Ad: ০১৭১১৯৫২৫২২
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

সংরক্ষিত নারী আসনে চট্টগ্রাম থেকে এমপি হতে চান যারা

নিউজ রুম
জানুয়ারি ২৭, ২০২৪ ৮:৪৭ অপরাহ্ণ
Link Copied!

আবছার উদ্দিন অলি, চট্টগ্রাম :দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারী অনুষ্ঠিত হয়ে গেলো। এমপিদের শপথ গ্রহণ ও মন্ত্রী সভা গঠন শেষ হওয়ার সাথে সাথে এখন আলোচনায় রয়েছে সংরক্ষিত নারী আসনের এমপি নির্বাচন। চট্টগ্রামের রাজনীতিতে এখন আলোচ্য বিষয় সংরক্ষিত নারী আসনের এমপি নির্বাচন। ফেব্রুয়ারীর ১ম সপ্তাহে সংরক্ষিত মহিলা আসনে এমপি নির্বাচন হতে পারে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা যায়। চট্টগ্রাম থেকে সংরক্ষিত মহিলা আসনে এমপি মনোনয়ন পেতে যারা এগিয়ে আছেন তারা হলেন, চট্টগ্রাম মহানগর যুব মহিলা লীগের আহ্বায়ক অধ্যাপিকা সায়েরা বানু রৌশনী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান খালেদা আক্তার চৌধুরী, সাবেক কাউন্সিলর এডভোকেট রেহানা বেগম রানু, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী শারমিন সুমি, চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক চসিক কাউন্সিলর নীলু নাগ, সাবেক প্যানেল মেয়র অধ্যাপিকা রেখা আলম চৌধুরী, চসিক কাউন্সিলর আঞ্জুমান আরা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক সাবরিনা চৌধুরী, চট্টগ্রাম উত্তর মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুমানা নাসরিন, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. বাসন্তী প্রভা পালিত, সাবেক চসিক কাউন্সিলর আবিদা আজাদ, চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা জোবাইরা নার্গিস খান, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক এড. কামরুন নাহার, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি দিলোয়ারা ইউসুফ, সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমিনের স্ত্রী ডা. কামরুন নেচ্ছা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রিজিয়া রেজা চৌধুরী, সুচিন্তা ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক এড. জিন্নাত সোহানা চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীমা হারুণ লুবনা, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সাজেদা সুরাত, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদিকা ওয়াসিকা আয়েশা খান।

 

চট্টগ্রাম মহানগর, উত্তর, দক্ষিণ থেকে ৩ জন এমপি হতে পারেন বলে দলীয় একাধিক সূত্রে জানা যায়। সংরক্ষিত নারী আসনের আগ্রহী প্রার্থীরা ইতোমধ্যে যার যার অবস্থান থেকে লবিং শুরু করেছেন। এছাড়াও প্রার্থীরা দলীয় নেতাদের দিয়ে তদবির করছেন ঢাকায় গিয়ে। উত্তর জেলা থেকে খাদিজাতুল আনোয়ার সনি যেহেতু সংসদ সদস্য নির্বাচিত হয়ে গিয়েছেন সেক্ষেত্রে উত্তর জেলা থেকে নতুন মুখ আসতে পারে বলে দলীয় একাধিক সূত্রে জানা যায়। এছাড়াও দক্ষিণ জেলা থেকে ওয়াসিকা আয়েশা খান বর্তমান এমপি হিসেবে রয়েছেন সেক্ষেত্রে তার গুড পারফরমেন্স-এর কারণে টেকনোকেট কোটায় মন্ত্রী করার গুঞ্জন রয়েছে। সেক্ষেত্রেও দক্ষিণ জেলাতেও একজন নতুন মুখ আসতে পারে। কেননা গত সংসদের দক্ষিণ জেলায় একজন মন্ত্রী ও একজন হুইপ ছিলো। এছাড়াও চট্টগ্রাম মহানগর থেকেও নতুন মুখ দিয়ে সংরক্ষিত নারী আসনের এমপি পদে চমক আসতে পারে বলে জানা যায় । তবে যাদের বিরুদ্ধে অভিযোগ আছে, যারা মাঠে ছিলো না, তারা কোন ভাবেই এ পদগুলোতে সুযোগ পাবেন না বলে জানা যায়।

 

অধ্যাপিকা সায়েরা বানু রৌশনী বলেন, দীর্ঘদিন যাবৎ মাঠের রাজনীতির সাথে যুক্ত আছি। দলীয় সকল কর্মসূচীতে অগ্রভাগে ছিলাম। তাই মনোনয়ন প্রত্যাশা করছি। মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এমপি পদে মনোনয়ন পেলে উৎসাহিত হবো।

 

নারী নেত্রী খালেদা আক্তার চৌধুরী বলেন, দক্ষিণ জেলা থেকে আমি সংরক্ষিত মহিলা এমপি পদে মনোনয়ন প্রত্যাশী। দলের যেকোন কর্মসূচীতে আন্দোলন সংগ্রামে নিরলসভাবে কাজ করেছি। তাই আমি আশা করি এ পদে আমি মনোনয়ন পাবো। এক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত চূড়ান্ত। দলীয়ভাবে যাকে মনোনয়ন দেয়া হয় তার জন্য কাজ করে যাবো।

 

চট্টগ্রাম থেকে সংরক্ষিত নারী আসনের জন্য ইতোমধ্যে যারা আগ্রহ প্রকাশ করেছেন তাদের মধ্যে কে হবেন সংরক্ষিত নারী এমপি তা নির্ভর করছে প্রধামন্ত্রীর সিদ্ধান্তের উপরে। আর সেটি জানার জন্য অপেক্ষা করতে হবে ফেব্রুয়ারীর ১ম সপ্তাহ পর্যন্ত। জাতীয় সংসদ নির্বাচনের মতো সংরক্ষিত নারী আসনেও নতুন মুখ আসবে বলে অনেকটা নিশ্চিত করেছেন দলীয় একাধিক সূত্র। এক্ষেত্রে চট্টগ্রামেও নতুন মুখের চমক আসবে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।