Ad: ০১৭১১৯৫২৫২২
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

পুরান ঢাকার পর্যটনশিল্প রক্ষায় ডিএনসিসির নতুন উদ্যোগ

বার্তা কক্ষ
এপ্রিল ১৪, ২০২৩ ১:২২ পূর্বাহ্ণ
Link Copied!

লাখোকন্ঠ ঢাকা প্রতিনিধি: পুরান ঢাকার ইতিহাস-ঐতিহ্য রক্ষা ও দেশি-বিদেশি পর্যটকদের কাছে তা তুলে ধরতে উদ্যাগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

 বৃহস্পতিবার (১৩ এপ্রিল) নগর ভবনের বুড়িগঙ্গা হলে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সুধীজন, কাউন্সিলর ও পরামর্শকসহ সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

মেয়র তাপস বলেন, এলাকার ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ ভবন নিয়ে সাতটি ঐতিহ্য বলয় সৃষ্টি করা হবে। প্রস্তাবিত সাতটি বলয় নিয়ে একসঙ্গে কাজ করা সম্ভব নয়। প্রথমে একটি বলয়কে কেন্দ্র করে তা কার্যকর করতে চাচ্ছি। মেয়র তাপস বলেন, একটি বলয় কার্যকর করতে পারলে তা জনগণের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি করবে, তাদের অংশগ্রহণ বাড়াবে।

তিনি বলেন, ঢাকার পর্যটনশিল্পকে আমরা সবাই মিলে বিশ্ব-দরবারে গৌরবান্বিত করতে পারব। পর্যটন খাতকে শৃঙ্খলিত করার পাশাপাশি পর্যটকদের স্বাচ্ছন্দ্য দিতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

সভায় বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় পর্যটনশিল্পের ইতিহাস ও ঐতিহ্য অত্যন্ত সমৃদ্ধ। ঢাকায় গেজেটভুক্ত ৭৪টি হেরিটেজ ভবনের মধ্যে ৬৬টি ভবনের অবস্থান দক্ষিণ সিটিতে। সেসব ভবনকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে নান্দনিকভাবে উপস্থাপন ও পর্যটন শিল্পের প্রসারের লক্ষ্যে করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের এই উদ্যোগ আশার সঞ্চার করছে। আমরা অত্যন্ত আশাবাদী। সেজন্য সব অংশীজনদের এগিয়ে আসতে হবে। তাকে (মেয়রকে) সহযোগিতা করলে ঢাকার পর্যটন খাতের পাশাপাশি আমাদের সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য পুনরায় প্রস্ফুটিত হবে।

আলোচনা সভায় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকের অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ প্রস্তাবিত সাতটি ঐতিহ্য বলয়ের গতিপথ বিস্তারিত উপস্থাপন করেন। গেজেটভুক্ত ৬৬টি ভবন বাদেও গুরুত্বপূর্ণ আরও কিছু ভবন নিয়ে সাতটি ঐতিহ্য বলয়ের গতিপথের খুটিনাটি জানান। সভায় সংশ্লিষ্ট অংশীজনেরা তাদের নিজ নিজ গুরুত্বপূর্ণ মতামত দেন।

সভায় অন্যান্যের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মনোজ কুমার রায়, দক্ষিণ সিটির প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, বাংলাদেশ পর্যটন করপোরেশনের মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) শাহ মোহাম্মদ মিজানুর রহমানসহ পর্যটন সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেন।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।