Ad: ০১৭১১৯৫২৫২২
১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

বাসি রুটি কেন খাবেন?

বার্তা কক্ষ
আগস্ট ২, ২০২৩ ৬:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

লাখোকণ্ঠ হেলথ ডেস্ক: আমাদের দেশে সব বাড়িতেই  নাস্তা হিসেবে রুটি বানানো হয়। গরম গরম রুটি খেতে সবাই পছন্দ করেন। কিন্তু বাসি হয়ে গেলে এটি খেতে অনেকেই পছন্দ করেন না। তবে বাসি রুটির বেশ কিছু গুনাবলী রয়েছে। এটি স্বাস্থ্যের জন্য উপকারি। তাই রুটি বাসি হয়ে গেলে, ফেলে না দিয়ে বরং খাওয়ার অভ্যাস করুন। এতে আপনি অনেক উপকার পাবেন।

রক্তচাপ উন্নত করে

যাদের উচ্চ রক্তচাপ আছে তারা সকালে ঠাণ্ডা দুধের সাথে বাসি রুটি খাওয়ার অভ্যাস করুন। যাদের রক্তচাপের সমস্যা নেই, তারা সবজির সাথে রুটি খেতে পারেন। পুষ্টিবিদরা বলছেন, সকালে ঠাণ্ডা দুধ খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য রাখে।

পেট ফোলাভাব দূর করে

বাসি রুটির  অন্ত্র-স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে । সকালে বাসি রুটি খেলে অন্ত্রের মাইক্রোবায়োমের উন্নতি করতে পারে। এটি  গ্যাস, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য পেট সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

ডায়াবেটিস রোগীদের জন্য ভালো

ডায়াবেটিস রোগীরা বাসি রুটি খেলে উপকার পেতে পারেন। পুষ্টিবিদরা ডায়াবেটিস রোগীদের সকালে প্রথমে এক বাটি রুটি এবং দুধ খাওয়ার পরামর্শ দেন।

ওজন কমাতে সাহায্য করে 

রুটিতে  ডায়েটারি ফাইবার রয়েছে। এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। সকালে বাসি রুটি  খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরে থাকে।  ক্ষুধা মন্দা কমায়।

সহজলভ্য নাস্তা

রাতে রুটি খাবার অভ্যাস করুন। যদি সেখান থেকে কিছু বেঁচে যায় তাহলে তা দিয়েই নাস্তা সেরে ফেলুন। তাহলে বাসি রুটির উপকারিতা আপনি পেয়ে যাবেন। এটি একটি সস্তা ও সহজলভ্য খাবার। বিশেষ করে যারা ব্যস্ত জীবনযাপন করেন তাদের জন্য রুটি একটি শ্রেষ্ঠ খাবার।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।