Ad: ০১৭১১৯৫২৫২২
২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

এসির বিকল্প হয়ে উঠছে যে রঙ

বার্তা কক্ষ
জুলাই ৩১, ২০২৩ ৩:১৪ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ লাইফস্টাইল: সাদা রঙ তাপ শোষণ করে নেয়, এটা আমাদের সবারই মোটামুটি জানা। কিন্তু সম্প্রতি এক অতিরিক্ত সাদা রঙ উদ্ভাবন করা হয়েছে, যা এয়ার কন্ডিশনার বা এসির বিকল্প হয়ে উঠতে পারে।

যুক্তরাষ্ট্রের পুরডু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি এমন এক ধরনের অতিরিক্ত সাদা রঙ উদ্ভাবন করেছেন যা মানুষ আগে কখনো দেখেনি। অতিরিক্ত সাদা এই রঙ সূর্যরশ্মিকে প্রায় ৯৮ শতাংশ পর্যন্ত প্রতিফলিত করতে পারবে। ফলে কোনো বাসার ছাদে ওই রঙটি ব্যবহার করা হলে সেই বাসার তাপমাত্রা উল্লেখযোগ্যহারে কমে যাবে।

গবেষণার নেতৃত্বে ছিলেন যুক্তরাষ্ট্রের পুরডু বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শিউলিন রুয়ান। নিউইয়র্ক টাইমসে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এক হাজার স্কয়ার ফিটের কোনো বাসার ছাদে আপনি এই অতিরিক্ত সাদা রঙটি ব্যবহার করলে ওই বাসার ভেতরের তাপমাত্রা ১০ কিলোওয়াট বিদ্যুৎ যতটুটু শীতল করে ঠিক ততটুকু ঠাণ্ডা হবে। অর্থাৎ এই রঙ যে কোনো সেন্ট্রাল এসির চেয়ে অনেক বেশি শক্তিশালী।’

তবে সঠিক সেবা পেতে সাদা রঙটি নিয়মিত পরিষ্কার করতে হবে। তা না হলে ধুলোবালি পড়ে ওই রঙের শীতল করার ক্ষমতা কমে যেতে পারে।

পুরডু বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সম্প্রতি ওই সাদা রঙের একটি লাইট ভার্সনও তৈরি করেছেন। দৈনন্দিন ব্যবহারের পোশাক ও জুতায় ব্যবহার করা যাবে রঙটি। আগামী বছর থেকে এ ধরনের পণ্য বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।