Ad: ০১৭১১৯৫২৫২২
২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

ধূমপান করছেন? ক্ষতি কমাতে খাবেন যে দুই খাবার

বার্তা কক্ষ
জুন ২৪, ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ হেলথ ডেস্ক: ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ কথা জানা সত্ত্বেও পান করছে হরদম। তবে অনেকেই ধূমপান ছাড়তে চায়,  পারেন না। স্বাভাবিকভাবেই ফুসফুসে ক্যানসারসহ শ্বাস-প্রশ্বাসজনিত বিভিন্ন রোগের আশঙ্কা বাড়তে থাকে ধূমপানে। তবে ধূমপায়ীদের জন্য ভালো খবর দিয়েছে সাম্প্রতিক এক গবেষণা। ধূমপানের ক্ষতি কিছুটা আটকানো যেতে পারে। আর এই কাজটি করতে পারে একটি ফল এবং একটি সবজি।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, নিয়মিত এই দুই খাবার খেলে ধূমপানের ক্ষতি কিছুটা পুষিয়ে যেতে পারে। জনস হপকিনস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষকরাও একই কথা জানিয়েছেন। ধূমপানের পাশাপাশি যারা এই দুই ফল এবং সবজি খান, গবেষণায় দেখা গিয়েছে তাদের ফুসফুস অনেক কম ক্ষতিগ্রস্ত হয়।

৬৫০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর একটি সমীক্ষা চালানো হয়েছে। তারা সকলেই ১০ বছরেরও বেশি সময় ধরে ধূমপান করেছেন। সমীক্ষায় দেখা যায়, ১০ বছরে তাদের ফুসফুসের যে পরিমাণ ক্ষতি হওয়ার কথা, সেটা হয়নি। কারণ তারা এই দুই খাবার নিয়মিত খেতেন। তাই এগুলোকেই সুস্থতার চাবিকাঠি বলে জানাচ্ছেন গবেষকরা।

গবেষকদের মতে, এই দুই খাবার হলো আপেল ও টমেটো। তাদের মতে, প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা যদি প্রতিদিন গড়ে একজোড়া টমেটো এবং তিনটি করে তাজা ফল খান (বিশেষত আপেল), তা হলে তাদের ফুসফুস অন্যদের তুলনায় কম ক্ষতিগ্রস্ত হয়। তাজা টমেটো ও ফলের বদলে যদি প্রক্রিয়াজাত টমেটো ও ফল খাওয়া হয়, তাহলে ততটাও উপকার হয় না।

গবেষণায় দেখা গিয়েছে, যে ব্যক্তিরা ধূমপান ছেড়ে দিয়েছেন, তারা যদি ঠিকমতো ফল খান, তাহলে বয়স বাড়লেও ফুসফুসের কর্মক্ষমতা কমে যাবে না। বরং ফুসফুসের সমস্যা অনেকটাই কমে যেতে পারে। যে ব্যক্তিদের শ্বাসকষ্টের সমস্যা আছে, তাদের অবশ্যই প্রচুর পরিমাণে আপেল ও টমেটো খাওয়া উচিত। তবে তার আগে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে।

সূত্র: হিন্দুস্থান টাইমস



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।