Ad: ০১৭১১৯৫২৫২২
১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

সাতক্ষীরায় উৎপাদিত সুপারির বাজার এখন ২০ কোটি টাকার বেশি

নিউজ রুম
অক্টোবর ১০, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

সাতক্ষীরা প্রতিনিধি, লাখোকন্ঠঃ সাতক্ষীরা জেলায় দিন দিন বাড়ছে অর্থকরী ফসল সুপারি উৎপাদন। এখানে এখন বছরে ৪৫০ টন সুপারি উৎপাদিত হয়। যার বাজার মূল্য ২০ কোটি টাকার বেশি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, অন্যান্য ফসলের তুলনায় উৎপাদন খরচ কম হওয়ায় জেলায় সুপারি আবাদ বাড়ছে। চলতি মৌসুমে জেলায় ১ হাজার ৩৫০ বিঘা জমিতে ৪৫০ টন সুপারি উৎপাদন হয়েছে।

প্রতি কেজি শুকনো সুপারির বাজার মূল্য ৪৫০ টাকা। সে অনুযায়ী সুপারির বাজার মূল্য ২০ কোটি ২৫ লাখ টাকা। গত তিন বছরে জেলায় সুপারি আবাদ বেড়েছে প্রায় ২০০ বিঘায়। ২০২০-২১ অর্থবছরে জেলায় মোট পান চাষ হয়েছিল ১ হাজার ১৫০ বিঘা। যা বর্তমানে ১ হাজার ৩৫০ বিঘা।

সাতক্ষীরার তালা উপজেলার কুমিরা গ্রামের কৃষক অরবিন্দু কুমার জানান, তার তিন বিঘা জমিতে সুপারি বাগান রয়েছে। সুপারি গাছ প্রধানত নারিকেল বা অন্যান্য ফসলের সাথে লাগানো হয়। তিনি বলেন, এসব সুপারি গাছে প্রায় ৩৫ থেকে ৪০ বছর ধরে ফল আসছে। বছরে ৭০ থেকে ৮০ হাজার টাকা বিক্রি হয়। এসব সুপারি স্থানীয় ব্যবসায়ীরা বাগান থেকে পাইকারি দরে নিয়ে যায়। অরবিন্দ কুমার জানান, তার গ্রামের কৃষকদের প্রচুর সুপারি বাগানের পাশাপাশি পান রয়েছে।

জেলার পাইকারি সুপারি বাজার পাটকেলঘাটা বাজারে সপ্তাহে দুই দিন মঙ্গল ও শুক্রবার পাইকারি সুপারি হাট বসে। জেলার বিভিন্ন এলাকা থেকে এ বাজারে প্রচুর সুপারি আসে। স্থানীয়রা ছাড়াও যশোর ও খুলনার পাইকাররা পাটকেলঘাটা থেকে পান সংগ্রহ করেন। এ বাজারের সুপারি ব্যবসায়ী হযরত আলী জানান, প্রতি সপ্তাহে দুই দিন মঙ্গল ও শুক্রবার ২০ থেকে ২৫ লাখ টাকার সুপারি কেনা-বেচা হয়। জেলার বিভিন্ন এলাকার পাইকারি ব্যবসায়ীরা পাটকেলঘাটা থেকে সুপারি ও সুপারি কিনতে আসেন।

সাতক্ষীরা সরকারি কলেজ মোড়ের সুপারি ব্যবসায়ী বিপ্লব ভট্টাচার্য সোনা বলেন, কাঁচা ও শুকনো সুপারিরই ব্যাপক চাহিদা রয়েছে। সে প্রতিদিন প্রচুর সুপারি কিনে সুপারি বিক্রি করে। কাঁচা সুপারি প্রতি হাজারে চার থেকে সাড়ে চার হাজার টাকা দরে কেনা হয়। এছাড়া শুকনো সুপারির পাইকারি দাম কেজিপ্রতি ৪৫০ টাকা। সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, সুপারি ও সুপারি আমাদের দেশের অত্যন্ত লাভজনক ফসল।

সাতক্ষীরায় উল্লেখযোগ্য পরিমাণ সুপারি উৎপাদিত হচ্ছে। এখন অনেকেই তাদের বসতভিটাসহ সুপারি বাগান করছেন এবং কিছু কৃষক সাথী ফসল হিসেবে সুপারি দিয়ে বিভিন্ন ফসল ফলাচ্ছেন। তবে সুপারি ও সুপারি খুবই লাভজনক ফসল।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।