ চাষ করেছেন। এতে তাদের বিঘা প্রতি খরচ হয়েছে ৪৩ হাজার টাকা কাচা মরিচ বিক্রি করে, প্রায় চার মণ শুকনো  মরিচ উত্তোলন করেছেন। ক্ষেতে যে পরিমান মরিচ রয়েছে তাতে আরো ৫/৬ মণ মরিচ উত্তোলন করা যাবে। এতেকরে বর্তমান বাজারে শুকনা মরিচ ৯০ থেকে ১ লক্ষ টাকায় বিক্রি করতে পারবেন বলে জানান।

এছাড়াও এবার প্রতি জন কৃষক মরিচ চাষ করে লাভবান হয়েছেন, তাদের মুখে হাসি কারন একটাই এবার মরিচের দাম বাজারে অনেক ভালো তাই তবে অনেকে বলেন মরিচ তোলার কামলা সংকট। সেজন্য একটু হয়রানি হতে হচ্ছে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।