• ঢাকা
  • সোমবার, ১৪ Jun ২০২১ | ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮

চকবাজারে ভয়ংকর পুলিশ সোর্স !

চকবাজারে ভয়ংকর পুলিশ সোর্স !

চট্টগ্রাম ব্যুরো :চট্টগ্রাম নগরে অধিকাংশ সোর্সই পেশাদার অপরাধী। নামে ‘পুলিশ সোর্স’ হলেও পুলিশ কর্মকর্তাদের আশ্রয় প্রশ্রয়ে বেপরোয়া অপরাধে জড়িত তারা। নিরীহ লোকজনকে ফাঁসিয়ে অর্থ আদায়, মাদক ব্যবসা, ছিনতাই, চাঁদাবাজি, জুয়ার আসর পরিচালনাসহ নানা অপরাধে জড়িত তারা। এমনকি ধর্ষণ খুনেও উঠে আসছে সোর্সদের নাম।

 

পুলিশের সঙ্গে মিলে ইয়াবাসহ মাদক দিয়ে নিরীহ মানুষকে ফাঁসিয়ে দেওয়ার অভিযোগও কম নয়। প্রায় এসব ঘটনায় ভুক্তভোগীরা পুলিশ-সোর্সদের বিরুদ্ধে মামলা করছেন। সোর্সদের দৌরাত্মে অতিষ্ঠ সাধারণ মানুষ। প্রায়ই দেখা যায় সোর্সরা নিজ স্বার্থে পুলিশকে ব্যবহার করছে। আবার অনেক ক্ষেত্রে পুলিশ সোর্সদের ওপর এতো বেশি নির্ভরশীল হয়ে পড়ছে যে, তাদের দেয়া তথ্য যাচাই না করেই অভিযান কিংবা নিরীহ কাউকে আটক করছে।

 

এতে করে অনেক পুলিশ সদস্যকে শাস্তি কিংবা বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। তবুও পেশায় অপরাধী এমন সোর্স নির্ভরতা থেকে সরে আসতে পারছে না পুলিশ।

 

নগরীর চকবাজার থানা পুলিশের কথিত সোর্সদের দৌরাত্ম দিনদিন বাড়ছে। সাধারণ মানুষ থেকে ব্যবসায়ীসহ সবার মাঝে আতংক এসব সোর্স। প্রায়শই কেউ না কেউ তাদের টার্গেট হচ্ছে। সরাসরি কিংবা কৌশলে হাতিয়ে নিচ্ছে টাকা। মাদক দিয়ে ফাঁসিয়ে কিংবা পুলিশ কর্মকর্তাদের ভয় দেখিয়েও আদায় করা হয় টার্গেট ব্যক্তি থেকে টাকা। এমনই অভিযোগের পাহাড় এসব ভয়ংকর সোর্সদের বিরুদ্ধে। 

 

চকবাজার এলাকায় সরেজমিন তদন্তে ও বিভিন্ন সূত্রে জানা যায়, পেশায় তারা অপরাধী, কিন্তু ভাব তাদের এমন, যেন নিজেরাই পুলিশ ! এহেন কোন অপরাধ নেই যেখানে তারা জড়িত নেই। গত ২ জুন বুধবার রাতে চকবাজার থানার এএসআই আবুল বাশারের উপস্থিতিতে এক যুবকের মোবাইল ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠে কথিত সোর্স পলাশের বিরুদ্ধে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, সেদিন রাত আনুমানিক ১১টায় চকবাজারে বালি আর্কেড শপিং মলের বিপরীত পাশ থেকে ফয়জুল্লাহ ফজু নামে এক পরিবহন শ্রমিকের মোবাইল ছিনিয়ে নেয় পলাশ। ঘটনাস্থলে সিসি টিভি ফুটেজেও উঠে আসে সেই চিত্র। এতে দেখা যাচ্ছে, ভুক্তভোগী বারবার এএসআই আবুল বাশারকে আকুতি করেও মোবাইল ফেরত পাননি।

 

উল্টো সোর্স পলাশকে বারবার মারতে উদ্ধত হতে দেখা গিয়েছে। ঘটনার বিষয়ে ফয়জুল্লাহ ফজু লাখোকন্ঠ-কে জানান, রাত প্রায় ১১টার দিকে চকবাজার থানা পুলিশের সোর্স পলাশ প্যারেড কর্ণারের মোড় হতে ফজু-কে টেনে হিঁচড়ে বালি আর্কেডের বিপরীতে অবস্থিত ভবনের সামনে এনে তার হাত হতে মোবাইলটি কেড়ে নেয় এবং ফোন করে এএসআই আবুল বাশারকে ওই স্থানে ডেকে আনে। 

 

এএসআই আবুল বাশার সেখানে গাড়ী নিয়ে হাজির হলে ফয়জুল্লাহ ফজু তাকে বিষয়টি জানায়। এএসআই আবুল বাশার ফজু'র কোন কথা না শুনে বিষয়টি তাদের ২ জনকেই সমাধান করতে বলেন।

 

ফজু এএসআই আবুল বাশারকে বলেন, এই বিষয়ে থানায় জিডি করা আছে আগে। আপনারা আইনের লোক হয়ে যদি এভাবে মুখ ফিরিয়ে চলে যান তাহলে আমরা কার কাছে যাবো?

অভিযোগের বিষয়ে জানতে এএসআই আবুল বাশার কে মুঠোফোনে কল দিলে তিনি জানান, পলাশ চকবাজার থানা পুলিশের কোন সোর্স নয় এবং আমাদের কোন অফিসার তাকে সোর্স হিসেবে ব্যবহার করে না। সে মূলত টমটমের ড্রাইভার।

 

পলাশ এবং ফজু ২ জনই নেশা করে ও জুয়া খেলে। জুয়া খেলার সূত্রে সেদিন তাদের ২ জনের মধ্যে টাকার লেনদেন নিয়েই বাকবিতণ্ডা হয়েছে। পলাশ পরদিন সকালে থানায় এসেছিলো। তবে ফজু-কে পাওয়া যাচ্ছে না, সে পলাতক। ফজু কেমনে পলাতক, সে তো ট্রাকের হেলপার, ট্রাকের সাথে সে চট্টগ্রামের বাইরে গিয়েছে, এ কথার বিপরীতে তিনি জোর দিয়ে বলেন, সব মিথ্যা। সে ভবঘুরে ও নেশাগ্রস্থ। খারাপ মেয়েদের সাথে মেলামেশা করে। আপনি ভালো করে খবর নিয়ে দেখেন।

 

আরেক দুর্ধর্ষ সন্ত্রাসী নাছির উদ্দিন ওরফে ল্যাড়া নাছির এখন পুলিশের বিশ্বস্ত সোর্স। বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকার আমলে ছিল চকবাজারের ত্রাস ছিল সে। পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী নাছির। নিজ মা'য়ের হত্যাসহ ছিনতাই, চাঁদাবাজি ও নাশকতার একাধিক মামলা দায়ের হয় তার বিরুদ্ধে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর হঠাৎ পুলিশের সোর্স হিসেবে আবির্ভাব ঘটে শিবির ক্যাডার নাছিরের। মূলত গ্রেফতার এড়াতে কিংবা নির্বিঘ্নে অপরাধ চালিয়ে যেতে সোর্স হিসেবে কাজ করছে নাছির, এমন অভিযোগ স্থানীয় ছাত্রলীগ নেতাদের।

 

নিরীহ লোকজনকে ফাসিয়ে অর্থ আদায় এবং জুয়ার আসরসহ বিভিন্ন খাত থেকে চাঁদা আদায়ে সে জড়িত। চকবাজার এলাকায় একটি সংঘবদ্ধ ছিনতাইদল সক্রিয় নাছিরের অধীনে। এসব ঘটনায় ভুক্তভোগী কেউ থানায় আশ্রয় নিলে, উল্টো বিপাকে পড়েন বলে প্রচার রয়েছে এলাকায়। 

 

ফুটপাতের দোকান, জুয়ার আসর থেকে টাকা তোলার অভিযোগ আছে সোর্স সুমন ও সেকান্দরের বিরুদ্ধে। থানার ভেতর কিংবা বাইরে অবাধ বিচরণ তাদের। থানায় আসা ভুক্তভোগীদের থেকেও নানা কৌশলে অর্থ হাতিয়ে নেয় তারা। সূত্রমতে, পুলিশের অভিযানে নিয়মিত উদ্ধার হওয়া মাদকদ্রব্য এসব সোর্সদের মাধ্যমেও বিক্রয় হয় বলে অভিযোগ আছে।

 

এদিকে, সোর্স সেকান্দরের বিরুদ্ধে তিন পুলিশ কর্মকর্তাসহ মিলে চান্দগাঁও থানা এলাকায় এক বিউটিশিয়ান মহিলাকে তুলে নেওয়ার অভিযোগ উঠেছিল। সেই মহিলাকে আটকে রেখে ১১ লাখ টাকা মুক্তিপণ আদায় করে তারপর ছেড়ে দেয়া হয়। 

 

ভুক্তভোগী মহিলা তৎকালীন পুলিশ কমিশনারের কাছে অভিযোগ দিলে দুই এসআই-কে সাসপেন্ড করা হয়। হাতিয়ে নেওয়া টাকাও উদ্ধার করা হয়েছিল। তবে সোর্স সেকান্দরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি সিএমপি। ফলে সে এখনো নানা অপরাধ করে নির্বিঘ্নে দাপিয়ে বেড়াচ্ছে। সেকান্দর ও সুমন চকবাজার থানাধীন ঘাসিয়া পাড়ার বাসিন্দা।

 

সেকান্দরের ভাই মিন্টু এলাকায় মাদক সম্রাট হিসেবে পরিচিত। রয়েছে অসংখ্য মামলাও। পুলিশকে ম্যানেজ করে মাদকের জমজমাট আখড়া রয়েছে তার। চকবাজার থানা এলাকায় অসংখ্য পরিবহন স্ট্যান্ড গড়ে তুলেছে স্থানীয় সন্ত্রাসীরা। থানা পুলিশের নামে পরিবহন খাত থেকে নিয়মিত টাকা তুলে রুবেল ও রিপন নামে দুই সোর্স।

 

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেল.....

স্টাফ রিপোর্টার ।। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রিজিয়ন কমান্ডারস্ (চট্টগ্রাম, সরাইল ও কক্সবাজার রিজিয়ন .....

নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। দেশের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি বর.....

‘বাজেটে আমলাদের খাতির করা হয়ে.....

স্টাফ রিপোর্টার ।। ২০২১-২২ অর্থবছরের বাজেট সাধারণ মানুষের জন্য নয়। এই বাজেটে আমলাদের খাতির করা হয়েছে বলে মন.....

একসঙ্গে ৫০টি মডেল মসজিদ উদ্বো.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। মুজিববর্ষ উপলক্ষে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসল.....

করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস ২০২১’ উদযাপন দেশের জাতীয় মান অবকাঠামো উন্ন.....

বুধবার থেকে চলবে আরও ১৯ জোড়া ট.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। বৈশ্বিক মহামারি নিয়ন্ত্রণের বিধিনিষেধের মধ্যে আরও ৯ জোড়া আন্তঃনগর এবং ১০ জোড়া মেই.....

দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দ.....

অনলাইন ডেস্ক ।। স্বাস্থ্যখাতের দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহ.....

বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা বাঙালি জাতির মুক্তির সনদ। ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস। জাতির .....

বৃষ্টিতে ঢাকার বিভিন্ন রাস্ত.....

নিজস্ব প্রতিবেদক । । রাজধানীতে আজ মঙ্গলবার সকাল থেকেই ঝুমবৃষ্টি। গ্রিনরোড, পান্থপথ, ধানমন্ডি, তেজতুরী বাজার.....

অবশেষে ঢাকায় পৌঁছেছে ফাইজারে.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক | দীর্ঘ প্রতিক্ষার পর ফাইজারের ১ লাখ ৬০০ ডোজ টিকার চালান ঢাকায় এসেছে। সোমবার (৩১ মে) রাত .....

চলমান বিধিনিষেধ বাড়ল ৬ জুন পর্.....

স্টাফ রিপোর্টার : দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান বিধিনিষেধের মেয়াদ আরও সাত দিন বাড়ানো হয়.....

জাতিসংঘের অধীনে বিশ্বের যেকো.....

অনলাইন ডেস্ক ॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধীনে বিশ্বের যেকোনো প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সদা প্র.....