Ad: ০১৭১১৯৫২৫২২
২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

যে কারণে চুল পড়ে, পরিত্রাণের উপায়

বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৯:২০ অপরাহ্ণ
Link Copied!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়ার কারণ ও তার প্রতিকার জানব।

অনেকের ক্ষেত্রে দেখা যায়, সেটা বয়স কম হোক বা অ্যাডাল্ট পারসনের ক্ষেত্রেই হোক, প্রচুর পরিমাণে চুল পড়ে। এটার কারণ আসলে কী এবং এ ক্ষেত্রে করণীয় কী।

সবার এটা নিয়ে মাথাব্যথা। চুল যে কোনও বয়সেই পড়তে পারে। চুল পড়ার প্রথম কারণই হচ্ছে পুষ্টি। প্রথম এবং অন্যতম কারণই হচ্ছে পুষ্টি। যাদের ব্যালেন্সড ওয়েতে পুষ্টি নেই, যথার্থ পুষ্টি নেই, সেটা একটা কারণ। আরেকটা হলো রোগের কারণে চুল পড়তে পারে। এখন আবার অনেকের এক্সারসাইজ করতে গিয়ে, ডায়েট করতে গিয়ে চুল পড়ে যাচ্ছে।

, চুল পড়ার কারণ একেক জনের জন্য একেক রকম। বাচ্চাদের ক্ষেত্রে, মহিলাদের বেশির ভাগ ক্ষেত্রেই পুষ্টিই অন্যতম কারণ। শরীরে অন্যান্য রোগের কারণে চুল পড়তে পারে। আর চুল পড়া বলতে, কারও এক-দুদিন চুল পড়ল, এর জন্য অস্থির হয়ে যাবে, স্ট্রেস; এই স্ট্রেসের কারণে আবার চুল পড়তে পারে। স্ট্রেসফুল কন্ডিশনে চুল পড়ে। সারা দিন ২৪ ঘণ্টায় ১০০টা চুল পড়া নরমাল। আঁচড়াতে গেলে, গোসল করতে গেলে, কোনও না কোনও ভাবে চুল পড়ছে। তাই চুল ১০০টা পড়া নরমাল। মানুষের হতাশ হওয়ার কিছু নেই। এর বেশি হলে হেয়ার স্ক্যাল্প পরীক্ষা করে কিছু ওষুধ খাওয়া উচিত। স্ট্রেসমুক্ত থাকতে হবে। শাকসবজি বা ফল বা ব্যালেন্স ডায়েট করতে হবে এবং অতিরিক্ত ক্রাশ ডায়েট বা জাঙ্ক ডায়েট চলবে না।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।