Ad: ০১৭১১৯৫২৫২২
২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

গর্ভবতী মায়েদের জিঙ্ক সমৃদ্ধ ছয় খাবার

বার্তা কক্ষ
আগস্ট ২৩, ২০২৩ ১২:৪৪ অপরাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ হেলথ  ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, গর্ভবতী মহিলাদের কোষ বিভাজন এবং প্রোটিন বৃদ্ধিতে জিঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মা এবং ক্রমবর্ধমান ভ্রূণের পুষ্টির চাহিদা পূরণে জিঙ্ক খুবই কার্যকর। গর্ভাবস্থায় মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি প্রায়ই দেখা যায়। এটি মা ও শিশু দুইজনের স্বাস্থ্যের ওপরই প্রভাব ফেলে

পুরষ্কারপ্রাপ্ত পুষ্টিবিদ লভনীত বাত্রা বলেন, ‘গর্ভাবস্থায় জিঙ্ক হবু মা এবং তার ক্রমবর্ধমান সন্তানের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। দৈনিক প্রায় ১২ মিলিগ্রাম পরিমাণ জিঙ্ক খাওয়া উচিত।’জিঙ্ক এমন একটি উপাদান, যা সর্বোত্তম স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শারীরিক টিস্যু তৈরি এবং মেরামত করে। এজন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জিঙ্ক গ্রহণ করুন।’

চলুন দেখে নিই ছয়টি জিঙ্ক সমৃদ্ধ খাবার।

মসুর ডাল 

উদ্ভিদ–ভিত্তিক প্রোটিনের একটি উৎস হলো–মসুর ডাল। মসুর ডাল আপনার ডায়েটের একটি উপাদান হওয়া উচিত। কারণ এতে জিঙ্ক রয়েছে, যা গর্ভবতী মায়েদের জন্য উপকারী।

বাদাম

বাদাম একটি পাওয়ার হাউস। হবু মায়েরা বিকেলে স্ন্যাকস হিসেবে কাঠবাদাম, পেস্তাবাদাম খেতে পারেন। দিনের শুরুতেও খেতে পারেন। এক্ষেত্রে, সারারাত বাদামগুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে।

কাজু

কাজু ফাইবার, প্রোটিন এবং ভাল ফ্যাটগুলোর একটি ভালো উৎস। এটি থেকে জিঙ্ক, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ফসফরাসও পেতে পারেন।

তিলের বীজ

তিলের বীজ ক্যালসিয়াম, প্রোটিন এবং ফাইবারের একটি সমৃদ্ধ উত্স। সালাদ, রুটি, মাফিন এবং অন্যান্য খাবারে এটি ব্যবহার করা যেতে পারে। খাবারটি গর্ভবতী নারী ও শিশুদের জন্য বেশ উপকারি।

সূর্যমুখী বীজ

সূর্যমুখী বীজ পুষ্টিতে সমৃদ্ধ। এটি হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। প্রদাহ কমাতে সাহায্য করে।

পনির 

নিরামিষাশীদের জন্য পনির প্রোটিনের একটি উত্স। গর্ভবতী মায়েদের খাদ্যতালিকায় এটি অবশ্যই রাখুন।

সূত্র : ইন্ডিয়া ডট কম



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।