Ad: ০১৭১১৯৫২৫২২
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

ফল দীর্ঘদিন তাজা রাখার ৫ উপায়

বার্তা কক্ষ
এপ্রিল ১২, ২০২৩ ১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

লাখোকন্ঠ স্বাস্থ্য: গ্রীষ্মের এই সময়টাতে বাজারে রসালো ফলের সমাহার। নানা ধরনের ফলে বাজার ভরপুর হয়ে যায় গরমের এই সময়টাতে। তবে গরমে একসঙ্গে বেশি ফল কেনার পর দেখা যায় তা দ্রুত নষ্ট হয়ে যায়। জেনে নিন কোন ফল কীভাবে সংরক্ষণ করলে দীর্ঘদিন পর্যন্ত ভালো থাকবে-

কলা- কলার কাণ্ড থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়ে দ্রুত পাকে কলা। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড ঢেকে এরপর ফ্রিজে রেখে দিন। বেশ কিছু দিন ভালো থাকবে ফলটি।

আনারস- আনারস টুকরো করে কেটে মুখবন্ধ বাটিতে ডিপ ফ্রিজে রেখে দিন। অনেক দিন পর্যন্ত এর স্বাদ অটুট থাকবে।

তরমুজ- তরমুজের প্রায় পুরোটাই পানি। একসঙ্গে খুব বেশি তাই খাওয়া যায় না। তরমুজ কেটে পিস করে রাখবেন না। যতটুকু খাবেন ততটুকুই কাটুন। বাকি অংশ পাতলা প্লাস্টিকের র‍্যাপিং পেপার দিয়ে মুড়ে মুখবন্ধ কন্টেইনারে ফ্রিজ বা ফ্রিজারে রেখে দিন। ৪ থেকে ৭ দিন পর্যন্ত ভালো থাকবে।

টক ফল বা সাইট্রাস ফল- কমলা বা মাল্টার মতো ফলগুলো অন্যান্য ফলের তুলনায় বেশি দিন ভালো থাকে। এগুলো তাই বাতাস চলাচল করে এমন কোনও জায়গায় রেখে দিতে পারেন। দীর্ঘদিন ফ্রিজে রাখলে শুকিয়ে যেতে পারে সাইট্রাস ফল।

আপেল- আপেল কেনার সময় ফ্রেশ দেখে কেনার চেষ্টা করবেন। নরমাল ফ্রিজে রেখে দিন একটি প্লাস্টিকে মুড়ে। ১৫ দিন পর্যন্ত ভালো থাকবে আপেল।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।