Ad: ০১৭১১৯৫২৫২২
১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

করোনার পর নতুন আতঙ্ক অ্যাডিনো ভাইরাস, ছড়াচ্ছে পশ্চিমবঙ্গে

বার্তা কক্ষ
মার্চ ৪, ২০২৩ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

দু’বছরের বেশি সময় ধরে দুনিয়ার অনেক দেশকে মৃত্যুপুরীতে পরিণত করা করোনা আতংক শেষ হতে না হতেই ছড়িয়ে পড়ছে আরেক ভাইরাস আতংক। ভারতের পশ্চিমবঙ্গে বেড়েছেই চলছে অ্যাডিনো ভাইরাসের বিস্তার। রাজ্যটির স্বাস্থ্য বিভাগের হিসাব অনুযায়ী, বর্তমানে এতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে প্রায় দেড় হাজার মানুষ। আর ৩ দিনেই মারা গেছে ১০ টি শিশু।

প্রতিবেশী দেশ হিসাবে বাংলাদেশের আশংকা কতখানি?  প্রশ্ন ছিলো জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বেনজীর আহমেদের কাছে। তার মতে, ভারতে এই ভাইরাসের বিস্তারে ঝুঁকিতে দেশের পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী বিভিন্ন জেলা।

শিশু বিশেষজ্ঞ ডা. মুজিবুর রহমান জানান, করোনার সাথে বেশ মিল রয়েছে অ্যাডিনো ভাইরাসের। সাধারণত জ্বর, সর্দি, কাশি ও পেটের সমস্যা দেখা দিতে পারে আক্রান্তদের, তবে এটি শিশুদের জন্য বেশি ঝূঁকির।

অ্যাডিনো ভাইরাস শনাক্তে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার তাগিদ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বেনজীর আহমেদের।
ভাইরাসের ঝূঁকি এড়াতে করোনার মতোই ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়ার পাশাপাশি মাস্ক ব্যবহারের পরামর্শ স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

ভারতের পশ্চিমবঙ্গে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ার পর এ ভাইরাস নিয়ে শংকায় বাংলাদেশ। এটি সনাক্তে সরকারের প্রস্তুতির অভাব দেখছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। ভাইরাসটি শিশুদের জন্য সবচে’ ঝুঁকির বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।