Ad: ০১৭১১৯৫২৫২২
২৯শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ || ১৪ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

ঢাকায় আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ২১, ২০২৩ ৯:২০ অপরাহ্ণ
Link Copied!

স্টিক পণ্যের প্রসার ও রপ্তানি বাড়াতে আগামীকাল বুধবার (২২ ফেব্রুয়ারি) চার দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হচ্ছে। আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এই মেলা চলবে। এতে বিশ্বের ২১টি দেশের ৪৯৪টি প্রতিষ্ঠান অংশ নেবে। মোট ৭৫০টি স্টলে দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে।

গতকাল সোমবার রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিপিজিএমইএ) সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংগঠনের সভাপতি সামিম আহমেদ মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারে ১৫তম প্লাস্টিক মেলায় চীন, ভারত, তাইওয়ানসহ মোট ২১টি দেশ অংশ নেবে। এতে মোট ৪৯৪টি কোম্পানির মোট ৭৫০টি স্টল থাকবে। চার দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি ফেরদৌস ওয়াহেদ, বর্তমান সিনিয়র সহসভাপতি গিয়াস উদ্দিন আহমেদ, সহসভাপতি কে এম ইকবাল হোসেন প্রমুখ।

বিপিজিএমইর সভাপতি সামিম আহমেদ বলেন, ‘প্লাস্টিক মেলার মাধ্যমে ক্রেতাদের মাঝে প্লাস্টিক পণ্যের পরিচিতি ঘটছে। প্লাস্টিক পণ্যে নতুন প্রযুক্তি সংযোজন ক্রমান্বয়ে বাড়ছে। বাড়ছে ভোক্তা সাধারণ। প্লাস্টিক পণ্য দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে।’

সামিম আহমেদ বলেন, ‘এ ধরণের মেলা প্লাস্টিক পণ্যগুলোকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরছে এবং বাজার সম্প্রসারণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই মেলায় অনেক স্পট অর্ডার, পণ্য বিক্রি এবং আধুনিক মেশিনারির জন্য যোগাযোগ স্থাপিত হবে, যা বাংলাদেশি প্লাস্টিক সেক্টরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

বিপিজিএমইএ সভাপতি দেশীয় প্লাস্টিক শিল্পের নানা সাফল্যের চিত্র তুলে ধরে বলেন, ‘বর্তমানে সামগ্রিক প্লাস্টিক রপ্তানির পরিমাণ এক দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। গত অর্থবছরে রপ্তানি প্রবৃদ্ধি ছিল প্রায় ২০ শতাংশ। এই খাতে ১৩ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এ ছাড়া প্লাস্টিক শিল্প লিংকেজ শিল্প হিসেবে অর্থনীতিতে বিশেষ অবদান রেখে চলেছে।’

বিপিজিএমইএ সভাপতি প্লাস্টিক পণ্যের রপ্তানি সম্প্রসারণে বন্ড ও ননবন্ড উভয় প্রতিষ্ঠানকে নগদ সহায়তা প্রদানের দাবি জানান।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।