Ad: ০১৭১১৯৫২৫২২
৩রা জুন, ২০২৩ খ্রিস্টাব্দ || ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

গরমে ঝিঙ্গে খাওয়ার ৫ উপকারিতা

বার্তা কক্ষ
মে ৪, ২০২৩ ৯:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ স্বাস্থ্য ও জীবন ডেস্ক: এই গরমের দিনগুলোতে ঠাণ্ডা থাকার জন্য আদর্শ সবজি ঝিঙ্গে। এতে পানির পরিমাণ বেশি। ক্যালোরি কম থাকে। ঝিঙ্গে  ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ৬ পটাসিয়াম, সোডিয়ামের ভাণ্ডার। এটি উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার। তাই কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা সমাধান করতে পারে। ঝিঙ্গে লিভারের জন্য উপকারি। এই সবজি গরমকালে শরীরের অতিরিক্ত তাপ হ্রাস করতে সহায়তা করে।

পুষ্টিবিদ সাক্ষী লালওয়ানি, এইচটি ডিজিটালকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন,  “গ্রীষ্মকালে ক্ষুধা  কম অনুভব হলেও খেতে হবে। এসময় তাপ এবং শুষ্কতা বেশি থাকে। এর ফলে শরীর থেকে অতিরিক্ত পানি কমে যায়।তাই এ সময় বেশি করে ঝিঙ্গে খাওয়া উচিত। এতে আমাদের শরীরে পানির ঘাটতি থাকবে না”।

– ঝিঙ্গে ওজন কমাতে সাহায্য করে। এই  ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, রাইবোফ্লাভিন, থায়ামিন এবং জিংকের ভাণ্ডার যা, শরীরের প্রদাহ কমাতে সহায়তা করে।

– ঝিঙ্গে ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। এটি অ্যান্টি-ইনফ্লেমেটরি। বিটা ক্যারোটিনে ভরপুর হওয়ায় দৃষ্টিশক্তির উন্নতি করতে পারে।

 ঝিঙ্গে লিভারের স্বাস্থ্যর জন্য অনেক ভাল। লিভারকে ডিটক্সাইফাই করতে সাহায্য করে।

– ঝিঙ্গে হার্টের স্বাস্থ্যের জন্য ভাল।

– ঝিঙ্গেতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি ভিটামিন সি এবং এ এর একটি ভাল উৎস।

ঝিঙ্গে সালাদ, তরকারি, ভেজে কিংবা  ডাল দিয়েও খাওয়া যেতে পারে।

পুষ্টি বিশেষজ্ঞদের মতে, “রান্নার সময় শাকসবজির অনেক পুষ্টি উপাদান কমে যায়। তাই খুব বেশি সময় ধরে পানি ব্যবহার করে শাকসবজি রান্না করা এড়িয়ে চলুন”।

সূত্র- হিন্দুস্তান টাইমস



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।