Ad: ০১৭১১৯৫২৫২২
২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই গড়ে উঠেছে পুরাতন টায়ার পোড়ানোর কারখানা

অনলাইন ডেক্স
ফেব্রুয়ারি ২১, ২০২৩ ৮:৪৩ অপরাহ্ণ
Link Copied!

ইসমাঈল হোসেন:

সাভারে ভাকুতা ইউনিয়নের হিন্দু ভাকুতা গ্রামে গড়ে উঠেছে বেশ কয়েকটি গাড়ীর পুরাতন টায়ার পোড়ানোর কারখানা। পুরাতন টায়ার পুড়িয়ে বের করা হয় জ্বালানি তেল। কিছু অসাধু ব্যবসায়ীরা এই তেল অকটেন, পেট্রোল এর সাথে মিশিয়ে বিক্রি করে থাকে। সাভার ভাকুতা ইউনিয়নে প্রায় ১০-১২ টি কারখানা রয়েছে।

প্রতিটি কারখানা দিনে প্রায় ৩-৪ হাজার লিটার তেল উৎপাদন করে থাকে। এই কারখানা গুলোর কোন প্রকার পরিবেশ অধিদপ্তর এর ছাড়পত্র না থাকার কারণে রাতের অন্ধকারে কাজ করে থাকে। দিনের বেলা কারখানা গুলো বন্ধ থাকে কারণ এতে প্রচুর পরিমানে ধোয়ার সৃষ্টি হয়। স্হানীয়দের অভিযোগ এই কারখানা গুলোর কারণে তাদের জীবন যাপন অতিষ্ঠ হয়ে পড়েছে। অতিরিক্ত ধোঁয়ার কারণে শ্বাসকষ্ট, হাপানি, হৃদরোগ সহ নানাবিধ রোগব্যাধি প্রকট আকার ধারণ করেছে। এছাড়া কৃষি জমির উপর ব্যাপক প্রভাব পড়েছে। ধোঁয়ার কারণে এখানকার শাক সবজি ও অন্যান্য ফসল নষ্ট হয়ে যাচ্ছে। ফসলের উপর কালো রংয়ের একটা স্তর পড়ে যায়।

স্হানীয়রা বলছে এই এলাকাটা হিন্দু এলাকা হওয়ার কারণে কারখানার মালিকরা তাদের বিভিন্ন ভাবে ভয় দেখিয়ে এমনকি চাঁদাবাজি মামলা দিয়ে তাদেরকে জিম্মি করে রাখছে। এলাকার বাসিন্দারা স্হানীয় ইউপি চেয়ারম্যান এর কাছে অনেকবার অভিযোগ করেও কোন সমাধান পায়নি। সাভার উপজেলা নিবাহী কমকতার নিকট জানতে চাইলে তিনি বলেন এ ব্যাপারে আমার লিখিত অভিযোগ আসছে, আমি পরিবেশ অধিদপ্তর এ চিঠি পাঠিয়েছি, এখন পযন্ত কোন সাড়া পাইনি।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।