Ad: ০১৭১১৯৫২৫২২
১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি অর্থনীতি
  7. খেলাধূলা
  8. চাকরি-বাকরি
  9. জাতীয়
  10. জীবনের গল্প
  11. ধর্ম
  12. নির্বাচনী হাওয়া
  13. ফিচার
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

কোন কোন কারণে মাড়ি থেকে রক্তপাত হয়? সমাধান হবে কী

বার্তা কক্ষ
আগস্ট ৯, ২০২৩ ১২:০৫ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ লাইফস্টাইল: রোগের নাম ‘জিনজিভাইটিস’, সহজ ভাষায় বললে মাড়ি থেকে রক্তপাত। অনেকেই এই সমস্যায় ভোগেন। চিকিৎসকেরা এই রোগকে ‘লাইফস্টাইল ডিজিজ’-এর আওতাতেই ফেলছেন আজকাল।

সামান্য খোঁচা লাগলে অথবা অকারণেই মাড়ি থেকে রক্ত পড়ে অনেকেরই। কিন্তু কেন হয় এই রোগ, জানেন না অনেকেই। কেবল একটা আবছা ধারণা আছে, দাঁতের জোড় বা মাড়ির জোড় আলগা হয়ে গেলে বা সেখানকার পেশিতে আঘাত লাগলে এমনটা হয়।

কিন্তু জানেন কি, আর কোন কোন কারণে মাড়ি থেকে রক্তপাত হয়? এ নিয়ে ভারতীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, চিকিৎসকেরা বলছেন, প্লাক নামক এক ধরনের জীবাণুর প্রভাবে এই সমস্যা হতে পারে। মাড়ির টিস্যুগুলোর স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে ধূপমান। কাজেই ধূমপায়ীদের সচরাচর এই সমস্যা হয়। অন্তঃসত্ত্বা মেয়েরা অনেক সময় হরমোনের ওঠানামার কারণে এই রোগের স্বীকার হন। ভিটামিন সি ও জলের অভাব মাড়ির সমস্যা তৈরি করে। অনেকে বংশগতভাবে এই রোগে আক্রান্ত হন।

এ রোগ থেকে মুক্তি পেতে যা যা করবেন —

দাঁতের যত্ন: মুখ ঠিক করে পরিষ্কার করতে হবে, মাড়ির চারপাশে নোংরা জমে রক্ত পড়ার সমস্যা হয়। দিনে দু’বার দাঁত মাজা, একবার ফ্লস করা এবং যেকোনো খাবার খাওয়ার পরেই কুলকুচি করা আবশ্যিক। না হলে ব্যাক্টেরিয়া জমে জমে মাড়িতে নানা রকম জটিলতা তৈরি করতে পারে।

হাইড্রোজেন পেরোক্সাইড: দাঁত দিয়ে রক্ত পড়লে যেকোনো হাইড্রোজেন পেরোক্সাইডের সলিউশন দিয়ে মুখ কুলি করতে হবে। কুলি করার পর অবশ্যই সেটা না গিলে ফেলে দেবেন।

ধূমপান বন্ধ: দাঁত দিয়ে রক্ত পড়ার একটি বড় কারণ নিকোটিন। ধূমপান বন্ধ করে দেখুন কোনো রকম ফারাক বুঝতে পারেন কিনা।

ডায়েটে ভিটামিন: গাজর, কমলালেবু, মোসাম্বির মতো ফল-সবজি, যাতে ভিটামিন সি রয়েছে, সেগুলো বেশি করে খান। দাঁতের স্বাস্থ্যের জন্য ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়। রক্তজমাটের জন্য ভিটামিন কে খুবই জরুরি। ভিটামিন কে’র ওষুধ খেলে দাঁত দিয়ে রক্ত পড়া কমে যেতে পারে। কিংবা সবুজ শাকসবজি পরিমাণে বেশি খান।

লবণ পানি: লবণ পানিতে কুলি করা সবচেয়ে উপকারী টোটকা। বেসিনের পাশে একটি বোতলে লবণ পানি রেখে দিন। প্রত্যেকবার মুখ ধোয়ার পর একবার করে কুলি করে দিন। ৩-৪ দিনে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।