Ad: ০১৭১১৯৫২৫২২
২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আইন শৃংখলা
  4. আন্তর্জাতিক
  5. কৃষি অর্থনীতি
  6. খেলাধূলা
  7. চাকরি-বাকরি
  8. জাতীয়
  9. জীবনের গল্প
  10. ধর্ম
  11. নির্বাচনী হাওয়া
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. রাজধানী
আজকের সর্বশেষ সবখবর

ফেব্রুয়ারি মাস কেন ২৮ দিনে হয়

বার্তা কক্ষ
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ৬:২৩ অপরাহ্ণ
Link Copied!

আমরা বর্তমানে যে ক্যালেন্ডার ব্যবহার করি সেটি হল গ্রেগরিয়ান যুগের ক্যালেন্ডার। এটিকে আমরা ইংরেজি বর্ষপুঞ্জি হিসেবে অভিহিত করি। বছরের অন্য মাস ৩০ বা ৩১ দিনের হয়ে থাকে। কিন্তু ফেব্রুয়ারি মাস এলেই তা ২৮ বা ২৯ দিনে নেমে আসে। এর মধ্যে চার বছর পর পর আসে ২৯ দিন। যাকে বলা হয় লিপ ইয়ার। একবারও কী ভেবে দেখেছেন কেন এই ফেব্রুয়ারি মাস ২৮ দিনের?

জানা গেছে, রোমনরা গ্রিক পঞ্জিকা অনুযায়ী বছর ধরত ৩০৪ দিনের। মাস ছিল দশটি। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের সে সময় কোনো অস্তিত্বই ছিল না। মার্চ ছিল প্রথম মাস। রাজা নূমা পম্পিলিয়াস জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসকে বছরের ক্যালেন্ডারে যোগ করেন। ফেব্রুয়ারি ছিল বছরের শেষ মাস। জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাসকেই ৩১ দিন হিসাবে ধরা হত সেই সময়। কিন্তু তা নিয়ে প্রবল সমস্যা দেখা দেয়।

মূলত, ঋতুর সঙ্গে সময়ের তারতাম্য না মেলায় সমস্যা পোহাতে হচ্ছিল। পরে ক্ষমতায় আসার পর বছরকে ঢেলে সাজালেন জুলিয়াস সিজার। নতুন দু’টি মাস, জানুয়ারি ও ফেব্রুয়ারিকে এগিয়ে আনলেন তিনি। যেহেতু ফেব্রুয়ারি মাস একেবারে নতুন ছিল, তখনকার দিনে সুবিধার জন্যই ২৮ দিনে ধরা হত। সেই থেকে আজও এটি প্রচলিত।

এক প্রতিবেদনে বলা হয়, তখন বিজোড় মাসকে অসুখী হিসেবে ধরা হতো। রোমানদের বিশ্বাস ছিল, বিজোড় সংখ্যায় থাকলে ভূতের উপদ্রব হতে পারে। তাই নূমা পম্পিলিয়াস ফেব্রুয়ারি মাসকে ২৮ দিনের করেন। তবে প্রতি বছর ফেব্রুয়ারি মাস ২৮ দিনের হয় না।

সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৬ ঘন্টা। সেই হিসাবে প্রত্যেক ৪ বছর পর ২৪ ঘন্টা, অর্থাৎ একটি দিন অতিরিক্ত থেকে যায়। সেই দিনটি যোগ করা হয় ফেব্রুয়ারি মাসে। তাই চার বছর পর ফেব্রুয়ারি মাসের দিনসংখ্যা দাঁড়ায় ২৯ দিন।

সুত্র- কোরা ডটকম/ ডেইলি হান্ট



এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।