• ঢাকা
  • শুক্রবার, ৩০ Jul ২০২১ | ১৪ শ্রাবণ, ১৪২৮

বহদ্দারহাটে পুলিশের প্রশ্রয়ে চলছে সড়ক ও ফুটপাত দখলের নৈরাজ্য

বহদ্দারহাটে পুলিশের প্রশ্রয়ে চলছে সড়ক ও ফুটপাত দখলের নৈরাজ্য

আবছার উদ্দিন অলি, চট্টগ্রাম : চট্টগ্রাম নগরীর ব্যস্ততম মোড় বহদ্দারহাট। আর এই এলাকা ঘিরে চলছে সড়ক ও ফুটপাত দখলের নৈরাজ্য। সর্বশেষ চসিকের বিদায়ী প্রশাসক খোরশেদ আলম সুজন উচ্ছেদ অভিযান চালানোতে কিছুটা স্বস্তি ফিরেছিল। তবে চসিক নির্বাচনের পর থেকে ফের দখলে চলে গিয়েছে বহদ্দারহাটের ফুটপাত ও সড়ক। বর্তমান মেয়র এম রেজাউল করিম চৌধুরী বহদ্দারহাটের ঐতিহ্যবাহী বহদ্দার বাড়ির সন্তান। তিনি সেখানেই বসবাস করেন। দায়িত্ব গ্রহণের পাঁচ মাস অতিক্রম হচ্ছে, এখনো নিজ এলাকা বহদ্দারহাটের ফুটপাত ও সড়ক দখলমুক্ত করতে পারেননি। স্থানীয়দের প্রত্যাশা যেন ডুবতে শুরু করেছে। বহদ্দারহাট মোড়ে ফুটপাতে পা রাখার জায়গাটিও নেই। হক মার্কেটের সামনে থেকে কাঁচাবাজারের মুখ পর্যন্ত ফলের দোকানে ছেয়ে গিয়েছে। পথচারীদের রীতিমতো রাস্তা বেঁয়ে হাটতে হয়।

এসব ফল বিক্রেতারা জানান, তারা এককালীন পঞ্চাশ হাজার টাকা ও দৈনিক পাঁচশো থেকে দুই হাজার পর্যন্ত চুক্তিতে ফুটপাতে দোকান বসিয়েছেন। বিকাল হতেই বেড়ে যায় দোকানের সংখ্যা। বিভিন্ন পণ্যের দোকান সড়কেও চলে আসে। কেউ কেউ ভ্যান গাড়িতে সড়কের অর্ধেক জুড়ে দখলে চলে যায়। এসব দোকানের চাঁদার রেট অবশ্য ফুটপাতের স্থায়ী দোকানের চেয়েও কম। অভিযোগ রয়েছে, তাদের কাছ থেকে আদায় করা হয় পঞ্চাশ থেকে দুইশো টাকা পর্যন্ত। আর ফুটপাত ও সড়কের দোকানীদের দিনে অন্তত চার দফা চাঁদা পরিশোধ করতে হয়। জায়গা নির্ধারণ ও ব্যবসার ধরণ অনুযায়ী এককালীন টাকা এখানকার নিয়ন্ত্রক সন্ত্রাসী ফ্রুট সোহেলের হাতে দিতে হয়। এরপর থেকে দৈনিক ভাড়ার নামে চাঁদা তুলে সোহেলের ভাই রুবেল ওরফে পাঙ্গাস, ধামা জুয়েল, ভাগিনা মহিউদ্দিন। সোহেল ও জুয়েলের বিরুদ্ধে চারটি মামলায় পরোয়ানা রয়েছে, রুবেলের বিরুদ্ধে ছিনতাইসহ দুইটি মামলা রয়েছে। চাঁদাবাজি প্রথা থেকে পিছিয়ে নেই পুলিশও ! চান্দগাঁও থানা ও বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির হয়ে কনস্টেবল আনিস ও ইমন প্রতিদিন টাকা তুলে। তারা মূলত পুলিশের ক্যাশিয়ার হিসেবে পরিচিত এখানে।

স্থানীয় এলাকাবাসী জানান, এই কর্মস্থলে অন্তত ৮-১০ বছর কর্মরত আছেন তারা। যদিও পুলিশের চাকরিতে দীর্ঘদিন এক জায়গা থাকা সম্ভব নয়।

বহদ্দারহাট পুলিশ বক্স এর ইনচার্জ অধীর চৌধুরী বলেন, আমরা প্রতিদিন ফুটপাত ও রাস্তা হতে অবৈধ দখলদারদের উচ্ছেদ করছি। কিন্তু, ২/৩ দিন পর আবার ভাসমান হকার ও ফেরীওয়ালারা নির্ধারিত স্থান দখল করে বসে। এ বিষয়টি আমরা আমাদের উর্ধত্বন কর্তৃপক্ষ কে জানাই। এরপরও আমরা আর কি করতে পারি?

পুলিশের প্রশ্রয়ে চাঁদাবাজির বিষয়ে অধীর চৌধুরী বলেন, এগুলো সব মিথ্যা কথা। এখানে কোন চাঁদাবাজী হয় না। কনস্টেবল আনিস ও ইমনের চাঁদা তুলা প্রসংগে জানতে চাইলে তিনি আরও বলেন, কনস্টেবল আনিস ২১ দিনের ছুটিতে এবং ইমন এখান থেকে বদলী হয়ে গিয়েছে।

কনস্টেবল আনিস দীর্ঘদিন যাবৎ বহদ্দারহাট পুলিশ বক্স এ কর্মরত থাকা প্রসংগে বলেন, ২০১৫ সাল হতে সে এখানে কর্মরত এবং আনিস ও ইমনের চাঁদাবাজীর সম্পৃক্ততার কথা তিনি অস্বীকার করেন। সড়ক জুড়ে অবৈধ পরিবহন স্ট্যান্ডের ছড়াছড়ি। ফরিদের পাড়ার তালতলা মোড় হয়ে বহদ্দারহাট ওয়েল ফুড পর্যন্ত গড়ে উঠেছে একটি মাইক্রোবাস স্ট্যান্ড। এই সড়কে চলাচলে ফরিদের পাড়ার অন্তত বিশ হাজার বাসিন্দা নানা ভোগান্তির সম্মুখীন হন। স্ট্যান্ড কেন্দ্রিক বেড়েছে বখাটেদের আড্ডা। ফলে মহিলাদের ইভটিজিং ঘটনা মারাত্মক ভাবে বেড়েছে। পাশাপাশি সন্ধ্যা নামতেই এই সড়কে ছিনতাইয়ের কবলে পড়ছেন মানুষ। দীর্ঘদিনের নরক যন্ত্রণা এই মাইক্রোবাস স্ট্যান্ড স্থায়ীভাবে উচ্ছেদের দাবি জানান স্থানীয় বাসিন্দারা। এটি নিয়ন্ত্রণ করছে রুবেল, আবছারসহ কয়েকজন। পাশেই রয়েছে আরো একটি মাইক্রোবাস স্ট্যান্ড। সেটি মদিনা হোটেলের সামনের সড়কে। বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির সামনেই সড়কের এক পাশ দখল করে বসানো হয়েছে রেজিস্ট্রেশন বিহীন অবৈধ টেম্পো স্ট্যান্ড।  বহদ্দারহাট মোড় ঘিরে সড়ক ও ফুটপাতের এসব অপকর্মে স্থানীয় সন্ত্রাসীদের পাশাপাশি থানা ও ফাঁড়ি পুলিশের বিতর্কিত ভূমিকা রীতিমতো প্রশ্নবিদ্ধ। নানা অভিযোগে ফাঁড়ির ইনচার্জ এস আই রূপক কান্তি চৌধুরীকে গত ১৬ মার্চ বদলি করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এরপর চার্জ নেন এস আই অধীর চৌধুরী। এতেও কোন পরিবর্তন আসেনি এলাকাটিতে।

অভিযোগ রয়েছে, অধীর চৌধুরীও সেই বিতর্কিত রূপকের পথেই হাটছেন। অপকর্মে জড়িতদের নানা সহযোগীতা করার অভিযোগ এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে। সরেজমিনে বহদ্দারহাট কাঁচাবাজার পরিদর্শন করে দেখা যায়, সিটি কর্পোরেশনের নির্ধারিত ভবনের অলিগলি দখল করে বসানো হয়েছে মাছসহ বিভিন্ন দোকান। ক্রেতাদের চলাচলেও দুর্ভোগে পড়তে হচ্ছে। পর্যাপ্ত আলো বাতাসও বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়া, এখানে ক্রেতা ঠকানোর ঘটনাও ঘটছে নিয়মিত। ওজনে মারাত্মক ভাবে চুরি করা যেন সিস্টেমে পরিণত হয়েছে। কেউ প্রতিবাদ করলে তাকে উল্টো হেনস্তা করা হয়, এমনকি উল্টো পুলিশ দিয়ে হয়রানি করানোর অভিযোগ রয়েছে। এর চেয়ে ভয়াবহ চিত্র মূল ভবনের বাইরে। বাজারের পাশ দিয়ে নিউ সিডিএ আবাসিক ও ফরিদের পাড়ার সড়কটি অস্তিত্ব হারিয়েছে অবৈধ কাঁচাবাজারে। এই সড়কের দুই পাশে অন্তত তিনশো দোকান বসানো হয়েছে। আর এই চিত্র আজ নতুন নয়, দীর্ঘকাল যাবত চলে আসছে। ফলে গাড়ি তো দূরের কথা, একটি রিক্সা চলাচলেও মারাত্মক বেগ পেতে হয়।

নিউ সিডিএ আবাসিকের বাসিন্দারা জানান, তারা সিডিএ থেকে প্লট কিনে বাড়ি করেছেন।  সিটি কর্পোরেশনকে সর্বোচ্চ হোল্ডিং ট্যাক্সও দিচ্ছেন। তবুও তারা নাগরিক সেবা থেকে বঞ্চিত। তাদের প্রধান সড়কটি অস্তিত্ব হারিয়েছে অবৈধ বাজারে। এ থেকে পরিত্রাণ চান তারা। সড়ক দখল করে বাজার গড়ে তোলার নেপথ্যে রয়েছে বাজার কমিটির নামে কথিত দুই নেতা ও স্থানীয় সন্ত্রাসী গ্রুপ।

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, আমার বাড়ীর সামনে ও পেছনে যেখানেই হোক না কেন রাস্তাঘাট ও ফুটপাত দখলের বিরুদ্ধে অভিযান চলছে। সিডিএ, পরিবেশ অধিদপ্তর ও চসিক একযোগে বর্ষাকাল-কে সামনে রেখে অবৈধ দখলের বিরুদ্ধে জোরালো অভিযান চালিয়ে যাচ্ছে। এখানে রাজনৈতিক পরিচয় এবং প্রভাবশালী যেই হোক না কেন, কারো ব্যাপারেই ছাড় নেই। বহদ্দারহাটের ফুটপাথে চাঁদাবাজির বিষয়টি দেখার দ্বায়িত্ব সিএমপি কর্তৃপক্ষের।

চট্টগ্রাম নগরীর ফুটপাত দখল ও চাঁদাবাজি প্রসঙ্গে এডভোকেট প্রতাপ পাল বলেন, সড়ক ও ফুটপাতে চাঁদাবাজি আর অবৈধ দখলের পেছনে রয়েছে রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়। এটি যতদিন বন্ধ করা যাবে না, অবৈধ দখলের সুফল মিলবে না।

৮ আগস্ট থেকে ১৮ বছর বয়সীরা টিক.....

বিশেষ প্রতিনিধি ।। দেশে টিকা নেওয়ার বয়সসীমা ৫ বছর কমিয়ে ২৫ বছর নির্ধারণ করা হয়েছে। যাদের বয়স ২৫ বছর, তারা এখন .....

২৫ বছর হলেই নেওয়া যাবে করোনার .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক ।। টিকা নিবন্ধনের বয়স আরও কমিয়ে আনা হয়েছে। এখন থেকে বয়স পঁচিশ হলেই টিকার জন্য নিবন্ধন .....

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ‘ফেরি শাহজালাল’ -এর পদ্মা .....

ভুল পরিকল্পনার কারণে ভাঙতে হচ.....

অনলাইন ডেস্ক ।। ভুল পরিকল্পনার মাশুল দিতে ভাঙতে হবে ঢাকার মোহাম্মদপুরে বুড়িগঙ্গা নদীর ওপর নির্মিত শহীদ বু.....

অবশেষে উদ্ধার হলো পরিকল্পনাম.....

অনলাইন ডেস্ক ।। অবশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ছিনতাই হওয়া ফোনটি উদ্ধার করেছে পুলিশ। সোমবার বেলা ১.....

শিমুলিয়ায় ঘরমুখো মানুষের ভি.....

অনলাইন ডেস্ক ।। ঈদের আগে রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষ। সোমবার স.....

ভ্যাকসিন সবাই পাবে: প্রধানমন্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পর্যায়ক্রমে সবাইকে করোনার ভ্যাকসিন দিতে সরকার উদ্যোগ .....

নিয়ম মেনে যাত্রী পরিবহন করতে হ.....

অনলাইন ডেস্ক ।। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘যাত্রী পরিবহনের ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া আদ.....

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২৩ কিলো.....

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৩ কিলোমিটার এলাকাজুড়ে রাত থেকেই থেমে থেমে যানজট রয়েছে। এদিকে, বঙ্গবন্ধু সেতুপূর্ব .....

সৎ-যোগ্যদের সেনাবাহিনীর নেতৃ.....

স্টাফ রিপোর্টার ।। সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদগুলোর জন্য নিরপেক্ষতার সঙ্গে যোগ্য নেতৃত্ব খুঁজে বের করতে স.....

অনলাইনে টিকিট কেনায় ভোগান্তি .....

অনলাইন ডেস্ক ।। ট্রেনের টিকিট কাটতে যে ভোগান্তি হচ্ছে, সেটা অস্বাভাবিক কিছু না বলে মন্তব্য করেছেন রেলমন্ত্র.....

সরকারি হাসপাতালের জনবলের তাল.....

নিজস্ব প্রতিবেদক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের সব জেলা-উপজেলার সরকারি হাসপাতালের জনবলের তালিকা প.....