Ad: ০১৭১১৯৫২৫২২
২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কবিগুরুর সাহিত্য তুলে ধরতে আমেরিকায় রবীন্দ্র উৎসব

বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২৫, ২০২৩ ৫:৩৭ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বে রবীন্দ্রনাথের সাহিত্য তুলে ধরতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসব আয়োজন হতে যাচ্ছে। বঙ্গ সংস্কৃতি সংঘের আয়োজনে আগামী ৬-৭ মে এ উৎসব পালিত হবে। রবীন্দ্র সম্মিলন পরিষদ ইউএসএর আয়োজনে ২ দিনব্যাপী এ উৎসবের সহযোগী হিসেবে বাংলা ওয়ার্ল্ড ওয়াইড ও আমেরিকায় ভারতীয় বাঙালিরা অংশ নেবেন। 

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর সিরডাপে আয়োজিত আয়োজক সংগঠনের সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদকপ্রাপ্ত রবীন্দ্র সংগীত শিল্পী ও রবীন্দ্র উৎসবের উদ্বোধক ড. রেজওয়ানা চৌধুরী বন্যা, উৎসব কমিটির উপদেষ্টা বাংলা ওয়ার্ল্ড ওয়াইডের পক্ষে ভারতের পশ্চিমবঙ্গের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, ভাষা বিজ্ঞানী, শিক্ষাবিদ ড. পবিত্র সরকার, বাংলা ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশের সমন্বয়ক ব্যারিস্টার তানিয়া আমীর, লেখক, গবেষক ও কলামিস্ট হাসান ফেরদৌস, কাডানার টরন্টোভিত্তিক দেশে বিদেশে টিভি চ্যানেলের প্রধান সম্পাদক নজরুল মিন্টো, উৎসবের সমন্বয়কারী গোপাল স্যানাল, স্বীকৃতি বড়ুয়া ও আবদুল হামিদ এবং শতকণ্ঠে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের সমন্বয়কারী সংগীতশিল্পী মহিতোষ তালুকদার তাপস।

লিখিত বক্তব্যে শিক্ষাবিদ ড. পবিত্র সরকার বলেন, রবীন্দ্র উৎসবে উত্তর আমেরিকার তিনটি দেশ কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের অন্তত: ২৫টি অঙ্গরাজ্য থেকে লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী ও রবীন্দ্র অনুরাগীরা অংশ নেবেন। নিউইয়র্কের নন্দন কানন বলে পরিচিত জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টার এই উৎসবের ভেন্যু।

তিন বলেন, নোবেলজয়ী প্রথম বাঙালি, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের দর্শন, চিন্তা-ভাবনা, আদর্শ অভিবাসী জীবনে ব্যাপকভাবে ছড়িয়ে দিতেই আমাদের এ উদ্যোগ। দুই দিনের রবীন্দ্র উৎসবে আমরা এমন কিছু ব্যতিক্রমী আয়োজন করছি যা উৎসবকে ভিন্নমাত্রা দেবে। বিশ্ববাসীর কাছে রবীন্দ্রনাথকে তুলে ধরতে এ ধরনের আয়োজন করা হচ্ছে। এর মাধ্যমে দুই বাংলার মধ্যে একটি অদৃশ্য বাধা কেটে যাবে। আমরা কবিগুরুর বাংলা ভাষায় জন্ম নিতে পেরে গর্ব করি।

উৎসবে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণপ্রাপ্ত, নিউইয়র্কের বিখ্যাত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গায়ত্রী চক্রবর্তী স্পিভাককে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের বংশধর, শিল্প-ইতিহাসবিদ সুন্দরম ঠাকুরকে। উৎসবের স্মারক বক্তা হিসেবে নিউইয়র্কে যাচ্ছেন ভারতের জনপ্রিয় বক্তা, কবি, গীতিকার, কলামিস্ট চন্দ্রিল ভট্টাচার্য।

আয়োজকরা জানান, দুদিনের উৎসবে বাংলাদেশি আমেরিকান শিল্পীরা রবি ঠাকুরকে শৈল্পিকভাবে তুলে ধরবেন তাদের চারুশিল্পের মাধ্যমে। অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের নিজস্ব আঁকা ছবিও প্রদর্শনী হবে। উৎসব প্রাঙ্গণে স্থাপন করা হবে রবি ঠাকুরের একটি ভাস্কর্য। নতুন প্রজন্মের কাছে রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথ তর্কে-বিতর্কে এবং বিদেশিদের চোখে রবীন্দ্রনাথ শীর্ষক তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে।

তারা জানান, দুদিনের সম্মেলনে দুজন প্রধান অতিথি থাকবেন। তারা হলেন একুশে পদকপ্রাপ্ত লেখক ড. নূরুন নবী এবং ওপার বাংলার কথাসাহিত্যিক আলোলিকা মুখোপাধ্যায়। সাহিত্য সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে থাকছেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক পূরবী বসু। এতে কবি ও আবৃত্তিশিল্পীদের একটি শেষ পরিবেশনা থাকবে।

সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, রবীন্দ্রনাথের সাহিত্যের কোনো দিক মেপে শেষ করা যায় না। আমেরিকায় কবিগুরুকে নিয়ে এমন অনুষ্ঠান আয়োজন করায় সব প্রজন্মের জন্য সাহিত্য সমৃদ্ধ হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্য আরও উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত জার্মান প্রবাসী লেখক নাজমুন নেসা পিয়ারী, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক, সাংবাদিক, মানবাধিকার কর্মী শাহরিয়ার কবীর, বিশিষ্ট বিতার্কিক, ডিবেট ফর ডেমোক্র্যাসি এর চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।