• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১ | ২ আষাঢ়, ১৪২৮
চকবাজারের ফুটপাত-সড়কে মাসে কোটি টাকার চাঁদাবাজি

চকবাজারে কাঁচাবাজার ঘিরে সড়ক ও ফুটপাত দখল করে বসানো হয়েছে অবৈধ কাঁচাবাজার

চকবাজারে কাঁচাবাজার ঘিরে সড়ক ও ফুটপাত দখল করে বসানো হয়েছে অবৈধ কাঁচাবাজার

আবছার উদ্দিন অলি, চট্টগ্রাম :নগরীর চকবাজারের ধনিরপুল থেকে রাহাত্তারপুল সড়ক নরক যন্ত্রণায় পরিণত হয়েছে। বছরের পর বছর এখানে কাঁচাবাজার বসিয়ে লাখ টাকা চাঁদা আদায় করে যাচ্ছে সন্ত্রাসী থেকে শুরু করে পুলিশের কথিত ব্যক্তিরাও। মাঝে মধ্যে চসিকের উচ্ছেদ অভিযান হলেও মুহুর্তের মধ্যে ফের দখলে চলে যায় ফুটপাত ও সড়ক। দোকান প্রতি দুই'শত করে চাঁদার বিনিময়ে ভাসমান বাজার নিয়ন্ত্রণ করছে সন্ত্রাসীরা।

 

এই সড়কে বিড়ম্বনার আরেক কারণ অবৈধভাবে গড়ে তোলা টমটম স্টেশন। গত বছর ২৬ আগষ্ট চকবাজার থানা পুলিশের অভিযানে দীর্ঘদিনের বিড়ম্বনা থেকে কিছুটা স্বস্তি মিলে লাখো মানুষের। এসময় পুলিশের হাতে আটক হয় স্থানীয় সন্ত্রাসী এস এম সামাদসহ চারজন। তাদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করে কারাগারে পাঠায়। সেই থেকে দীর্ঘ ছয় মাস বন্ধ ছিল নিষিদ্ধ এসব টমটম।

 

সম্প্রতি নিষিদ্ধ এই টমটম স্টেশন ফের চালু হয়েছে বলে জানা যায়।  গেল সপ্তাহে এস এম সামাদ ও ছোট দেলোয়ার এটি চালু করেছে বলে জানান স্থানীয়রা। সরেজমিনে গিয়ে এর সত্যতাও মিলে। চাকলদের সাথে কথা বলে জানা যায়, ফের চালু হওয়াতে তারা গাড়ি প্রতি দশ হাজার টাকা দিয়ে লাইনে এন্ট্রি করেন। আর লাইনম্যানকে দিতে হয় দৈনিক ৪৬০ টাকা। এই টাকার ভেতর থানা ও ট্রাফিক পুলিশের টাকাও রয়েছে।

 

এদিকে, চসিক পরিচালিত চকবাজার কাঁচাবাজারের বাইরে সড়ক ও ফুটপাত দখল করে ভাসমান বাজারে ব্যাপক লস গুনতে হচ্ছে বৈধ দোকানীদের। বাজারের ভেতর অলিগলি দখল করেও বসানো হয়েছে অসংখ্য দোকান। আর বাইরে চক সুপার মার্কেট মোড় থেকে ধনিরপুল হয়ে ফুলতলা পর্যন্ত ফুটপাতে পা রাখার জায়গা পর্যন্ত নেই। সরু এই সড়কে নিত্য যানজট দীর্ঘদিনের বিড়ম্বনা। সন্ধ্যা নামতেই এই সড়ক দিয়ে প্রবেশ করলেই মনে হবে যেন নরকে প্রবেশ করা হচ্ছে। সরকার কোটি টাকা ব্যয় করে ফুটপাত নির্মাণ করেছে।

 

অথচ এর সুফল ভোগ করছে বিভিন্ন অপরাধীরা। যারা সমাজের জন্য অভিশাপ মাত্র, গরীবের রক্ত চুষে হয়েছে আঙুল ফুলে কলা গাছ ! আর সেই টাকায় পুলিশ থেকে শুরু করে রাজনৈতিক নেতাদেরও পকেটে রাখেন তারা। ফলে কিছুতেই এসব চক্রের লাগাম টেনে ধরা যাচ্ছে না। ব্যবসায়ীদের আক্ষেপ, চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে দোকান ক্রয় করে নিয়মিত হাসিল দিয়েও নূন্যতম সেবা পাচ্ছেন না তারা। তার উপর ইজারাদার পক্ষ প্রতি বছরে বছরে দিগুণ করছে হাসিলের পরিমাণ। চসিক ও স্থানীয় পুলিশের সদিচ্ছা না থাকায় দীর্ঘদিনের এই নরক যন্ত্রণা থেকে মুক্তি মিলছে না চকবাজার ও বাকলিয়া এলাকার লাখো মানুষের। মাঝে মধ্যে নামেমাত্র উচ্ছেদ অভিযান হলেও এতে কোন প্রভাব ফেলছে না। শুধু এই সড়ক নয়, পুরো চকবাজার

 

এলাকার প্রধান সড়কগুলোর দৃশ্য এমনিই। লালচান্দ সড়কে অবস্থিত চকবাজার থানার দেয়াল ঘেঁষেও বিভিন্ন পণ্যের দোকান দেখা গিয়েছে। পুরো চকবাজার এলাকায় এসব ভাসমান দোকানের সংখ্যা অন্তত পাঁচশো। এছাড়া, তেলপট্টি থেকে অলি খাঁ হয়ে কেয়ারি মোড় পর্যন্ত কয়েক'শ ভাসমান দোকান বসে। তবে চাইলে যে কেউ ফুটপাত ও সড়কে ব্যবসা করতে পারবে এমনটা ভাবার সুযোগ নেই। নেপথ্যে থাকা ব্যক্তিদের ম্যানেজ করার পরই মিলে জায়গা। এজন্য ব্যবসার ধরণ ও স্পট বেধে নির্ধারিত অংকের টাকা পরিশোধ করতে হয় আগাম। এতেও শেষ নয়, দৈনিক ভাড়ার নামেও দিতে হয় চাঁদা। এতে করে চক্রটির মাসিক আয় অন্তত অর্ধকোটি টাকা। এ টাকার বড় একটি অংশ মাস শেষে পোঁছে দেওয়া হয় পুলিশ ও সরকারি দলের কথিত ব্যক্তিদের কাছে।

 

ফলে বছরের পর বছর ফুটপাত ও সড়ক দখলমুক্ত হচ্ছে না। চকবাজার এলাকায় পুলিশের নামে ফুটপাত ও পরিবহন স্ট্যান্ড থেকে টাকা তোলার অভিযোগ রয়েছে কথিত তিন সোর্সের বিরুদ্ধেও। তারা হলো, নাছির উদ্দিন ওরফে ল্যাড়া নাছির, ঘাসিয়া পাড়ার সোর্স সুমন ও সেকান্দর। পেশাদার অপরাধী এসব সোর্সের বিরুদ্ধে নানা অপরাধে জড়িত থাকার অভিযোগ থাকলেও থানা পুলিশের প্রশ্রয়ে বেপরোয়া তারা। পুলিশের উর্ধতন কর্মকর্তারাও বিব্রত তাদের অপকর্মে। 

 

চসিকের নব-নির্বাচিত মেয়র এম রেজাউল করিম চৌধুরী দায়িত্ব গ্রহণের একমাস অতিবাহিত হয়েছে। এরইমধ্যে আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় উচ্ছেদ অভিযান করেছেন চসিক ম্যাজিস্ট্রেট। চকবাজার কাঁচাবাজারের ভেতর, সড়ক ও ফুটপাত কবে নাগাদ দখলমুক্ত হবে তার সদুত্তর জানা নেই কারো। তবে এখানকার ব্যবসায়ী ও বাসিন্দারা এখন চেয়ে আছেন ক্লিন ইমেজের নব-নির্বাচিত এই মেয়রের দিকে।

 

এ বিষয়ে চসিক মেয়র এম. রেজাউল করিম চৌধুরী বলেন, মেয়র নির্বাচিত  হওয়ার পর অামি প্রথমেই অবৈধ দখল উচ্ছেদ কার্যক্রমের মধ্যে দিয়ে অামার কাজ শুরু করি। পুরো নগর জুড়ে অবৈধ দখলের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। চকবাজারও বাদ যাবে না। রাস্তাঘাট ও ফুটপাত দখল করে কেউ  বাণিজ্য করলে তা কঠোর হস্তে দমন করা হবে। এ বিষয়ে  কোন ছাড় নেই। দু'একদিনের মধ্যে অভিযান চালানো হবে।

নিখোঁজ আবু ত্বহার সন্ধান চেয়.....

রাকিব শরীফ, ঢাকা ।। ইসলামী বক্তা আবু ত্বহা মোহাম্মদ আদনান গত ৮ জুন নিখোঁজ হওয়ার পর, এখনও তার কোনো সন্ধান পায়ন.....

গ্রেফতার হয়েছেন আলেম নামধারী .....

অনলাইন ডেস্ক ।। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান হেফাজত ইস্যুতে বলেছেন, ‘কোনো প্রকৃত আলেমকে গ্রেফতার করা হ.....

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেল.....

স্টাফ রিপোর্টার ।। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রিজিয়ন কমান্ডারস্ (চট্টগ্রাম, সরাইল ও কক্সবাজার রিজিয়ন .....

নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। দেশের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি বর.....

‘বাজেটে আমলাদের খাতির করা হয়ে.....

স্টাফ রিপোর্টার ।। ২০২১-২২ অর্থবছরের বাজেট সাধারণ মানুষের জন্য নয়। এই বাজেটে আমলাদের খাতির করা হয়েছে বলে মন.....

একসঙ্গে ৫০টি মডেল মসজিদ উদ্বো.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। মুজিববর্ষ উপলক্ষে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসল.....

করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস ২০২১’ উদযাপন দেশের জাতীয় মান অবকাঠামো উন্ন.....

বুধবার থেকে চলবে আরও ১৯ জোড়া ট.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। বৈশ্বিক মহামারি নিয়ন্ত্রণের বিধিনিষেধের মধ্যে আরও ৯ জোড়া আন্তঃনগর এবং ১০ জোড়া মেই.....

দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দ.....

অনলাইন ডেস্ক ।। স্বাস্থ্যখাতের দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহ.....

বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা বাঙালি জাতির মুক্তির সনদ। ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস। জাতির .....

বৃষ্টিতে ঢাকার বিভিন্ন রাস্ত.....

নিজস্ব প্রতিবেদক । । রাজধানীতে আজ মঙ্গলবার সকাল থেকেই ঝুমবৃষ্টি। গ্রিনরোড, পান্থপথ, ধানমন্ডি, তেজতুরী বাজার.....

অবশেষে ঢাকায় পৌঁছেছে ফাইজারে.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক | দীর্ঘ প্রতিক্ষার পর ফাইজারের ১ লাখ ৬০০ ডোজ টিকার চালান ঢাকায় এসেছে। সোমবার (৩১ মে) রাত .....