Ad: ০১৭১১৯৫২৫২২
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

স্ট্রবেরি চাষে দুই ভাইয়ের সাফল্য

বার্তা কক্ষ
মার্চ ২৬, ২০২৩ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ ডেস্ক: সিরাজগঞ্জ সদর উপজেলার চন্দ্রকোনা গ্রামে স্ট্রবেরি চাষ করে সফলতা পেয়েছে দুই ভাই। প্রথমবারের মতো দুইভাই ৫৪ শতাংশ জায়গায় স্ট্রবেরি চাষ করে বেশ লাভের মুখ দেখছেন তারা। প্রথমে ইউটিউবএ স্ট্রবেরি চাষ দেখে আগ্রহী হয়ে ওঠার পর স্থানীয় এনজিওর সহায়তায় এ স্ট্রবেরি চাষ করেছেন দুইভাই।

সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নএর চন্দ্রকোনা গ্রামের পলিটেকনিক কলেজের ছাত্র ইয়ামিন আলী। ইউটিউব এর মাধ্যমে স্ট্রবেরি চাষ ও লাভের কথা জানতে পারেন। পরে তার বড়ভাই ফারুক হোসেনের সাথে পরামর্শ করে দুই ভাই স্ট্রবরি চাষে আগ্রহী হয়। পরে স্থানীয় একটি এনজিওর কাছে সহায়তা কামনা করেন। এনজিও কর্তৃপক্ষ তাদের উৎসাহ দেখে পরামর্শ ও কারিগরী সহায়তায় এগিয়ে আসেন। পরবর্তীতে দুই ভাই ৫৪ শতাংশ জমিতে প্রথমবারের মতো স্ট্রবেরি চাষ শুরু করেন। জমিতে বর্তমানে লাল রংয়ের স্ট্রবেরিতে ভরে ওঠছে। তারা বলছে, ৫৪ শতাংশ জমিতে স্ট্রবেরি চাষে প্রায় দেড় লাখ টাকা খরচ হয়েছে। এতে ধান চাষের চেয়ে দ্বিগুণ লাভ হবে বলে জানান।

এনজিও কর্মকর্তা বলছেন, পিকেএসপির আর্থিক সহায়তায় স্থানীয় এনডিপি সংস্থা কৃষকের বিভিন্ন ফসল উৎপাদনে কারিগরী সহায়তা প্রদান করে আসছে। তার প্রেক্ষিতেই দুই ভাইকে কারিগরী সহায়তা করা হয়েছে। প্রথমবারের জমিতে ভাল ফলন হওয়ায় তারা ভালবান হবে। অন্য কৃষকেরা স্ট্রবেরি চাষে আগ্রহী হয়ে ওঠলে তাদেরকে সহায়তা করা হবে।

কৃষি বিভাগ বলছেন, স্ট্রবেরি চাষ খুবই লাভজনক। কৃষকের স্ট্রবরি চাষে আগ্রহী করে তোলা জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করা হচ্ছে। আগামীতে জেলায় স্ট্রবেরি চাষ বাড়বে বলেও তিনি আশা প্রকাশ করেন।   সরকারের কৃষি বিভাগ স্ট্রবেরি চাষে কৃষকদের নিয়ে প্রশিক্ষণসহ সহায়তা প্রদান করবে এমনটাই প্রত্যাশা কৃষকদের।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।