Ad: ০১৭১১৯৫২৫২২
২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

আগামীকাল বৃষ্টি কমবে, পরশু সূর্যের দেখা মিলবে

নিউজ রুম
অক্টোবর ৬, ২০২৩ ১১:০৭ অপরাহ্ণ
Link Copied!

লাখোকন্ঠ অনলাইন ডেস্কঃ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে টানা বৃষ্টি হচ্ছে। কখনো মুষলধারে, কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে নগরবাসীকে চরম ভোগান্তিতে পড়তে হয়। মাঝে মাঝে বৃষ্টি থেমে যায় কিন্তু বেশিক্ষণ স্থায়ী হয় না। অল্প সময়ের জন্য বৃষ্টি আবার আবহাওয়ার দখল নেয়।

এই দুর্ভোগের মধ্যেই শুক্রবার (৬ অক্টোবর) রাতে স্বস্তির বার্তা দিয়েছে আবহাওয়া অফিস। আগামীকাল দুপুর নাগাদ বৃষ্টি কমবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ ওমর ফারুক লাখোকণ্ঠকে বলেন, গত ২৪ ঘণ্টায় রাজধানীজুড়ে ৮০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ না বাড়লেও আগামীকাল শনিবার পর্যন্ত এ অবস্থা বিরাজ করবে। তবে শনিবার বিকেল নাগাদ বৃষ্টি কমবে। তবে সারাদিন আকাশ মেঘলা থাকবে।

কবে সূর্যের দেখা মিলবে- আগামীকাল বৃষ্টি কমলেও রোদের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে পরশু রোববার থেকে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। একই সঙ্গে বাড়বে তাপমাত্রা।

আবহাওয়াবিদ আরও জানান, আজ সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চলতি বর্ষা মৌসুমের সর্বোচ্চ ৪৭৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে।

এদিকে আজ সকাল থেকে বৃষ্টি না হলেও গতকালের মেজাজ রয়ে গেছে। কিন্তু সন্ধ্যার পর হঠাৎ বৃষ্টি বেড়ে যায়। এটি একটি সাপ্তাহিক ছুটির দিন, এবং তার সাথে বৃষ্টির অনুভূতি, রাস্তায় লোকের সংখ্যাও খুব কম ছিল।

অন্যান্য ছুটির দিনে ঢাকার সড়কে কোনো যানজট না থাকলেও আজ সকালে ঢাকার সড়ক ফাঁকা থাকে অন্য মাত্রায়। রাস্তায় চলমান গাড়িগুলো কোনো বাধা ছাড়াই একটানা চলতে পারে। তবে কোথাও কোথাও পানি জমে বন্যার সৃষ্টি হয়েছে। এ কারণে চালকদের কিছুটা ভোগান্তিতে পড়তে হয়।

অন্যদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বেশি সক্রিয় থাকায় সাগর কিছুটা উত্তাল রয়েছে। এ কারণে চট্টগ্রাম, মংলা ও পায়রা বন্দর এবং কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্রগামী নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি আসার সময় সতর্ক থাকতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, বগুড়া, পাবনা, দিনাজপুর, রংপুর, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, যশোর, ময়মনসিংহ, কুষ্টিয়া, খুলনা, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে প্রতি ঘণ্টায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি বা বজ্রবৃষ্টি সহ ৪৫-৬০ কি.মি/ঘন্টা বেগে অস্থায়ীভাবে দমকা বা দমকা হাওয়া। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর নৌ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের জারি করা আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে মৌসুমী বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং মধ্য বাংলাদেশ জুড়ে আসাম পর্যন্ত বিস্তৃত হচ্ছে। এর একটি অতিরিক্ত অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এছাড়া মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। উত্তর আন্দামান সাগর এবং নিকটবর্তী পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে আগামী দুই দিন একটি নিম্নচাপ তৈরি হতে পারে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।