• ঢাকা
  • সোমবার, ১৪ Jun ২০২১ | ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮

সংগীতে আলোকিত মুখ শহীদ ফারুকী ও শারমিন হোসেন

সংগীতে আলোকিত মুখ শহীদ ফারুকী ও শারমিন হোসেন

আবছার উদ্দিন অলি : সংগীতে আলোকিত মুখ শহীদ ফারুকী ও শারমিন হোসেন ইতোমধ্যে চট্টগ্রামের সঙ্গীতাঙ্গনে জনপ্রিয় হয়ে উঠেছেন। তাঁদের বেশ কিছু গান ইতিমধ্যে শ্রোতাদের হৃদয়ে সাড়া জাগিয়ে তুলেছে। স¤প্রতি চট্টগ্রামের বিভিন্ন মঞ্চে তাঁদের মনোমুগ্ধকর দ্বৈত সঙ্গীত পরিবেশনা সঙ্গীতাঙ্গনে সৃষ্টি করেছে নতুন আবহ। জনপ্রিয় এই দুই শিল্পীর জন্য রইল শুভ কামনা। আমরা আশা করি আগামীতেও তাঁদের প্রাণবন্ত সঙ্গীত পরিবেশনা চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনকে উত্তরণের পথ পরিক্রমায় এগিয়ে নিয়ে যাবে।

শিল্পী শহীদ ফারুকীর জন্য ‘গীতির সাথে সুরের সাথে নিত্য তার ঘর, শুদ্ধধারার সংস্কৃতিতে ঋদ্ধ তার অন্তর।’ এ কবিতা যথার্থ। সংগীতকে হৃদয়ে মননে ধারণ করে তাঁর দীর্ঘ পথ পরিক্রমার প্রতি বাঁকে মুগ্ধতার আবেশ ছড়ানো। দ্রæত জনপ্রিয়তার মোহাবিষ্ট গায়ক হবার চেয়েও ব্যতিক্রমী শিল্পীসত্তার ধারণ, লালন ও পরিচর্যায় শহীদ ফারুকী বাংলার চিরায়ত সংস্কৃতিকে জীবনাচরনে বিকাশের প্রতি অনুরক্ত, সমৃদ্ধ, সামাজিক-রাজনৈতিক আবহে পুষ্ট এক সম্ভ্রান্ত পারিবারিক পরিমন্ডলে শিল্পীর জন্ম ও বেড়ে ওঠা। ১৯৭৫ ইংরেজীর ১৫ জুন চট্টগ্রাম পটিয়ার কচুয়াই গ্রামে ফারুকী পাড়ায় ফারুকী বংশে জন্মগ্রহণ করেন। চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ এই তরুণ শিল্পী গান নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন। এ প্রজন্মের উদীয়মান শিল্পীদের মাঝে একজন তিনি। অ্যালবাম, টেলিভিশন, রেডিও, মঞ্চসহ সংগীতাঙ্গনের প্রায় ক্ষেত্রেই সরব তিনি। পিতা বর্ষীয়ান রাজনীতিবিদ, লেখক, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম মিয়া ফারুকী ও মাতা মরহুম রোকেয়া বেগম। ৫ বোন ও ২ ভাইয়ের মধ্যে বড় ভাই শোয়েব ফারুকী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোগ্রাফার। শহীদ ফারুকী পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি., পটিয়া সরকারী কলেজ থেকে এইচ.এস.সি. এবং স্মাতক ডিগ্রি লাভ করেন। পড়ালেখার পাশাপাশি নিকটস্থ সংগীত বিদ্যাপীঠ নিবেদনে ভর্তি হন। ছোট বেলা থেকে বেতার টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করে আসছেন। বর্তমানে বাংলাদেশ বেতার ও টেলিভিশনে তালিকাভুক্ত শিল্পী হিসেবে নিয়মিত গান পরিবেশন করছেন। তিনি ০১ মে ২০০৩ সালে কক্সবাজার মহেশখালী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হক এর মেয়ে দিলরুবা নাসরিন মুন্নি’র সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

বেতার, টেলিভিশন ও মঞ্চ তিন মাধ্যমে সমান জনপ্রিয় শারমিন হোসাইন। বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের আধুনিক ফোক গানে তালিকাভুক্ত হয়েছেন প্রজন্মের উদীয়মান সংগীতশিল্পী শারমিন হোসাইন শর্মিলা। সংগীতকে ভালোবেসে নিষ্ঠার সাথে মননে ও চর্চায় ধারণ করে গানে গানে এক দশক পার করেছেন শিল্পী শারমিন হোসাইন শর্মিলা। সংগীতের সৌন্দর্যকে এভাবে বোধ ও কর্মে নিতে হলে অনেক ত্যাগ স্বীকার করে নিতে হয়। বলা বাহুল্য এমন ত্যাগ স্বীকার করে সংগীতের প্রতি অসীম দরদ ধরে রাখার কাজটি করে চলেছেন এমন শিল্পীর সংখ্যা খুব বেশী নয়। আপাত: জনপ্রিয়তার পিছনে না ছুটে মানসম্পন্ন পরিবেশনার বিষয়টি অনেকে উপেক্ষা করেন। শিল্পী শারমিন হোসাইন শর্মিলা এদিক থেকে ব্যতিক্রম। তাকে শর্মিলা নামেই চিনেন। পুরো নাম শারমিন হোসাইন শর্মিলা। পিতা: মোবারক হোসেন চৌধুরী, মাতা: আমেনা বেগম। আর স্বামী: এস.এম. ইমাম হোসাইন। বাংলাদেশ শিশু একাডেমী চট্টগ্রাম এ সংগীত শিক্ষার শুরু। পরে সপ্তক সংগীত একাডেমীতে, বিশিষ্ট সংগীত শিক্ষক শ্রদ্ধেয় আবদুল হালিম স্যারের কাছে শিখেছে। তিনি বলেন এখনও শিখছি, জীবনভর শিখবো। সংগীত হলো গুরু ও চর্চামুখী বিদ্যা। এখানে শেখার শেষ নেই। এখন তালিম নিচ্ছি বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের সুরকার শ্রদ্ধেয় সৈয়দুল হকের কাছে। ছোটবেলায় অনুপ্রেরণা জুগিয়েছিলেন আমার বাবা। এখন তো আর বাবা নেই। এখন সার্বক্ষণিক প্রেরণা পাচ্ছি আমার স্বামীর কাছ থেকে। তার সার্পোট না থাকলে সংগীতে আমার এগিয়ে চলা প্রায় অসম্ভব হতো। আত্মীয়, স্বজন, বন্ধু-বান্ধব আর অগ্রজ প্রতীম অনেকে আছেন যাঁরা আমাকে নিয়ত নানা ভাবে উৎসাহিত করছেন।

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেল.....

স্টাফ রিপোর্টার ।। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রিজিয়ন কমান্ডারস্ (চট্টগ্রাম, সরাইল ও কক্সবাজার রিজিয়ন .....

নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। দেশের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি বর.....

‘বাজেটে আমলাদের খাতির করা হয়ে.....

স্টাফ রিপোর্টার ।। ২০২১-২২ অর্থবছরের বাজেট সাধারণ মানুষের জন্য নয়। এই বাজেটে আমলাদের খাতির করা হয়েছে বলে মন.....

একসঙ্গে ৫০টি মডেল মসজিদ উদ্বো.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। মুজিববর্ষ উপলক্ষে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসল.....

করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস ২০২১’ উদযাপন দেশের জাতীয় মান অবকাঠামো উন্ন.....

বুধবার থেকে চলবে আরও ১৯ জোড়া ট.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। বৈশ্বিক মহামারি নিয়ন্ত্রণের বিধিনিষেধের মধ্যে আরও ৯ জোড়া আন্তঃনগর এবং ১০ জোড়া মেই.....

দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দ.....

অনলাইন ডেস্ক ।। স্বাস্থ্যখাতের দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহ.....

বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা বাঙালি জাতির মুক্তির সনদ। ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস। জাতির .....

বৃষ্টিতে ঢাকার বিভিন্ন রাস্ত.....

নিজস্ব প্রতিবেদক । । রাজধানীতে আজ মঙ্গলবার সকাল থেকেই ঝুমবৃষ্টি। গ্রিনরোড, পান্থপথ, ধানমন্ডি, তেজতুরী বাজার.....

অবশেষে ঢাকায় পৌঁছেছে ফাইজারে.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক | দীর্ঘ প্রতিক্ষার পর ফাইজারের ১ লাখ ৬০০ ডোজ টিকার চালান ঢাকায় এসেছে। সোমবার (৩১ মে) রাত .....

চলমান বিধিনিষেধ বাড়ল ৬ জুন পর্.....

স্টাফ রিপোর্টার : দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান বিধিনিষেধের মেয়াদ আরও সাত দিন বাড়ানো হয়.....

জাতিসংঘের অধীনে বিশ্বের যেকো.....

অনলাইন ডেস্ক ॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধীনে বিশ্বের যেকোনো প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সদা প্র.....