Ad: ০১৭১১৯৫২৫২২
৩০শে মে, ২০২৩ খ্রিস্টাব্দ || ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী

কুমিল্লার মাঠ মাতাচ্ছে ডাব বেগুন

বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

দেখতে ডাবের মতন, তাই নাম দেয়া হয়েছে, ‘ডাব বেগুন’।  যা কিনা সগৌরবে কুমিল্লার মাঠ মাতাচ্ছে ।এর আগে কুমিল্লার চান্দিনা উপজেলার মাঠে লাউ বেগুন দেখা যায়। জেলার বুড়িং উপজেলার সোন্দ্রম, ভয়েরপাড় গ্রামের মাঠে এই ডাব বেগুন চাষ হয়েছে। প্রতিটি গাছে ১২-১৩টা বেগুন ধরে। একটি বেগুনের ওজন ৭শ’ থেকে ৮শ’ গ্রাম। সেই হিসেবে প্রতি গাছ থেকে প্রায় ১০ কেজি বেগুন পাওয়া যায়।
ব্যতিক্রম জাত হওয়ায় বাজারে চাহিদা বেশি। ভালো দাম পেয়ে খুশি কৃষকরাও।

সোন্দ্রম গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, কৃষি বিভাগের পরামর্শে ২৫শতক জমিতে ডাব বেগুনের চাষ করেছি। এতে ১৫হাজার টাকা খরচ হয়েছে। ৪০ টাকা কেজি দরে বিক্রি করছি। আশা করছি ৩লাখ টাকা বিক্রি করতে পারবো।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফখরুল আলম ভুইয়া বলেন, এই ডাব বেগুনের যথেষ্ট চাহিদা রয়েছে। আমাকে প্রতিদিন কৃষকরা তাদের চাহিদার কথা বলছেন।

ভারপ্রাপ্ত উপজেলা কৃষি কর্মকর্তা বানিন রায় বলেন, আমার পূর্বের কর্মস্থল নেত্রকোনার বারহাট্টা থেকে এই ডাব বেগুনের বীজ এনেছি। এগুলো আমাদের ২৭টি ব্লকে বিতরণ করা হয়েছে। এ বেগুনের স্বাদ ভালো ও নরম। সাইজ বড়। এই বেগুন চাষের মাধ্যমে কৃষকরা লাভবান হতে পারবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, এটি মূলত বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বেগুন। কুমিল্লার মাঠে বিভিন্ন জাতের বেগুন রয়েছে। তার চাহিদাও রয়েছে। ডাব বেগুনও তেমনি কৃষক ও ভোক্তার মাঝে তার অবস্থান করে নিতে পারবে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।