Ad: ০১৭১১৯৫২৫২২
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বে জনপ্রিয় সুপারফুড কিনোয়া চাষের উজ্জ্বল সম্ভবনা

বার্তা কক্ষ
মার্চ ৪, ২০২৩ ১০:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ আমেরিকা, চীন, ভারতসহ বিশ্বের ১২০টিরও বেশি দেশে দিন দিন সুপার ফুড হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে কিনোয়া।  স্বাস্থ্য সুরক্ষার অত্যাবশ্যকীয় উপাদান থাকায় বিশ্বজুড়ে কিনোয়া সুপার ফুড হিসেবে পরিচিত। ডায়াবেটিক রোগীদের জন্যও এটি আদর্শ খাবার।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ও প্লান্ট ব্রিডিং বিভাগের গবেষণায় দেশে কিনোয়া উৎপাদনে আশানুরূপ ফল পাওয়া গেছে। হাই-প্রোটিন সমৃদ্ধ বিদেশি ফসল ‘কিনোয়া’ দেশে চাষের উজ্জ্বল সম্ভবনা দেখছেন গবেষকরা। তারা জানান, দেশে নতুন হলেও, বিভিন্ন দেশে পুষ্টি গুণাগুণ সমৃদ্ধ এই ফসলের চাহিদা ও জনপ্রিয়তা বাড়ছে। কিনোয়ার বীজ হাই-প্রোটিন, ভিটামিন, মিনারেলস, অ্যান্টিঅক্সিডেন্ট, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড ও ফাইবার সমৃদ্ধ। বাহারি খাবারের পাশাপাশি যেকোনো খাবারে কিনোয়া ব্যবহার করা যাবে।

কম খরচে ৭০ থেকে ৮০ দিনের মধ্যে এ ফসল ঘরে তোলা যায়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ও প্লান ব্রিডিং বিভাগের প্রধান গবেষক প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ার হোসেন বলছেন, বাংলাদেশে কিনোয়া চাষের অনুকূল পরিবেশ রয়েছে। লবণ সহিষ্ণু ও খরা পীড়িত জমিতেও কিনোয়া চাষ করা যাবে।

আর উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান জানান, নিরাপদ খাদ্য হিসেবে পুষ্টিগুণ সম্পন্ন এই ফসলটির ওপর গবেষণা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

বিশ্ববাজারে কিনোয়ার ব্যাপক চাহিদা থাকায় রপ্তানিও করা সম্ভব। এছাড়া, জ্বালানি ও পশু খাদ্যের পাশাপাশি বায়োফুয়েল উৎপাদনেও ব্যবহার করা যাবে কিনোয়ার গাছ।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।