Ad: ০১৭১১৯৫২৫২২
২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ || ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

ব্রাহ্মণবাড়িয়ায় পাসপোর্ট অফিসে তথ্য চেয়ে আবেদন করলেন ১৩জন

নিউজ রুম
ডিসেম্বর ১২, ২০২৩ ১০:২০ অপরাহ্ণ
Link Copied!

বাহাদুর আলম, ব্রাহ্মণবাড়িয়াঃ ব্রাহ্মণবাড়িয়ায় পাসপোর্ট অফিসে তথ্য চেয়ে একদিনেই আবেদন করলেন ১৩ জন। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সারাদিনে এসব আবেদন করা হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগিতায় ইয়েস গ্রুপের উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্প থেকে জেনে এসব আবেদন করা হয়।

সকালে পৌর এলাকার মেড্ডাস্থ আঞ্চলিক পাসপোর্ট অফিস কার্যালয়ের সামনে ‘তথ্যই শক্তি, জানবো জানাবো দুর্নীতি রুখবো’ শ্লোগানকে সামনে রেখে তথ্য অধিকার বিষয়ক ক্যাম্পেইন উপলক্ষে ভ্রাম্যমান তথ্য অধিকার পরামর্শ ডেস্ক পরিচালনা করা হয়। ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক শামীম আহমেদ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

টিআইবি ব্রাহ্মণবাড়িয়া অফিসের কো-অর্ডিনেটর মো. আবুল কালাম আজাদ জানান, ৭৮ জনকে আমরা তথ্য অধিকার আইন সম্পর্কে বুঝিয়েছি। এর মধ্যে ১৩ জন তাৎক্ষণিকভাবে ফরম ফিলাপ করে পাসপোর্ট বিষয়ে বিভিন্ন তথ্য জানতে চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করেছেন। এর মধ্যে অনেকেই পাসপোর্ট করার বিষয়ে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য জানতে চেয়েছেন, দু’একজন ‘হয়রানি’ বিষয়েও উল্লেখ করেছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব আবেদন গ্রহন করেছেন।

পাসপোর্ট অফিসের উপ-পরিচালক সূচনা পর্বে তার বক্তব্যে এ ধরণের ক্যাম্পের ফলে বিশেষ করে তরুণরা তথ্য অধিকার আইন সম্পর্কে জেনে বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করার প্রবণতা বৃদ্ধি পাবে। উদ্যোগটিতকে তিনি স্বাগত জানিয়ে বলেন, ‘অধিকতর জনসচেতনতা তৈরির মাধ্যমে আইনটি প্রয়োগে জনগণকে উদ্বুদ্ধকরণ এবং তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট নীতিমালা চর্চার মাধ্যমে সেবা প্রদানকারী কর্তৃপক্ষকে স্বতস্ফুর্তভাবে ও চাহিদার ভিত্তিতে তথ্য প্রদানে দায়বদ্ধ থাকবেন।’



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।