Ad: ০১৭১১৯৫২৫২২
৩০শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ || ১৬ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

দেশ-বিদেশি ব্যবসায়ী ও প্রতিনিধিদের অংশগ্রহণে মুখর বিজনেস সামিট

বার্তা কক্ষ
মার্চ ১২, ২০২৩ ১১:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

লাখোকন্ঠ ডেস্ক: দেশের ব্যবসা ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্য নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয় দিনের মতো চলছে ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’। এতে দেশ-বিদেশের প্রতিনিধি, বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা অংশ নিয়েছেন।

রোববার (১২ মার্চ) সকাল ১০টায় বিজনেস সামিটের দ্বিতীয় দিনের প্রথম প্লেনারি সেশন শুরু হয়।

এতে বাংলাদেশের মূল খাতগুলোতে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের ক্ষেত্রে কী কী সুযোগ-সুবিধা রয়েছে সেগুলো তুলে ধরা হবে। ‘বাংলাদেশের মূলখাতগুলোতে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক এই সেশনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক মন্ত্রী অ্যান-ম্যারি ট্রেভেলিয়ান, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, সংগঠনটির সাবেক সভাপতি একে আজাদ, দক্ষিণ কোরিয়ার ইয়াঙ্গুন করপোরেশনের চেয়ারম্যান কিহাক সুং, আসিয়ানের দক্ষিণ-পশ্চিম এশিয়ার আঞ্চলিক সিইও তাকেশি মামিয়াসহ আরও কয়েকজন বিদেশি ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেন।

এদিন বিজনেস সামিটে পোশাক ও বস্ত্র খাত, খাদ্যপণ্য, অবকাঠামো, ডিজিটাল ইকোনমি, এনার্জি সিকিউরিটি, কৃষি খাতসহ নয়টি বিষয়ে প্লেনারি এবং পেরালাল সেশন অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-সচিব, ব্যবসায়ী প্রতিনিধি এবং বিদেশি ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা অংশ নেবেন। দুপুর আড়াইটা পর্যন্ত এসব সেশন চলবে।

এ বিষয়ে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজনেস সামিটের উদ্বোধন করেছেন। আজকে দ্বিতীয় দিনের মতো সামিট চলছে। এতে দেশ-বিদেশের অনেক বিনিয়োগকারী ও ব্যবসায়ী প্রতিনিধি অংশ নিয়েছেন। আমরা বিদেশি ব্যবসায়ীদের কাছে আমাদের বাংলাদেশের সক্ষমতা ও বিভিন্ন খাতে বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনাগুলো তুলে ধরতে চাই। সামিটের প্রথম দিনে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চারটি সমঝোতা স্বারক স্বাক্ষর হয়েছে। আজকে সামিটের দ্বিতীয় দিনে বেশকিছু প্লেনারি ও পেরালাল সেশন রয়েছে। আশা করছি, আজও কিছু সমঝোতা স্মারক হতে পারে। তবে আমাদের মূল লক্ষ্য সমঝোতা স্মারক স্বাক্ষর নয়, আমরা আমাদের সক্ষমতা ও সম্ভাবনাগুলো তুলে ধরতেই এই সামিটের আয়োজন করেছি।

এর আগে, শনিবার (১১ মার্চ) বেলা ১১ টার দিকে ‘বাংলাদেশ বিজনেস সামিট- ২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি, বিনিয়োগকারী এবং ব্যবসায়ী নেতারা অংশ নেন।

তিন দিনব্যাপী আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে। সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও ৩টি প্লেনারি সেশন অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ৭টি দেশের মন্ত্রী এবং ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী, বিশ্বের ১৭টি দেশের দুই শ’র বেশি বিদেশি বিনিয়োগকারী এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নেবেন। ইতোমধ্যে অনেকেই সম্মেলনে অংশ নিয়েছেন। এই সামিটের মাধ্যমে দেশের প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান ও উত্তোলন, যোগাযোগ, পোশাক ও বস্ত্র, হালকা প্রকৌশল, কৃষি ও স্বাস্থ্য-শিক্ষার মতো খাতে বিপুল বিদেশি বিনিয়োগের আশা করা হচ্ছে। সামিটের আন্তর্জাতিক মিডিয়া পার্টনার মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন এবং দেশীয় মিডিয়া পার্টনার আরটিভি।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।