Ad: ০১৭১১৯৫২৫২২
১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

রাতে ঘুম না আসলে যা করবেন

বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৯:২৩ অপরাহ্ণ
Link Copied!

শারীরিক ও মানসিক প্রশান্তির এক অন্যতম উপায় হলো ঘুম। তবে অনেকেরই সারাদিন খেটেখুটে ফিরেও রাতে ঘুম আসতে চায় না। ঠিকমতো ঘুম আসতে আসতে হয়ে যায় মাঝরাত বা ভোররাত। তারপর সারাদিন কাটে ক্লান্তিতে।

এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছে, সন্ধ্যের পর চা বা কফি এড়িয়ে চলতে। চা বা কফির কারণে কর্টিসল হরমোনের ক্ষরণ বেড়ে যায়‌। যার কারণে ঘুম আসতে চায় না।

এছাড়া অনেক বিশেষজ্ঞ প্রথমেই ওষুধের ওপর নির্ভর না করে শররিচর্চার পরামর্শ দিয়ে থাকেন। সেই অনুসারে তিনটি ব্যায়ামেই আপনি পেতে পারেন এমন অনিদ্রা সমস্যার সমাধান।

বলাসন: এই আসন করতে পায়ের ওপর বসে সামনের দিকে ঝুঁকে পড়তে হবে। ধীরে ধীরে দুই হাত মাটি ছোঁবে। পেট ছুঁয়ে থাকবে হাঁটু। এই অবস্থায় নাকের ডগা মাটি ছুঁয়ে থাকে। শ্বাস প্রশ্বাস স্বাভাবিক রাখুন। নিঃশ্বাসের ওপরেই মনোযোগ রাখুন।

পবনমুক্তাসন: এই আসনে চিৎ হয়ে শুয়ে পা দুটি পেটের কাছে তুলে আনতে হবে। এরপর হাত দিয়ে দুই পা জড়িয়ে নিতে হয়। মাথা ধীরে ধীরে উঠে আসবে মাটি থেকে। এই অবস্থায় শ্বাস স্বাভাবিক রেখে কিছুক্ষণ থাকতে হবে।

স্লিপিং সোয়ান: সামনে একটি বালিশ নিয়ে বসুন। এরপর বাম হাঁটু বেঁকিয়ে সামনে নিয়ে আসুন। অন্য পা পেছনের দিকে থাকবে। এই অবস্থায় সামনের মাটিতে দুই হাত রেখে ঝুঁকতে হবে কিছুটা। ব্যায়ামের সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

ব্যায়াম ছাড়াও রাতে ঘুমোতে যাওয়ার এক ঘণ্টা আগে ফোন বন্ধ করে দিন‌। ল্যাপটপে কাজ করলে সেও বন্ধ করতে হবে। একটানা স্ক্রিনের সামনে বসে কাজ করলে ঘুমের বারোটা বেজে যায়। তাই মাঝে মাঝে বিশ্রাম নিন‌‌।



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।