• ঢাকা
  • শুক্রবার, ৩০ Jul ২০২১ | ১৪ শ্রাবণ, ১৪২৮

ফেনীর রাজবাড়ী সহ বেশিরভাগ ইউনিয়ন ভূমি অফিসে ভয়াবহ দুর্নীতি

ফেনীর রাজবাড়ী সহ বেশিরভাগ ইউনিয়ন ভূমি অফিসে ভয়াবহ দুর্নীতি

এস এইচ খোকন, ফেনী ।। সারা দেশে সহকারী কমিশনার (ভূমি) বা এসিল্যান্ডরা ভ্রাম্যমান আদালত বসিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভূমিকায় নানা অপরাধের বিচার কার্য চালিয়ে যাচ্ছেন। ফসলি জমিনের মাটি কাটা, বাল্য বিবাহ, বেআইনী ইট ভাটাসহ নানা অপরাধের জন্য এ কর্মকতার্রা অনবরতই ভ্রাম্যমান আদালত বসিয়ে অপরাধীদের জেল জরিমানা দিয়ে যাচ্ছেন। এতে গন—মানুষের প্রশংসা কুড়াচ্ছেন এ নির্বাহী ম্যাজিস্ট্রেটগন। অথচ স্বয়ং এ ম্যাজিস্ট্রেটদের অফিসেই চলছে বছরের পর বছর ধরে ঘুষ বাণিজ্যের এক রমরমা ব্যবসা। এ অফিসগুলোতে টাকা ছাড়া ফাইল নড়ে না। প্রতি টেবিলে টাকা দিয়ে ফাইল ছাড়িয়ে নিতে হয়। এদের ঘুষ বাণিজ্য প্রকাশ্য দিবালোকে ওপেন সিক্রেট। এ বেআইনী ঘুষ বাণিজ্য যেন অনেকটা বৈধতায় রূপ নিয়েছে। এরা আকারে ইঙ্গিতে বোঝাতে চায় এ ঘুষ বৈধ ও বাধ্যতামূলক। এ যেন অন্যায় কিছু নয়।

সরকার জমি জমার নামজারী জমাখারিজের জন্য খরচ ১১৭০/— টাকা এবং সময় ২৮ দিন নির্ধারন করে দিলেও এরা জমা খারিজের খরচ বাবত মানুষ থেকে ১৫—২০ হাজার টাকা ও সময় নেন ৩/৪ মাসের কম নয়। তাদের কাঙ্খিত ঘুষ না পাওয়া পর্যন্ত এরা গনমানুষকে আজ না কাল বলে অহেতুক ঘুরাতে থাকে।

ফেনী সদর উপজেলা ভূমি অফিস ফেনী শহরের রাজবাড়ীতে। এখানে ফেনী পৌরসভা ভূমি অফিসও রয়েছে। ফেনী শহর সহ আশ পাশ এলাকার জায়গা জমিনের দাম আকাশ চুম্বী হওয়ায় এসব জায়গা জমিনের কাগজপত্র প্রস্তুত করতেও এ রাজবাড়ী ভূমি অফিসকে দিতে হয় লক্ষ লক্ষ টাকা ঘুষ। জমির পরিমান বেশী হলে খতিয়ানে কম দেখানোর হুমকি দিয়েও এরা ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। ভূমি দস্যুরা টাকার বিনিময়ে জাল খতিয়ানসহ নানা জাল কাগজপত্র প্রস্তুত করে নেয় এদের কাছ থেকে। এদের কাছে দু’ ধরনের খাজনার রশিদ থাকে। দু’নাম্বার খাজনার রশিদ দিয়ে ভুক্তভোগীদের থেকে ১০—২০ হাজার টাকা আদায় করে। পরে আসল খাজনার রশিদের মাধ্যমে মাত্র ২/৩শত টাকা সরকারী কোষাগারে জমা দেয় দূনীর্তিবাজ ভুমি কর্মকতার্রা। বিশ্বস্ত সুত্রে জানা গেছে, দূনীর্তির এই কালো টাকা অনেক উপরে পর্যন্ত যায়। ভুমি অফিসের উমেদার, চেইনম্যান, সার্ভেয়ার, কানুনগো, পিয়ন, কেরানী থেকে শুরু করে উপরের পদের বড় কর্মকতার্রাও এ টাকার হিস্যা নেয়। ফেনী সদর উপজেলা ভুমি অফিসের কর্মকতার্রা তাদের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের মাধ্যমে মানুষের সাথে টাকা লেনদেন করে থাকে। কর্মকতার্রা সরাসরি লোকজনের সাথে কথা বলতে চায় না। এরা নিম্ন শ্রেণীর কর্মচারীদের দিয়ে ভুক্তভোগীদের থেকে টাকা হাতিয়ে নেয়। এ নিম্ন শ্রেণীর কর্মচারীরা আবার তাদের পালিত দালালের সাথে টাকা লেনদেনের চুক্তিবদ্ধ হয়। এভাবে সুনির্দিষ্ট একটি চেইন মেইনটেইনের মাধ্যমে সিন্ডিকেট সাজিয়ে এরা এসব ঘুষ বাণিজ্যের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এতে কর্মকতার্রা অর্থ লেনদেনের কথা বেমালুম অস্বীকার করে বসে। কারন অর্থ লেনদেন হয় দালাল অথবা চতুর্থ শ্রেণীর কর্মচারীদের মাধ্যমে। ফেনী জেলার ভূমি অফিস গুলোতে কয়েক হাজার দালাল তৎপর রয়েছে। ফেনীর রাজবাড়ীর ভুমি অফিসে সারাদিনে কমবেশী ৫শত দালালের যাতায়াত রয়েছে এবং যে কোন সময়ে কম—বেশী ৫০ জন দালালের উপস্থিতি দেখা যায়। রাজবাড়ীর ভুমি অফিসে কোন ভুক্তভোগী যাওয়া মাত্রই চেইনম্যান আফছার ও উমেদার ফয়সাল জানতে চায় খাতায় নাম লিখা হয়েছে কিনা। তাদের চাহিদা মতে টাকা দিলেই খাতায় নাম লিখা হয় বলে জানা গেছে। তাছাড়া জেলার সব ভুমি অফিস গুলোতেই সারাদিনই দালালদের ঘুর ঘুর করতে দেখা যায়।

এ বিষয়ে ফেনী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মাহমুদ ভুঁইয়ার সাথে কথা বললে তিনি বিগত ১ মাস আগে এ অফিসে এসিল্যান্ড হিসেবে যোগদান করেছেন বলে জানালেন। তাছাড়া তিনি প্রশাসনের প্রয়োজনে সারাদিন ভ্রাম্যমান আদালত নিয়ে ব্যস্ত থাকায় নিজ অফিসের দিকে নজর দিতে পারেননি বলে জানালেন। এছাড়াও তিনি এসব অভিযোগের বিষয়ে কোন ভুক্তভোগীর অভিযোগ পাননি বলে জানালেন। এ অফিসের কানুনগো নেপাল চন্দ্র ধর, সার্ভেয়ার সাখাওয়াত হোসেন, চেইনম্যান আফছার, উমেদার ফয়সাল সহ সকল কর্মকতার্ কর্মচারীদের সাথে কথা বললে তারা এসব অভিযোগ বেমালুম অস্বীকার করলেন।

দাগনভুঞা উপজেলাধীন জায়লস্কর ইউনিয়ন ভূমি অফিসের ভুমি সহকারী কর্মকতার দ্বীলিপ কুমার নাথ সহ ওই অফিসের অন্যান্য কর্মচারীদের সাথে কথা বললে তারা এসব অভিযোগ অস্বীকার করলেন।

তবে অন্য দিকে ফেনী থানাধীন পাঁচগাছিয়ার মফিজ উদ্দিনের ছেলে আরিফ উদ্দিন, মাষ্টার পাড়ার পরিতোষ মজুমদার, দাগনভুঞার জায়লস্কর ইউনিয়নের ধর্মপুর গ্রামের মৃত ইমান আলীর ছেলে হারিছ আহাম্মদ, মৃত আবদুল করিমের ছেলে আবদুল মালেক, মৃত বঙ্কিম চন্দ্র নাথের ছেলে সমরেন্দ্র নাথ ওরপে লক্ষণ মাষ্টার সহ নাম প্রকাশে অনিচ্ছুক বহু লোকের সাথে কথা বলে এসব অভিযোগের সত্যতা নিশ্চিত হওয়া গেছে।

৮ আগস্ট থেকে ১৮ বছর বয়সীরা টিক.....

বিশেষ প্রতিনিধি ।। দেশে টিকা নেওয়ার বয়সসীমা ৫ বছর কমিয়ে ২৫ বছর নির্ধারণ করা হয়েছে। যাদের বয়স ২৫ বছর, তারা এখন .....

২৫ বছর হলেই নেওয়া যাবে করোনার .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। টিকা নিবন্ধনের বয়স আরও কমিয়ে আনা হয়েছে। এখন থেকে বয়স পঁচিশ হলেই টিকার জন্য নিবন্ধন .....

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ‘ফেরি শাহজালাল’ -এর পদ্মা .....

ভুল পরিকল্পনার কারণে ভাঙতে হচ.....

অনলাইন ডেস্ক ।। ভুল পরিকল্পনার মাশুল দিতে ভাঙতে হবে ঢাকার মোহাম্মদপুরে বুড়িগঙ্গা নদীর ওপর নির্মিত শহীদ বু.....

অবশেষে উদ্ধার হলো পরিকল্পনাম.....

অনলাইন ডেস্ক ।। অবশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ছিনতাই হওয়া ফোনটি উদ্ধার করেছে পুলিশ। সোমবার বেলা ১.....

শিমুলিয়ায় ঘরমুখো মানুষের ভি.....

অনলাইন ডেস্ক ।। ঈদের আগে রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষ। সোমবার স.....

ভ্যাকসিন সবাই পাবে: প্রধানমন্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পর্যায়ক্রমে সবাইকে করোনার ভ্যাকসিন দিতে সরকার উদ্যোগ .....

নিয়ম মেনে যাত্রী পরিবহন করতে হ.....

অনলাইন ডেস্ক ।। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘যাত্রী পরিবহনের ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া আদ.....

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২৩ কিলো.....

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৩ কিলোমিটার এলাকাজুড়ে রাত থেকেই থেমে থেমে যানজট রয়েছে। এদিকে, বঙ্গবন্ধু সেতুপূর্ব .....

সৎ-যোগ্যদের সেনাবাহিনীর নেতৃ.....

স্টাফ রিপোর্টার ।। সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদগুলোর জন্য নিরপেক্ষতার সঙ্গে যোগ্য নেতৃত্ব খুঁজে বের করতে স.....

অনলাইনে টিকিট কেনায় ভোগান্তি .....

অনলাইন ডেস্ক ।। ট্রেনের টিকিট কাটতে যে ভোগান্তি হচ্ছে, সেটা অস্বাভাবিক কিছু না বলে মন্তব্য করেছেন রেলমন্ত্র.....

সরকারি হাসপাতালের জনবলের তাল.....

নিজস্ব প্রতিবেদক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের সব জেলা-উপজেলার সরকারি হাসপাতালের জনবলের তালিকা প.....