Ad: ০১৭১১৯৫২৫২২
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

প্রথমবারের মতো মালয়েশিয়ায় তরমুজ রপ্তানি

বার্তা কক্ষ
মার্চ ১৭, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ ডেস্ক: চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে প্রথমবারের মতো মালয়েশিয়ায় এক কনটেইনার তরমুজ রপ্তানি হয়েছে। সম্প্রতি মালয়েশিয়ায় বাংলাদেশের গ্রীষ্মকালীন এই ফলটির ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) দুপুরে শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনারে ১৩ হাজার কেজি তরমুজের একটি চালান জাহাজের মাধ্যমে মালয়েশিয়া রপ্তানি করেছে চট্টগ্রামের সাত্তার ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান।

সাত্তার ইন্টারন্যাশনালের মালিক আব্দুল কাইয়ুম জানান, মালয়েশিয়ায় বাংলাদেশি তরমুজের ব্যাপক চাহিদা রয়েছে। চাহিদা বিবেচনা করে প্রথমবারের মতো তরমুজ রপ্তানির উদ্যোগ নেওয়া হয়। গত কয়েকদিন ধরে  বগুড়া শিবগঞ্জের চাষিদের কাছ থেকে তরমুজ সংগ্রহ করে মালয়েশিয়া রপ্তানি করা হয়েছে।

তিনি আরও জানান, গতকাল বৃহস্পতিবার ১৩ হাজার কেজি তরমুজ শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনার ভর্তি করে জাহাজে তুলে দেওয়া হয়। জাহাজটি শুক্রবার (১৭ মার্চ) দুপুরে চট্টগ্রাম বন্দর ত্যাগ করে। প্রথমবার রপ্তানি হওয়া এই ফলটি থেকে প্রায় ৪ হাজার ডলার আয় করা সম্ভব হবে বলে মনে করেন আব্দুল কাইয়ুম।

চট্টগ্রাম বন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের সংঘনিরোধ রোগতত্ত্ববিদ সৈয়দ মুনিরুল হক জানান, যথাযথ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চট্টগ্রাম বন্দর হয়ে তরমুজ রপ্তানির প্রথম চালান মালয়েশিয়ার উদ্দেশে যাত্রা করেছে। এর আগে কখনো তরমুজ রপ্তানি হয়নি। এর মাধ্যমে দেশের তরমুজ রপ্তানির নতুন সম্ভাবনা তৈরি হয়েছে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।