Ad: ০১৭১১৯৫২৫২২
১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

এইচএসসি পরীক্ষা জুলাইয়ে, প্রস্তুতি শুরু

বার্তা কক্ষ
মার্চ ১৩, ২০২৩ ১:৩১ অপরাহ্ণ
Link Copied!

লাখোকন্ঠ ডেস্ক: চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী জুলাই মাসে নেওয়া হতে পারে। সে লক্ষ্যে সবধরনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার।

গত এক যুগ ধরে এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে প্রথম সপ্তাহে শুরু হয়। ২০২০ সালে করোনার মহামারি কারণে গত দুটি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে তিন মাস পরে হচ্ছে।

রোববার বোর্ড চেয়ারম্যান জানান, সাধারণত এইচএসসি পরীক্ষা এপ্রিলে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত বছর কয়েক বছর নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বন্যাসহ বিভিন্ন কারণে পিছিয়ে যাওয়া গত বছরের এইচএসসি পরীক্ষা শুরু হয় গত ৬ নভেম্বর।

তপন কুমার সরকার বলেন, চলতি বছরের এইচএসসি পরীক্ষা আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। তবে এখনো দিন-তারিখ অর্থাৎ রুটিন চূড়ান্ত করা হয়নি।

চলতি বছর সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবেও বলে জানিয়ে তিনি বলেন, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

আর চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ এপ্রিল। যা চলবে ২৩ মে পর্যন্ত।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।