• ঢাকা
  • শনিবার, ১৫ মে ২০২১ | ১ জ্যৈষ্ঠ, ১৪২৮

সুবর্ণচরের গুণিজনদের নির্বাচনী স্মৃতি

সুবর্ণচরের গুণিজনদের নির্বাচনী স্মৃতি

নেয়ামত উল্যাহ তারিফ, সুবর্ণচর: ব্যাপক উৎসাহ, উদ্দিপনা তর্ক-বিতর্কের মধ্য দিয়ে সুবর্ণচরে চলছে ইউপি নির্বাচনের প্রচারনা। হাটে, মাঠে, ঘাটে, যানবাহনে চলছে প্রার্থীদের নিয়ে ভোটারদের চুলছেড়া বিশ্লেষণ। ছোট, বড়, নারী, পুরুষ সকলের মুখের নির্বাচনী আলোচনায় মুখরিত পরিবেশ। এক অন্য রকমের আমেজ সৃষ্টি হয়েছে সুবর্ণচরের গ্রামে গ্রামে। ইউনিয়ন পরিষদ নির্র্বাচন সদা সর্বদায় স্থানীয়দের সর্বাধিক আগ্রহের কেন্দ্র বিন্দু ছিলো। তবে বর্তমানে ইউনিয়ন পরিষদ নির্বাচনের আবেগ অনুভ‚তি খানিকটা ম্লান হয়েছে। এতদ্ব সত্যেও ইউনিয়ন পরিষদ নির্বাচন এর গুরুত্ব অত্যধিক।

 

সুবর্ণচরের অনেক গুণিজনদের মধ্য থেকে কয়েকজনের সাথে আলাপনের মাধ্যমে তাদের ইউপি নির্বাচনের সৌনালী স্মৃতি সম্পর্র্কে আমাদের এ প্রতিবেদন। চর জব্বার থানা বাস্তবায়ন কমিটির অন্যতম ব্যক্তি ও সমাজ সেবক আলহাজ্ব ছায়েদুল হক ভ‚ঁইয়া লাখোকন্ঠকে বলেন, প্রার্থীদের মুখের মিষ্টি হাসি ও সুন্দর ব্যবহার খুব মনে পড়ে। এখনো অনেক ভালো প্রার্থী আছেন। সৈকত বিশ্ববিদ্যালয় কলেজ এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশী একমাত্র আইনজীবী মো. আশরাফুল করিম মুঠোফোনে লাখোকন্ঠকে বলেন, নির্বাচনে ছিলো সকল দলের অংশ গ্রহণ এবং প্রতিদ্বন্দ্বীতা পূর্ণ।

 

যা সত্যি ভিষন ভালো লাগতো। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আলহাজ্ব মহি উদ্দিন মানিক ‘লাখোকন্ঠকে’কে বলেন, নির্বাচনী মিছিল ছিলো আমার নিকট প্রধান আকর্ষণ।  বিশিষ্ট সমাজ সেবক ও ব্যবসায়ী আলহাজ্ব জামাল উদ্দিন চৌধুরী লাখোকন্ঠকে বলেন, একজন প্রার্থী কোন না কোন রাজনৈতিক দলের সক্রিয় নেতা বা কর্মী হতে পারেন। এটা অত্যন্ত স্বাভাবিক বিষয়। কিন্তু ইউপি নির্বাচনে সাধারণত এসব হিসাব কষা হতো না। প্রার্থীর ব্যক্তিগত গ্রহণ যোগ্যতাকে মূলত প্রাধান্য দেওয়া হতো। সিনিয়র আইনজীবী মো. বেলায়েত হোসেন জসীম লাখোকন্ঠকে বলেন, নির্বাচনের পরিবেশ ছিলো উৎসব মুখর। বর্তমানেও অনেক এলাকাতে উৎসব মুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এটি আমাদের প্রত্যাশা।

 

বাংলাদেশের প্রথম শ্রেণী’র ঠিকাদার ও সমাজ সেবক মোহাম্মদ সালেহ উদ্দিন গণমাধ্যমকে বলেন, ইউপি নির্বাচনে অনেক সুন্দর সুন্দর প্রতীক ছিলো, বর্তমানেও আছে এবং ভবিষ্যতেও থাকবে। তবে পূর্বের অনেক প্রতীকের স্মৃতী আমার নিকট অন হয়ে আছে। ৮নং ইউনিয়ন বিএনপি’র সভাপতি মো. নুরুল ইসলাম আজাদ সাক্ষাতে লাখোকন্ঠকে বলেন, আমাদের ছোট বেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক ছিলো না, রাজনৈতিক পরিচয়কে বড় করে দেখা হতো না, প্রার্থীর ব্যক্তিত্ব ও সামাজিকতাকে প্রাধান্য দেওয়া হতো। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক ইকবাল মাহমুদ সোহেল গণমাধ্যমকে বলেন, প্রার্থীরা সমাজ সেবা মূলক কাজে ইতিবাচক প্রতিযোগিতা করতেন। যা সত্যি একটি প্রশংসিত উদ্যোগ ছিলো।

 

‘সুবর্ণচর উপজেলা কল্যাণ সমিতি, ঢাকা’র সাবেক সভাপতি মো. হালিম উল্যাহ লাখোকন্ঠ কে বলেন, প্রার্থীর ওয়ার্কারেরা  ভোট ও দোয়া কামনা করে বিভিন্ন বাড়িতে বাড়িতে যেতেন এবং এখনো এমন তৎপরতা দৃশ্যমান। সে সব ওয়ার্কারদের তৎপরতা আমার খুব মনে পড়ে। বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আবু বকর সিদ্দিক সোহাগ আলাপনে লাখোকন্ঠ কে বলেন, বিভিন্ন দলের নির্বাচনী মিছিলের মধ্যে কোন্ প্রার্থীর মিছিল কত বড় ছিলো তা লক্ষ্য করতাম। মিছিল দেখা আমার নিকট ইন্টারেস্টিং ছিলো। চর জব্বার হাসপাতালের জন্য ভ‚মিদানকারির পুত্র বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক কাজী নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, চা দোকানে আর মাঠে ময়দানের ঝড়ো সংলাপ ছিলো মনোমুগ্ধকর।

 

আবুল হোসেন মোহাম্মদ (চেয়ারম্যান: ফাহাদ লজিস্টিক গ্রুফ অব কোম্পানী, এল.এল.সি ওমান) মুঠোফোনে লাখোকন্ঠকে  বলেন, প্রার্থীদের ওয়ার্কারেরা মানুষের সাথে যথেষ্ট আন্তরিক ব্যবহার করতেন। যা মনে রাখার মতো। ‘সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন’ এর অন্যতম পৃষ্ঠপোষক মো. মাঈন উদ্দিন মাহবুব গণমাধ্যমকে বলেন, প্রার্থীদের নিয়ে এলাকার পন্ডিত ব্যক্তিরা গীত রচনা করতেন এবং মুখে মুখে ছন্দ বলতেন। যা দারুন উপভোগ্য ছিলো। ‘বাংলাদেশ প্রেস ক্লাব, ইতালি’র সভাপতি মো. আকতার হোসেন মুঠোফোনে গণমাধ্যমকে বলেন, বিভিন্ন প্রার্থীর পোস্টার দেখতে অনেক ভালো লাগতো।

 

আর্ত মানবতার সেবায় অনন্য ‘সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন’ এর অন্যতম পৃষ্ঠপোষক ইতালি প্রবাসী মো. বাহার উদ্দিন লাখোকন্ঠকে বলেন, একজন প্রার্থী বিভিন্ন ভাবে মানুষের কল্যাণের মাধ্যমে মন জয় করার সর্বাত্মক চেষ্টা করতেন। আমি মনে করি, এখনো এ ধারা বহমান আছে। জেড. আর. এন্টার প্রাইজ এর স্বত্ত্বাধিকারী মো. মামুন চৌধুরী গণমাধ্যমকে বলেন, প্রার্থীরা উন্নয়ন মূলক অনেক প্রতিশ্রুতি ব্যক্ত করতেন এবং এখনো করেন। সে সব বক্তব্য শুনতে ভালো লাগতো, যা এখনো মনে পড়ে।

ইতিহাস জানার ব্যবস্থা করতেই স.....

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, হোটেল নির্মাণ নয়, ইতিহাস জানার ব্যব.....

দ্বিতীয় ধাপে মুক্তিযোদ্ধার চ.....

নিজস্ব প্রতিবেদক : একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন পর্যায় থেকে অংশ নেওয়া আরও ৬ হাজার ৯৮৮ জন বীর মুক্.....

করোনার চেয়েও ভয়ংকর এএমআর মোকা.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক : অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) বা ওষুধের বিরুদ্ধে জীবাণুদের প্রতিরোধ .....

'মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্.....

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সিভিএফ সভাপতি এবং প্রধানমন.....

ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ .....

নিজস্ব প্রতিবেদক : পবিত্র রমজান মাসে ইফতার এবং সাহরীর সময় পর্যাপ্ত পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসাসহ দেশের .....

আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষ.....

লাখোকণ্ঠ অনলাইন

বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষে আজ (১৩ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দ.....

মামুনুলকে বহিষ্কারের কোন প্র.....

হাটহাজারী (চট্টগ্রাম), প্রতিনিধি

মানুষকে রমজানে শান্তিপূর্ণভাবে রোজা রাখার সুযোগ দিতে হবে। মাহে রমজানে .....

চলে গেলেন বর্ষীয়ান সাংবাদিক হ.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক প্রবীণ সা.....

এবার পহেলা বৈশাখ পালনে নিষেধা.....

ডেস্ক রিপোর্ট

করোনার সংক্রমণ উর্ধ্বমূখী হওয়ায় আগামী ১৪ এপ্রিল বাংলা বছরের প্রথম দিনটি জনসমাগম করে পালনে.....

ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে.....

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত বরেণ্য লোকশিল্পী বীর মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে গভীর শ.....

দু’দিন পর স্বচল হলো গণপরিবহন .....

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত লকডাউনে দু’দিন বন্ধ থাকার পর আজ আবারো শুরু হয়েছে গণপরিবহন চ.....

আরও বাড়তে পারে তাপমাত্রা .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক :

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জ.....