Ad: ০১৭১১৯৫২৫২২
৩রা ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ || ১৮ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী

কুমিল্লা ওয়ার সিমেট্রিতে ২য় বিশ্বযুদ্ধের শহিদদের স্মরণে ৭ দেশের শ্রদ্ধা

নিউজ রুম
নভেম্বর ১১, ২০২৩ ৭:২৮ অপরাহ্ণ
Link Copied!

রুবেল মজুমদার, কুমিল্লা: দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৭ সৈনিকের সমাধিস্থল কুমিল্লার ময়নামতি ওয়ার সিমেট্রিতে (ময়নামতি কমনওয়েলথ যুদ্ধসমাধি) শ্রদ্ধা জানিয়েছেন সাত দেশের কূটনীতিকরা।

কমনওয়েলথ দিবসে দ্বিতীয় বিশ্বযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং প্রতিনিধিরা।

শনিবার (১১ নভেম্বর) সকালে কুমিল্লার ময়নামতিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাধি সৌধে (ওয়ার সিমেট্রি) ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন তারা।

এসময় কূটনীতিকরা যুদ্ধসমাধিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে নিহত সৈনিকদের স্মরণ করেন। তারা কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এসময় বিউগলে করুন সুর বেজে উঠে। শ্রদ্ধেয় নিবেদন শেষে শহীদদের স্মৃতিফলক ঘুরে দেখেন বিদেশি অতিথিরা।

এর আগে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং বাইবেল পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। পর্যায়ক্রমে বক্তব্য রাখেন, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হাস, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, অস্ট্রেলিয়ান ডেপুটি হাই কমিশনার নার্দিয়া সিম্পসন, ভারতের প্রতিরক্ষা প্রতিনিধি বিগ্রেডিয়ার এম এস সাবারওয়াল, পাকিস্তানের প্রতিনিধি সাইয়েদ আহমেদ মারুফসহ ব্রিটিশ কাউন্সিল ও বিভিন্ন দেশের মোট ৬৮ জন অতিথি।

উল্লেখ্য, ময়নামতি সেনানিবাসের উত্তর প্রান্তে বুড়িচং উপজেলার কুমিল্লা-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে ছায়াঘেরা নৈসর্গিক শান্ত পরিবেশে অবস্থিত ওয়ার সিমেট্রি সমাধিক্ষেত্রে ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সেনাদের সমাহিত করা হয়।

এরমধ্যে মুসলিম ১৭২ জন, বৌদ্ধ ধর্মের ২৪ জন, হিন্দু দুজন এবং বাকিরা খ্রিষ্টান ধর্মাবলম্বী। তাদের মধ্যে যুক্তরাজ্যের ৩৫৭ জনসহ কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অবিভক্ত ভারত, জাপানসহ বিভিন্ন দেশের সৈনিকের সমাধি রয়েছে। কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ যুদ্ধসমাধি ক্ষেত্র তৈরি ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করছে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।