• ঢাকা
  • সোমবার, ১৪ Jun ২০২১ | ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮
পুত্রকে রক্ষায় বৃদ্ধা মায়ের আহাজারি

সিলেটে সন্ত্রাসীদের তান্ডবে নিঃস্ব প্রবাসীর পরিবার

সিলেটে সন্ত্রাসীদের তান্ডবে নিঃস্ব প্রবাসীর পরিবার

সিলেট অফিস: সিলেটে সরকারদলীয় প্রভাবশালী চক্রের শেল্টারে থাকা স্থানীয় সন্ত্রাসীদের নির্যাতনে দিশেহারা প্রবাসী আব্দুল হকের পরিবার। তিনি ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়নের তাজপুর গ্রামের আছমত উল্যা ওরফে কাঁচা মিয়ার ছেলে। সন্ত্রাসীদের মামলা-হামলা আর নির্যাতনের ভয়ে সুদুর প্রবাসে চলেও গেলে রেহাই পাচ্ছেন না রাজনৈতিক প্রতি হিংসা থেকে। বরং স্থানীয় সন্ত্রাসীরা তার পরিবারে বৃদ্ধ বাবা-মাকে নির্যাতনের পাশাপাশি তার সহায় সম্বলও বসতবাড়ি জবর দখল করে নিয়েছে। প্রবাসী আব্দুল হক  দেশে থাকাবস্থায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র অঙ্গসংগঠন উপজেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি দায়িত্ব পালন করছিলেন।

এসময় সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর নিখোঁজ হলে বিষয়টি নিয়ে বিভিন্ন কর্মসূচীতে সক্রিয় ভাবে অংশ নিয়ে স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগ নেতাদের রোষানলে পড়েন। মামলা হামলার পাশাপাশি হন অপহরণের স্বীকার। এক পর্যায়ে নিজের জীবন রক্ষা  রাতের আধারে প্রবাসে চলে যান। তিনি প্রবাসে থাকলেও সন্ত্রাসীর কবল থেকে রক্ষা পাচ্ছেন না তার নিরিহ পিতা-মাতাসহ স্বজনরা।

জানা যায়, ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়নের তাজপুর গ্রামের আছমত উল্যা ওরফে কাঁচা মিয়ার ছেলে স্থানীয় ভাবে বিএনপির রাজনীতে সক্রিয় ছিলেন। এক সময় তিনি আওয়ামী লীগের কথিত কর্মী কতৃক অপহরণের স্বীকার হন এবং মুক্তিপন দিয়ে প্রাণে রক্ষা পান। বিষয়টি নিয়ে থানায় অভিযোগ করতে গেলে উল্টো হয়রানীর স্বীকার হন। বরং সন্ত্রাসীরা রাজনৈতিক ভাবে তাকে নাজেহাল করতে একের পর এক মিথ্যা মামলা ও হামলা চালিয়ে পারিবারিক সম্পত্তি দখলের পায়তারা চালায় এবং স্থানীয় নতুন বাজারস্থ তার জায়গাটি জোরপূর্বক দখল নেয় সন্ত্রাসীরা।

এ ঘটনায় ২০১৭ সালে থানায় লিখিত অভিযোগ দিতে গেলে পুলিশ অভিযোগ নিতে অপারগতা প্রকাশ করলে বাধ্য হয়ে তিনি আদালতে মামলা করেন। মামলায় আসামী করা হয়। উপজেলার নতুন বাজার এলাকার খাতুপুর গ্রামের আওয়ামী লীগ নেতা সৈয়দুল ইসলাম ও তাজপুর গ্রামের আলী হোসেন গংদের। মামলার পর আব্দুল হকসহ তার পরিবারের সদস্যদের নির্যাতনসহ গুম খুনের হুমকি দেয় সন্ত্রীসরা। বাধ্য হয়ে জীবন রক্ষায় বৃদ্ধ মা-বাবাকে দেশে রেখে স্ত্রী সন্তান নিয়ে প্রবাসে পাড়ি জমান আব্দুল হক। আব্দুল হক প্রবাসে যাওয়ার পর ২০১৭ সালে দায়েরকৃত মামলায় দীর্ঘ স্বাক্ষ্য-প্রমাণ শেষে ২০১৯ সালের ১২ অক্টোবর সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল হকের পক্ষে রায় প্রদান করেন। রায়ে আব্দুল হকের দখল হওয়া জায়গা ফিরে পেতে থানা পুলিশকে সহায়তা প্রদানের নির্দেশ দেন। কিন্তু আদালতের রায়ের পরও নিজের জায়গাটি ফেরত পায়নি প্রবাসীর পরিবার। একপর্যায়ে সন্ত্রাসীরা ডাকযোগে চিঠির মাধ্যমে আব্দুল হকের পরিবারের কাছে বড় অংকের চাঁদা দাবি করে।

এ বিষয়ে থানায় অভিযোগ দিলে পুলিশ তাৎক্ষনিক সন্ত্রাসী আলী হোসেনকে আটক করে। পরে দলীয় প্রভাব খাটিয়ে আটককৃতকে থানা থেকে ছাড়িয়ে নিয়ে আসে সন্ত্রাসীরা।  অপরদিকে মামলাটি দেখবাল করার অপরাধে আব্দুল হকের ভাগ্নে সুমন মিয়াকে গোলাপগঞ্জ থানার একটি রাজনৈতীক মামলায় জড়িয়ে দেয় সন্ত্রীরা। এ নির্যাতন নিপিড়নের বিষয়ে আব্দুল হকের পরিবারে স্থানীয় আওয়ামী লীগের পদস্থ নেতাদের স্বরনাপন্ন হলেও কোনো কাজ হয়নি।

বরং অভিযোগ করায় আবারও সন্ত্রাসীরা আব্দুল হকের বাড়িতে হামলা চালিয়ে বৃদ্ধ মা-বাবাকে নির্যাতন করার পাশাপাশি আব্দুল হকের বৃদ্ধ পিতাকে একটি রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলায় আসামী করা হয়। যা নিয়ে বিভিন্ন সময়ে একাধিক জাতীয় ও স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশ হয়। এরই ধারাবাহিকতায় চলতি বছরের মে মাসে আওয়ামী লীগ নেতা সৈয়দুল, এপ্যাল ও আলী হোসেনের নেতৃত্বে একাধিক যুবলীগ ও ছাত্রলীগ নেতা কাঁচা মিয়ার বাড়িতে গিয়ে আব্দুল হক দেশে ফিরলে হত্যার হুমকি প্রদান করার পাশাপাশি ভাগ্নে সুমন মিয়ার সন্ধান চেয়ে গালিগালাজ করে। এবং এসে স্থানীয় নতুন বাজারে থাকা আব্দুল হকের নামীয় জায়গায় জোরপূর্বক অবৈধ ঘর নির্মান করে ব্যবসা শুরু করে।

এসব বিষয়ে আব্দুল হক দেশে অবস্থানরত বৃদ্ধ পিতা-মাতাসহ আত্বীয়-স্বজনদের নিরাপত্তা নিশ্চিতের জন্য প্রবাসে থেকে আওয়ামী লীগ নেতা সৈয়দুল ইসলাম সৈয়দ, যুবলীগ নেতা মুহিবুর রহমান ও আলী হোসেনকে অভিযুক্ত করে প্রবাসী কল্যাণ সেলে লিখিত ভাবে একাধিক অভিযোগ প্রেরণ করলেও কোনো কাজ হয়নি।  নিরোপায় হয়ে বিষয়টি নিয়ে সিলেট রেঞ্জ ডিআইজি বরাবরে লিখিত অভিযোগ করেছেন প্রবাসীর পিতা ওসমানীনগর উপজেলার দয়ামীর ইউনিয়নের তাজপুর গ্রামের আছমত উল্যা ওরফে কাঁচা মিয়ার স্ত্রী প্রবাসী আব্দুল হকের বৃদ্ধা মা হনুফা বিবি।

এ বিষয়ে জানতে চাইলে সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন বলেন, প্রবাসী আব্দুল হক ও তার বৃদ্ধা মায়ের দাখিলকৃত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তাধিন আছে সত্যতা পেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। রাজনৈতীক প্রতিহিংসামূলক মামলা নিয়ে কথা হলে তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় দেশের যে কোন ব্যক্তি, যে কোনো দল সমর্থন করতে পারে। তাকে হয়রানী করা আইন পরিপন্থি।

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেল.....

স্টাফ রিপোর্টার ।। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রিজিয়ন কমান্ডারস্ (চট্টগ্রাম, সরাইল ও কক্সবাজার রিজিয়ন .....

নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। দেশের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। তিনি বর.....

‘বাজেটে আমলাদের খাতির করা হয়ে.....

স্টাফ রিপোর্টার ।। ২০২১-২২ অর্থবছরের বাজেট সাধারণ মানুষের জন্য নয়। এই বাজেটে আমলাদের খাতির করা হয়েছে বলে মন.....

একসঙ্গে ৫০টি মডেল মসজিদ উদ্বো.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। মুজিববর্ষ উপলক্ষে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসল.....

করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্ব এ্যাক্রেডিটেশন দিবস ২০২১’ উদযাপন দেশের জাতীয় মান অবকাঠামো উন্ন.....

বুধবার থেকে চলবে আরও ১৯ জোড়া ট.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। বৈশ্বিক মহামারি নিয়ন্ত্রণের বিধিনিষেধের মধ্যে আরও ৯ জোড়া আন্তঃনগর এবং ১০ জোড়া মেই.....

দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দ.....

অনলাইন ডেস্ক ।। স্বাস্থ্যখাতের দুর্নীতির সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহ.....

বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা বাঙালি জাতির মুক্তির সনদ। ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস। জাতির .....

বৃষ্টিতে ঢাকার বিভিন্ন রাস্ত.....

নিজস্ব প্রতিবেদক । । রাজধানীতে আজ মঙ্গলবার সকাল থেকেই ঝুমবৃষ্টি। গ্রিনরোড, পান্থপথ, ধানমন্ডি, তেজতুরী বাজার.....

অবশেষে ঢাকায় পৌঁছেছে ফাইজারে.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক | দীর্ঘ প্রতিক্ষার পর ফাইজারের ১ লাখ ৬০০ ডোজ টিকার চালান ঢাকায় এসেছে। সোমবার (৩১ মে) রাত .....

চলমান বিধিনিষেধ বাড়ল ৬ জুন পর্.....

স্টাফ রিপোর্টার : দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান বিধিনিষেধের মেয়াদ আরও সাত দিন বাড়ানো হয়.....

জাতিসংঘের অধীনে বিশ্বের যেকো.....

অনলাইন ডেস্ক ॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধীনে বিশ্বের যেকোনো প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সদা প্র.....